wrestling

যৌন হেনস্থার পর আর্থিক অনিয়ম, খুনের হুমকির অভিযোগ কুস্তিগিরদের, চিঠি ঊষাকে

ব্রিজভূষণের বিরুদ্ধে আইওএকে চিঠি দিয়েছেন কুস্তিগিররা। চুক্তি মতো টাকা না দেওয়া, মানসিক নির্যাতন এবং অযোগ্যদের জাতীয় শিবিরের কোচ হিসাবে নিয়োগ করার অভিযোগ আনা হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৩ ১৭:৪৮
Share:

একের পর এক গুরুতর অভিযোগ উঠছে ব্রিজভূষণের বিরুদ্ধে। ছবি: টুইটার।

যৌন হেনস্থার অভিযোগ উঠেছে আগেই। এ বার জাতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে খুনের হুমকি দেওয়ার অভিযোগ তুললেন দেশের অন্যতম সেরা কুস্তিগির বজরং পুনিয়া। তাঁর অপসারণ, তদন্ত কমিটি গঠন-সহ একাধিক দাবিতে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের (আইওএ) সভাপতি পিটি ঊষাকে চিঠি দিয়েছেন প্রতিবাদী কুস্তিগিররা। ব্রিজভূষণের বিরুদ্ধে একাধিক গুরুতর অভিযোগ করা হলেও এফআইআর করা হয়নি কুস্তিগিরদের পক্ষ থেকে।

Advertisement

বজরং বলেছেন, ‘‘অতীতে আমাদের খুনের হুমকিও দেওয়া হয়েছে। সেই ভয়ে এত দিন আমরা জাতীয় কুস্তি সংস্থার সভাপতির সমর্থনে কথা বলতে বাধ্য হতাম। এখন আমরা দাবি আদায়ের জন্য আইনি লড়াই করতেও রাজি।’’ ঊষাকে লেখা চিঠিতে কুস্তিগিরদের তরফে মূলত তিনটি অভিযোগ করা হয়েছে। এক, ব্রিজভূষণের কার্যকালে জাতীয় কুস্তি সংস্থায় নানা আর্থিক অনিয়ম হয়েছে। সিনিয়র কুস্তিগিরদের চুক্তি মতো টাকা দেওয়া হয়নি। প্রতিশ্রুত অর্থের একটা অংশ দেওয়া হয়েছে মাত্র। দুই, টোকিয়ো অলিম্পিক্সে পদক জিততে না পারায় বিনেশ ফোগতকে মানসিক ভাবে হেনস্থা এবং অত্যাচার করেছিলেন ব্রিজভূষণ। অবসাদে তিনি আত্মহত্যা করার কথাও ভাবেন। তিন, জাতীয় শিবিরের কোচ এবং অন্য কর্মীদের যোগ্যতার ভিত্তিতে নিয়োগ করা হয় না। এ ক্ষেত্রেও ব্রিজভূষণের ইচ্ছা মতো নিয়োগ হয়। নিযুক্ত কোচ, ক্রীড়া বিজ্ঞান কর্মীদের অনেকেই অযোগ্য।

ব্রিজভূষণের বিরুদ্ধে মহিলা কুস্তিগিরদের দীর্ঘ দিন ধরে যৌন হেনস্থার অভিযোগ প্রকাশ্যে আসার পরই উদ্বেগ প্রকাশ করেছিলেন আইওএ সভাপতি। প্রাক্তন অ্যাথলিট জানিয়েছেন তিনি উদ্বিগ্ন এবং বিব্রত। ঊষা জানিয়েছেন, তাঁদের পক্ষে যা যা করা সম্ভব, তাঁরা সব করবেন। তিনি বলেছেন, ‘‘এক জন মহিলা, প্রাক্তন অ্যাথলিট এবং এখন ক্রীড়া প্রশাসক হিসাবে আমি উদ্বিগ্ন এবং বিব্রত। কুস্তিগিরদের একাংশ অত্যন্ত গুরুতর অভিযোগ এনেছে কুস্তি সংস্থার শীর্ষ কর্তার বিরুদ্ধে।’’ বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনা করেছেন বলেও জানিয়েছেন ঊষা।

Advertisement

তিনি জানিয়েছেন, সরকারের প্রতি পূর্ণ আস্থা রয়েছে আইওএ-র। ঊষা বলেছেন, ‘‘গোটা বিষয়টা খুব চিন্তার। ক্রীড়া এবং যুব দফতর দ্রুত প্রতিক্রিয়া জানানোয় আমি আশ্বস্ত। ৭২ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট ক্রীড়া সংস্থার জবাব তলব করা হয়েছে। কেন্দ্রীয় সরকারের উপরও পূর্ণ আস্থা রয়েছে। আমি নিশ্চিত দ্রুত এবং যথাযথ পদক্ষেপ করা হবে। আইওএ সভাপতি হিসাবে আশা করব, খেলোয়াড়দের অধিকার কখনও ক্ষুণ্ণ হবে না। জাতীয় কুস্তি সংস্থা সত্যের সন্ধানে পূর্ণ সহযোগিতা করবে বলে আশা করি। দেশের খেলাধুলার স্বার্থেই এটা হওয়া উচিত।’’

বৃহস্পতিবার বজরং পুনিয়া, বিনেশ ফোগত, অংশু মালিক, সাক্ষ্ণী মালিকরা দেখা করেন কেন্দ্রীয় ক্রীড়া সচিব সুজাতা চতুর্বেদী, স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার ডিরেক্টর জেনারেল সন্দীপ প্রধান এবং যুগ্ম সচিব (ক্রীড়া) কুণালের সঙ্গে। এক ঘণ্টার বৈঠকে কুস্তিগিরদের প্রতিবাদ কর্মসূচি প্রত্যাহারের আবেদন করা হয়। একই সঙ্গে যথাযথ ব্যবস্থা নেওয়ার আশ্বাসও দেওয়া হয়। যদিও সরকারি আশ্বাসে পুরোপুরি খুশি হতে পারেননি কুস্তিগিররা। তাঁরা অবিলম্বে ব্রিজভূষণের অপসারণ এবং গ্রেফতারির দাবিতে অনড় থাকেন।

দেশের বেশ কয়েক জন প্রথম সারির কুস্তিগির উত্তরপ্রদেশের বিজেপি সাংসদের শাস্তির দাবিতে নয়াদিল্লির যন্তরমন্তরের সামনে প্রতিবাদে সামিল হয়েছেন। কেন্দ্র অবশ্য এখনও তাঁকে অপসারণ করার কোনও ইঙ্গিত দেয়নি। অলিম্পিক্স পদক জয়ী বক্সার বিজেন্দ্র সিংহ এই ঘটনার সিবিআই তদন্ত দাবি করেছেন। তাঁর দাবি, খেলোয়াড়দের যথার্থ বিচার পাওয়া উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন