Portugal

১০৮ নম্বরে থাকা দলের বিরুদ্ধেও আত্মঘাতী গোলে জিততে হল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের

শক্তিশালী আজেরবাইজান ডিফেন্সকে টলাতে পারেননি পর্তুগিজ ফুটবলাররা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২১ ১৫:৩১
Share:

গোলে না পেয়ে হতাশ রোনাল্ডো। ছবি রয়টার্স

একটা দল ফিফার ক্রমতালিকায় রয়েছে পাঁচ নম্বরে। আর একটা দল ১০৮-এ। ভারতের থেকেও নিচে থাকা দলের বিরুদ্ধেও কষ্ট করে আত্মঘাতী গোলে জিততে হল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে বুধবার রাতে আজেরবাইজানকে তারা হারিয়েছে ১-০ ব্যবধানে। ম্যাচের ৭৩ মিনিটে গোলকিপার শাহরুদিন মাহামাদালিয়েভের সঙ্গে ভুল বোঝাবুঝিতে নিজের গোলেই বল ঠেলে বসেন আজেরবাইজানের ম্যাক্সিম মেদভেদেভ।

Advertisement

গোটা ম্যাচের প্রচুর চেষ্টা করেও এর বেশি গোল তুলতে পারেনি পর্তুগাল। আগাগোড়া ম্যাচ শাসন করেছে তারা। গোলে শট নিয়েছে ২৯টি, যার মধ্যে ১৪টি লক্ষ্যে ছিল। রোনাল্ডো নিজেই আট বার গোলে শট নিয়েছেন। কিন্তু শক্তিশালী আজেরবাইজান ডিফেন্সকে টলাতে পারেননি পর্তুগিজ ফুটবলাররা।

হতাশ করেছে ফ্রান্সও। ১-১ ড্র করেছে ইউক্রেনের বিরুদ্ধে। প্রথমার্ধে গোল করে বিশ্বজয়ীদের এগিয়ে দিয়েছিলেন আঁতোয়া গ্রিজম্যান। দ্বিতীয়ার্ধে প্রেসনেল কিমপেম্বে আত্মঘাতী গোল করেন। আগামী রবিবার এবং বুধবার যথাক্রমে কাজাখস্তান এবং বসনিয়ার বিরুদ্ধে খেলবে ফ্রান্স।

Advertisement

মধুর প্রতিশোধ নিয়েছে ফিফা তালিকায় এক নম্বর দেশ বেলজিয়াম। ২০১৬-র ইউরোতে ওয়েলসের কাছে হেরে বিদায় নিয়েছিল তারা। বুধবার তাদের বিরুদ্ধেই ৩-১ ব্যবধানে জিতেছে। গোল করেন কেভিন দে ব্রুইনি, থর্গ্যান হ্যাজার্ড এবং রোমেলু লুকাকু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন