Coronavirus

করোনার ছোবলে প্রয়াত স্পেনের তরুণ ফুটবল কোচ

স্পেনের মালাগার ক্লাব আতলেতিকো পোর্তাদা আলতা-য় ছোটদের ফুটবল কোচ হিসেবে নিযুক্ত ছিলেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২০ ০৬:২২
Share:

মর্মান্তিক: করোনা কেড়ে নিল ২১ বছর বয়সি গার্সিয়াকে। টুইটার

মারণ করোনাভাইরাসের সংক্রমণের ফলে এ বার প্রাণ গেল ২১ বছরের স্পেনীয় ফুটবল কোচ ফ্রান্সিসকো গার্সিয়ার। করোনাভাইরাসে সংক্রামিত হওয়ার পাশাপাশি লিউকোমিয়াতেও ভুগছিলেন তিনি। স্পেনীয় সময় রবিবার দুপুরেই মারা যান এই ফুটবল কোচ।

Advertisement

স্পেনের মালাগার ক্লাব আতলেতিকো পোর্তাদা আলতা-য় ছোটদের ফুটবল কোচ হিসেবে নিযুক্ত ছিলেন তিনি। গত তিন মরসুম ধরেই এই ক্লাবের সঙ্গে যুক্ত ছিলেন প্রয়াত এই ফুটবল কোচ। ইতিমধ্যেই করোনাভাইরাস সংক্রমণের জেরে স্পেনে জরুরি অবস্থা জারি করেছে সে দেশের সরকার। এখনও পর্যন্ত ২৯৭ জন প্রাণ হারিয়েছেন স্পেনে। গার্সিয়াকে নিয়ে মালাগায় প্রাণ হারালেন পাঁচ জন। স্পেনের সংবাদমাধ্যম জানিয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পরে গার্সিয়াকে হাসপাতালে ভর্তি করা হয়। প্রথমে ভাবা হয়েছিল, প্রবল ঠান্ডা লেগেছে তাঁর। কিন্তু ডাক্তারি পরীক্ষার পরে জানা যায় করোনা-সংক্রমিত হয়েছেন গার্সিয়া। এর পরেই লিউকোমিয়াও ধরা পড়ে তাঁর শরীরে।

গার্সিয়ার মৃত্যুর পরে রবিবার শোকের ছায়া নেমে আসে মালাগায়। যে ক্লাবে তিনি ফুটবল প্রশিক্ষণ দিতেন সেই ক্লাবের শোকবার্তায় বলা হয়, ‘‘প্রয়াত কোচ ফ্রান্সিসকো গার্সিয়ার প্রতি শ্রদ্ধা। সমবেদনা জানাই তাঁর পরিবারকে। তোমাকে ছাড়া কী ভাবে আমরা এগিয়ে যাব ফ্রান্সিসকো? যখন প্রয়োজন হয়েছে, তখনই আমাদের পাশে থেকেছ তুমি। জুনিয়রদের মধ্যে ফুটবল প্রসারে তোমার অবদান ভুলব না। শান্তিতে থেকো।’’

Advertisement

হতাশ লিভারপুল সমর্থকেরা: চ্যাম্পিয়ন্স লিগ ও ইংলিশ প্রিমিয়ার লিগের স্বপ্ন শেষ। ২৯ ম্যাচে ৮২ পয়েন্ট পেয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের শীর্ষে লিভারপুল। তাদের চেয়ে এক ম্যাচ কম খেলে ২৫ পয়েন্ট পিছনে ম্যাঞ্চেস্টার সিটি। ২৮ ম্যাচে তাদের পয়েন্ট ৫৭। করোনাভাইরাসের সংক্রমণের জেরে এই মুহূর্তে স্থগিত ইপিএল। কিন্তু এই আকস্মিক অবস্থার সৃষ্টি না হলে, গত শনিবার যদি ম্যাঞ্চেস্টার সিটি বার্নলির কাছে হারত এবং সোমবার সালাহরা যদি এভার্টনকে হারিয়ে দিত, তা হলেই প্রথম বার ইপিএল চ্যাম্পিয়ন হত লিভারপুল। কিন্তু বর্তমান পরিস্থিতিতে খেতাবের জন্য অপেক্ষায় থাকতে হচ্ছে লিভারপুল সমর্থকেদের। তাঁদের প্রশ্ন, কবে লিভারপুলকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।

মানচিনির পরামর্শ: ইউরো কাপ এক বছর পিছিয়ে দেওয়ার পরামর্শ দিলেন ইটালির ফুটবল দলের কোচ রবের্তো মানচিনি। ইটালি সহ-ইউরোপের ১২টি দেশের শহরে এ বার অনুষ্ঠিত হওয়ার কথা ইউরো কাপ। কিন্তু করোনার জেরে মানচিনি বলছেন, ‘‘এক বছর পিছিয়ে দেওয়া হোক ইউরো কাপ। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে উয়েফা। দেখা যাক, কী পদক্ষেপ করে ওরা। আপাতত মানুষের প্রাণ বাঁচানো প্রধান কাজ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন