Test cricket

নেটে ব্যাটিং ঋদ্ধির, উজ্জ্বল হচ্ছে টেস্টে খেলার আশা

চোটের জন্য সি বরুণ, কমলেশ নগরকোটিদের দুবাই থেকে দেশে ফিরিয়ে দেওয়া হয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২০ ০৫:৪৪
Share:

নজরে: টেস্ট শুরুর আগে সুস্থ হতে প্রায় এক মাস সময় পাচ্ছেন ঋদ্ধি।

অপেক্ষার অবসান। বুধবার নেটে ব্যাটিং প্রস্তুতি শুরু করে দিলেন ঋদ্ধিমান সাহা। তাঁকে বল ছুড়ে অনুশীলন করালেন বাংলারই ‘থ্রো ডাউন’ বিশেষজ্ঞ দয়ানন্দ গরানী।

Advertisement

আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ম্যাচে হ্যামস্ট্রিংয়ে চোট পান ঋদ্ধি। যার ফলে আইপিএলে এলিমিনেটর ও দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলতে পারেননি। অস্ট্রেলিয়া সফরে ঋদ্ধিকে নিয়ে আসা হবে কি না, তা নিয়েও ছিল সংশয়। কিন্তু ঋদ্ধির উপরে ভরসা রেখেছিল ভারতীয় দল পরিচালন সমিতি। তা ছাড়া টেস্টে ঋদ্ধিকেই এক নম্বর কিপার মনে করে দল।

চোটের জন্য সি বরুণ, কমলেশ নগরকোটিদের দুবাই থেকে দেশে ফিরিয়ে দেওয়া হয়। এমনকি, টেস্ট দলে পরে যুক্ত হলেও রোহিত শর্মা দলের সঙ্গে উড়ান ধরেননি। কিন্তু ঋদ্ধিকে সঙ্গে নিয়েই বিরাট কোহালিরা উড়ে যান স্টিভ স্মিথদের দেশে। ফিজিয়োর নজরদারিতে থেকে দ্রুতই তিনি মাঠে ফিরে এলেন। টেস্ট সিরিজ শুরু হচ্ছে ১৭ ডিসেম্বর থেকে। তাই ঋদ্ধি সম্পূর্ণ সুস্থতায় ফিরতে এখনও বেশ কয়েক দিন হাতে পাচ্ছেন।

Advertisement

উইকেটের পিছনে ‘সুপারম্যান’ আখ্যা পাওয়া ঋদ্ধি এ দিন শুধুমাত্র থ্রো ডাউনের সামনে অর্থাৎ, সামনে থেকে ছোড়া বলেই শুধু ব্যাটিং করেন। এত দিন পরে ব্যাট হাতে নেটে ফিরলেও টুইটারে ভারতীয় ক্রিকেট বোর্ডের দেওয়া ভিডিয়োতে স্কোয়ার কাট, পুল মারতেও দেখা যায় তাঁকে। ভিডিয়োটি টুইট করে বোর্ড লিখেছে, ‘‘নেটে কে ব্যাট করছে দেখুন। স্বাগত ঋদ্ধিমান।’’

ভারতীয় উইকেটকিপারের চোটের অবস্থা কী, তা এখনও সরকারি ভাবে জানায়নি ভারতীয় বোর্ড। তবে ১৭ ডিসেম্বর থেকে শুরু প্রথম টেস্টের আগেই সেরে ওঠার আশা অনেকটাই বেড়ে গিয়েছে এ দিনের ভিডিয়োতে। সম্পূর্ণ সুস্থতা অর্জন করতে এখনও এক মাস মতো সময় পাচ্ছেন ঋদ্ধি। তাই আশাবাদী হওয়াই যায়।

ঋদ্ধির নেটে প্রত্যাবর্তনের দিন অনুশীলন তদারকিতে দেখা গেল রবি শাস্ত্রীকে। ভারতীয় দলের হেড কোচ একটি করে ছবি পোস্ট করেন হার্দিক পাণ্ড্য, শার্দূল ঠাকুর ও শিখর ধওয়নের সঙ্গে। লেখেন, "হার্দিক, ধওয়ন, শার্দূলের সঙ্গে মাঠে ফিরে দারুণ লাগছে।"

১৭ ডিসেম্বর টেস্ট সিরিজ শুরু হওয়ার আগে ২৭ নভেম্বর থেকে শুরু হচ্ছে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ। তার পরেই তিনটি টি-টোয়েন্টির সিরিজ রয়েছে। দু’মাসের এই সফর শেষ হবে চার ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে। যা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। গত বার স্মিথ-ওয়ার্নারহীন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-১ সিরিজ জিতেছে ভারত। এ বার স্মিথ ও ওয়ার্নারকে দলে ফিরিয়ে জবাব দেওয়ার অপেক্ষায় অস্ট্রেলিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন