প্রাক্তন কোচের মেক্সিকো-প্রীতি নিয়ে তীব্র ক্ষোভ পেলের দেশে 

নেমারকে নিয়ে চিন্তা নেই তিতের

নক আউটের চাপ নিয়ে যেমন চিন্তায় নেই ব্রাজিল শিবির। তেমনই চিন্তা নেই দলের সেরা তারকা নেমার দা সিলভা স্যান্টোস (জুনিয়র)-কে নিয়েও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ জুলাই ২০১৮ ০৬:১৭
Share:

আকর্ষণ: অনুশীলনে বল নিয়ে খেলা চলছে নেমারের। ছবি: গেটি ইমেজেস।

জার্মানি, আর্জেন্টিনা, পর্তুগালের পরে স্পেনও! বিশ্ব র‌্যাঙ্কিংয়ে প্রথম দশের চার দলই বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় প্রশ্ন উঠতে শুরু করেছে, সোমবার শেষ ষোলোর ম্যাচে ব্রাজিল কি প্রবল চাপ নিয়ে খেলতে নামবে মেক্সিকোর বিরুদ্ধে? রাতে ব্রাজিল শিবির থেকে অবশ্য সমর্থকদের আশ্বস্ত করা হল, চাপ নিয়ে চিন্তিত নন তাঁরা।

Advertisement

নক আউটের চাপ নিয়ে যেমন চিন্তায় নেই ব্রাজিল শিবির। তেমনই চিন্তা নেই দলের সেরা তারকা নেমার দা সিলভা স্যান্টোস (জুনিয়র)-কে নিয়েও। সোমবার সামারায় যখন মেক্সিকোর বিরুদ্ধে নামবে ব্রাজিল, তখন যাবতীয় চাপ ও দুশ্চিন্তা মাঠের বাইরেই রেখে আসবেন, জানিয়ে দিলেন অধিনায়ক থিয়াগো সিলভা।

সিলভার ওপরেই যে ভরসা আছে ব্রাজিল কোচ তিতের, তা বুঝিয়ে দিলেন সোমবারের ম্যাচেও তাঁকে নেতৃত্বের ভার দিয়ে। কোস্টা রিকার বিরুদ্ধে দলকে নেতৃত্ব দেওয়ার পরে এই ম্যাচেও সে দায়িত্ব তাঁর ওপরেই থাকছে। রবিবার সাংবাদিক বৈঠকে জানিয়ে দিলেন কোচ। আর সিলভা বলে দিলেন, ‘‘নক আউটের চাপ তো আমরা লিগের দ্বিতীয় ম্যাচ থেকেই নিচ্ছি। সুইৎজ়ারল্যান্ডের বিরুদ্ধে ড্র করার পর থেকে তো প্রতিটা ম্যাচই নক আউট ভেবে নামছি আমরা। সোমবারও সে রকমই আর একটা ম্যাচ খেলতে নামব। চাপ বাইরে রেখেই মাঠে নামব।’’

Advertisement

দলের সেরা তারকা নেমারকে নিয়ে যে প্রশ্ন উঠে পড়েছে, তার উত্তরও কোচ তিতে দিলেন বেশ আত্মবিশ্বাসের সঙ্গেই। একটা গোল করলেও লিগ পর্বে একাধিক গোলের সুযোগ নষ্ট করেছেন তিনি। তাই তাঁকে নিয়ে সমর্থকদের চিন্তা বেড়েছে বহুগুণ। তবে প্যারিস সঁ জারমাঁর স্ট্রাইকারকে নিয়ে মোটেই চিন্তিত নন ব্রাজিল কোচ। বলেন, ‘‘ও অসাধারণ। টেকনিক, কৌশল সব দিক থেকেই। ওকে নিয়ে আপনাদের চিন্তা থাকতে পারে। আমার নেই।’’ শনিবার থেকে সোশ্যাল মিডিয়ায় নেমারের একটি ভিডিয়ো ছড়িয়ে পড়ে, যাতে দেখা যায়, অনুশীলনে গোলপোস্টের পিছন থেকে গোল করছেন তিনি। এই ভিডিয়ো ভাইরাল হওয়ার পরে তাঁকে নিয়ে প্রত্যাশাও বেড়েছে।

কোচের কথাতেও নেমারের ওপর তাঁর ভরসার ইঙ্গিত স্পষ্ট। বলেন, ‘‘প্রতি খেলোয়াড়কে নজরে রাখার জন্য আমাদের হাতে প্রযুক্তি আছে। যা থেকে প্রত্যেকের পারফরম্যান্সের যাবতীয় তথ্য আসে আমার হাতে। নেমার সম্পর্কে যে তথ্য পেয়েছি, তাতে দেখা গিয়েছে, সার্বিয়ার বিরুদ্ধে ম্যাচে অনেক উন্নতি করেছে নেমার।’’

মহা তারকার আবেগ নিয়ে প্রশ্ন শুনে তিতে প্রসঙ্গটা এড়িয়ে গিয়ে বলেন, ‘‘ড্রেসিংরুমে কী হচ্ছে, তা বলতে পারব না।’’ একটা উদ্বেগের খবরও আছে, ডিফেন্ডার মার্সেলো সোমবার শুরু থেকে খেলতে পারবেন না। গ্রুপের শেষ ম্যাচে পাওয়া পিঠে চোট পুরো সেরে ওঠেননি। তাঁর জায়গায় খেলবেন ফিলিপে লুইস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন