Sports News

ভারতীয় দলের ‘কুলচা’কে চিনে নিন

ভারতের রিস্ট স্পিনার জুটি কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহালের যৌথ নাম এখন কুলচা। এই সিরিজে দু’জনে মিলে নিয়েছেন ৩০টি উইকেট। যে রিস্ট স্পিনারদের ছলাকলা বুঝেই উঠতে পারেননি দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৮ ১৬:৩৬
Share:

এই ভারতীয় দলেই রয়েছে ‘কুলচা’। ছবি: এএফপি।

ভারতীয় দলের কুলচাকে চেনেন? ওরা নিজেরাই নিজেদের নতুন নাম দিয়েছেন। আর সেই কুলচার কব্জির দাপটেই ইতিহাস রচনা হয়েছে দক্ষিণ আফ্রিকার মাটিতে। সেই কুলচাই দেশবাসীকে ভ্যালেন্টাইন্স ডে-র শুভেচ্ছা জানালেন।

Advertisement

ভারতের রিস্ট স্পিনার জুটি কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহালের যৌথ নাম এখন কুলচা। এই সিরিজে দু’জনে মিলে নিয়েছেন ৩০টি উইকেট। যে রিস্ট স্পিনারদের ছলাকলা বুঝেই উঠতে পারেননি দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। আর ভারতের সিরিজ জয়ের পিছনে বড় ভূমিকা রেখে গিয়েছে এই জুটি। যার ফল পঞ্চম ওয়ান ডে ৭৩ রানে জিতে সিরিজ জিতে নিয়েছে ভারত। হাতে রয়েছে আর একটা ম্যাচ। সেটা জিততেও মরিয়া ভারতীয় ক্রিকেট দল। এই দু’জনের অন-ফিল্ড কেমিস্ট্রি দক্ষিণ আফ্রিকা সিরিজে ছিল আলোচনরা তুঙ্গে।

ম্যাচ জিতে চাহাল কুলদীপের সঙ্গে একটি ছবি টুইট করেন। যার ক্যাপশনে লেখা, ‘‘কুল এবং চা সিরিজ জিতে ও ইতিহাস তৈরি করে দারুণ খুশি। সবাইকে ভ্যালেন্টাইন্স ডে-র শুভেচ্ছা।’’ তার সঙ্গে রয়েছে হ্যাশট্যাগ কুলচা, ব্রোমান্স। পোর্ট এলিজাবেথে ভারতের ইতিহাস একদমই ভাল ছিল না। আর এই স্পিন জুটির দক্ষিণ আফ্রিকার মাটিতে কোনও দ্বিপাক্ষিক সিরিজে অ্যাওয়ে টিম হিসেবে সর্বোচ্চ উইকেটের রেকর্ডও করে ফেলেছেন।

Advertisement

আরও পড়ুন
নিজের সেঞ্চুরি কাকে উৎসর্গ করলেন রোহিত?

এর আগে এই রেকর্ড ছিল ওয়েস্ট ইন্ডিজের আর্থারটনের (১২)। সেটা ১৯৯৮-৯৯-এর ঘটনা। চাহাল ১৩ উইকেট নিয়েই সেটাকে ছাপিয়ে গিয়েছিলেন। কিন্তু এখনও পর্যন্ত ১৬ উইকেট নিয়ে শীর্ষে রয়েছেন কুলদীপ যাদব।

দেখুন চাহালের টুইট

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন