ঋদ্ধি-অশ্বিন জুটি টানল ভারতকে

বিদেশের মাঠে টেস্ট সেঞ্চুরি করে ভারতকে বিপদ থেকে উদ্ধার করছেন এক বঙ্গসন্তান। আর তাঁর ভূয়ষী প্রশংসা করছেন সুনীল গাওস্কর, ভিভিয়ান রিচার্ডসের মতো কিংবদন্তিরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ অগস্ট ২০১৬ ০৪:৩৭
Share:

গ্রস আইলেটে অশ্বিন ১১৮।-এএফপি

বিদেশের মাঠে টেস্ট সেঞ্চুরি করে ভারতকে বিপদ থেকে উদ্ধার করছেন এক বঙ্গসন্তান। আর তাঁর ভূয়ষী প্রশংসা করছেন সুনীল গাওস্কর, ভিভিয়ান রিচার্ডসের মতো কিংবদন্তিরা। ভারতীয় ক্রিকেটে কোনও বাঙালিকে নিয়ে এমন গর্ব করার মতো দিন শেষ কবে এসেছে, তা মনে করতে বসলেই সৌরভ গঙ্গোপাধ্যায়ের কথা এসে যায়। এ বার সেই স্মৃতি ফিরিয়ে আনলেন ঋদ্ধিমান সাহা। রবিচন্দ্রন অশ্বিনকে সঙ্গে নিয়ে যে ভাবে তৃতীয় টেস্টে ভারতকে খাদের কিনারা থেকে টেনে তুললেন ঋদ্ধিমান, তাতে বাংলার ক্রিকেটই ফের ‘ফোকাস’-এ চলে এলো।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তৃতীয় টেস্টের দ্বিতীয় দিনে ভারত ১২৬-৫ হয়ে যাওয়ার পর অনেকেই ভেবেছিলেন দু’শোর মধ্যে না গুটিয়ে যায় দল। সেখান থেকেই পাল্টা লড়াই শুরু করলেন ঋদ্ধি-অশ্বিন। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে তৃতীয় টেস্টের শুরুতেই ভারতীয় ব্যাটিং বিপর্যয়ে যে অশনি সঙ্কেত দেখা গিয়েছিল, তা এই দু’জনের লড়াইয়ে অনেকটাই কাটল। ঋদ্ধি ১০৪ রানে আউট হওয়ার পর ভারতীয় ইনিংস শেষ হয়ে যায় ৩৫৩ রানে। তবে ততক্ষণে লড়ার মতো জায়গায় চলে গিয়েছে বিরাট কোহালির ভারত। শেষ খবর প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজের রান ৭৮-১।

বুধবার গ্রস আইলেটে দ্বিতীয় দিনের লাঞ্চে ভারত যখন ৩১৬-৫, তখন ঋদ্ধিমান জীবনের প্রথম টেস্ট সেঞ্চুরি থেকে সাত রান দূরে। অশ্বিন মাত্র এক রান দূরে। এই দু’জনের পার্টনারশিপও দু’শো ছুঁই ছুঁই, যা ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের সেরা ষষ্ঠ উইকেট পার্টনারশিপ। ১৯৮৩-তে যে রেকর্ড ছিল গাওস্কর ও রবি শাস্ত্রীর, তা ভেঙে দিলেন অশ্বিন ও ঋদ্ধির এই জুটি। দু’জনে শেষ পর্যন্ত তুললেন ২১৩ রান।

Advertisement

লাঞ্চের পর খেলা শুরু হতেই ছক্কা মেরে শতরান পূর্ণ করেন অশ্বিন (১১৮)। ঋদ্ধি তখন দাঁড়িয়ে সেঞ্চুরি থেকে ছ’রান দূরে। শেষ পর্যন্ত দ্বিতীয় টেস্টে ক্যারিবিয়ানদের ম্যাচ বাঁচানোর নায়ক রস্টন চেজের বলে নিজের প্রথম টেস্ট সেঞ্চুরি করে যান শিলিগুড়ির ঋদ্ধি। তবে সেঞ্চুরির পর বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি ভারতীয় দলের এই উইকেটকিপার। সেঞ্চুরির পরের ওভারেই ১০৪ রানে প্যাভিলিয়নে ফিরে যান তিনি। ২২৭ বলে ঋদ্ধিমানের ইনিংস সাজানো ছিল ১৩ টি চার দিয়ে। এ দিন ঋদ্ধি যখন আউট হন তখন স্কোরবোর্ডে ভারত ৩৩৯-৬। কিন্তু তার পরেই ধ্বস নামে ভারতীয় ইনিংসে।

বুধবার সকালে অশ্বিন ৭৫ ও ঋদ্ধি ৪৬ রানের ব্যক্তিগত স্কোর নিয়ে খেলতে নেমেছিলেন। সেখান থেকে এ দিন প্রথম দু’ঘন্টাতেই সেঞ্চুরির দোরগোড়ায় পৌঁছে যান। লাঞ্চের আগে অবশ্য শ্যানন গ্যাব্রিয়েলের একটা দুরন্ত গতির বল ঋদ্ধির কনুইয়ে এসে লাগে। টিভি ক্যামেরা কনুইয়ের দিকে ফোকাস করতে দেখা যায়, তা প্রচণ্ড ফুলে গিয়েছে। সেই চোট পাওয়া হাত নিয়েই এ দিন লাঞ্চের পর সেঞ্চুরি করে যান ঋদ্ধি।

যে সময়ে যে ব্যাটিংটা করা উচিত ঠিক সেই রকম ব্যাটিংই করে গেলেন ধোনির উত্তরসূরি। ধৈর্যের চরম পরীক্ষায় উত্তীর্ণ ঋদ্ধিকে পর পর দুটো বাউন্ডারি হাঁকাতে দেখে ড্রেসিংরুমে দাঁড়িয়ে উচ্ছ্বসিত হতেও দেখা গেল ক্যাপ্টেন বিরাট কোহালিকে। সেঞ্চুরির পর ড্রেসিংরুমের ব্যালকনিতে দেখা গেল ক্যামেরার ঝলকানিও। এ তো শুধু ঋদ্ধিমানের প্রাপ্তি নয়, বাংলারই প্রাপ্তি।

অশ্বিনের প্রশংসায় বাঙ্গার: তাঁর অফস্পিনের জাদুতে মুগ্ধ মুথাইয়া মুরলীধরন থেকে শুরু করে সাকলিন মুস্তাক। এ বার ব্যাটসম্যান অশ্বিনের মধ্যেও যথেষ্ট সম্ভাবনা দেখছেন ভারতীয় দলের ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার। প্রথম টেস্টে সেঞ্চুরির পর তৃতীয় টেস্টের দ্বিতীয় দিনেও সেঞ্চুরির দিকে ছুটছেন অশ্বিন। ছ’ নম্বরে নেমে যে ভাবে টপ অর্ডারের ব্যর্থতা সত্ত্বেও দলকে নিশ্চিত ভরাডুবির হাত থেকে বাঁচালেন তামিলনাড়ুর এই অলরাউন্ডার, তাতে মুগ্ধ বাঙ্গার। ‘‘ছয় নম্বরে অশ্বিনের এটা তিন নম্বর ইনিংস। এই সিরিজের আগে কখনও ছ’নম্বরে ব্যাট করেনি ও, কিন্তু তা সত্ত্বেও যা খেলছে তা এক কথায় অসাধারণ,’’ প্রথম দিনের খেলা শেষে সাংবাদিকদের বলেন বিরাট কোহালিদের ব্যাটিং কোচ।

তা হলে কি অশ্বিনকে নিয়মিত ছ’নম্বরে দেখা যাবে? বাঙ্গার এর সরাসরি উত্তর না দিলেও বলেন, ‘‘অশ্বিনের ব্যাটিং প্রতিভা আমাদের অজানা নয় কিন্তু ছ’নম্বরে আগে ওকে দেখা যায়নি। কেরিয়ারের শুরুতে অশ্বিন নিজের রাজ্য দলের হয়ে টপ অর্ডারে নিয়মিত ব্যাট করেছে এবং প্রচুর রানও করেছে। সুতরাং আমাদের হাতে অনেক বিকল্প এবং যে ভাবে লোয়ার অর্ডার ব্যাট করছে তাতে দল বিপদে পড়লেও তারা যে সামলে নেবে এ বিষয়ে আমরা আত্মবিশ্বাসী।’’ এদিন চাপের মুখে ঋদ্ধিমান সাহার ল়ড়াকু ৪৬ রানের ইনিংসেরও প্রশংসা করেন তিনি।

সংক্ষিপ্ত স্কোর: ভারত ৩৫৩ অলআউট (লোকেশ রাহুল ৫০, অশ্বিন ১১৮, ঋদ্ধিমান ১০৪। কামিন্স ৩-৫৪)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন