Wrestlers protest

যন্তর মন্তরে ধর্না নয়, কুস্তিগিরদের আন্দোলন নিয়ে আরও কড়া অবস্থান দিল্লি পুলিশের

রবিবার নতুন সংসদ ভবনের সামনে ‘মহিলাদের মহাপঞ্চায়েত’ করার কথা ঘোষণা করেছিলেন প্রতিবাদী কুস্তিগিরেরা। মিছিল শুরুর আগেই আটক করা হয় বজরং, সাক্ষী, বিনেশদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ১৩:২৯
Share:

বজরং, সাক্ষীদের যন্তর মন্তরে বসতে দিতে নারাজ দিল্লি পুলিশ। ছবি: টুইটার।

কুস্তিগিরদের শান্তিপূর্ণ আন্দোলন নিয়ে আরও কঠোর অবস্থান নিল দিল্লির পুলিশ প্রশাসন। জানিয়ে দেওয়া হয়েছে, দিল্লির যন্তর মন্তরে আর ধর্না দিতে পারবেন না কুস্তিগিররা। রবিবার নতুন সংসদ ভবনের উদ্বোধনের দিন প্রতিবাদী কুস্তিগিররা মিছিল করে সে দিকে যাওয়ার চেষ্টা করেন। যদিও মিছিল শুরু হওয়ার আগেই বজরং পুনিয়া, সাক্ষী মালিক, বিনেশ ফোগটের মতো কুস্তিগিরদের আটক করে দিল্লি পুলিশ। এই ঘটনার পর জারি করা হয়েছে নতুন নির্দেশিকা।

Advertisement

রবিবার নতুন সংসদ ভবনের সামনে ‘মহিলাদের মহাপঞ্চায়েত’ করার কথা আগেই ঘোষণা করেছিলেন প্রতিবাদী কুস্তিগিরেরা। কিন্তু সংসদ ভবন অভিযানের আগে পথেই আইন-শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে আটক করা হয় তাঁদের। দিল্লি পুলিশের বক্তব্য, প্রতিবাদী কুস্তিগিরদের বারং বার অনুরোধ করার পরেও তাঁরা আইন-শৃঙ্খলা ভঙ্গ করেছেন। সমাজমাধ্যমে দিল্লি পুলিশের ডেপুটি কমিশনারের পক্ষ থেকে বলা হয়েছে, ‘‘কুস্তিগিররা যদি আবার অবস্থানে বসার জন্য আবেদন করেন, তা হলে যন্তর মন্তর ছাড়া অন্য কোথাও তাঁদের বসার অনুমতি দেওয়া হবে।’’ নিরাপত্তার স্বার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে দিল্লি পুলিশের একটি সূত্রে। যদিও যন্তর মন্তর প্রতিবাদ, আন্দোলনের জায়গা হিসাবেই পরিচিত।

রবিবার বিনেশ, সাক্ষীদের টেনে হিঁচড়ে পুলিশ ভ্যানে তোলার ভিডিয়ো ছড়িয়ে পড়ে সমাজমাধ্যমে। যা দেখে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন বিজেন্দ্র সিংহ, নীরজ চোপড়া, সুনীল ছেত্রীদের মতো ক্রীড়াবিদরা। প্রশাসনের ভূমিকার সমালোচনা করেছেন তাঁরা।

Advertisement

জাতীয় কুস্তি সংস্থার সভাপতি তথা বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছেন কুস্তিগিররা। তাঁর গ্রেফতারির দাবিতে সরব বজরং, সাক্ষীরা। ব্রিজভূষণ রবিবার নতুন সংসদ ভবনের উদ্বোধন অনুষ্ঠানেও উপস্থিত ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন