Virat Kohli

‘বিরাটের সঙ্গে বাবর আজমের তুলনা চলে না’

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২০ ১১:১১
Share:

বিরাট কোহালি ও বাবর আজম।

বিরাট কোহালির সঙ্গে এই মুহূর্তে বাবর আজমের কোনও তুলনাই চলে না। সাফ জানিয়ে দিলেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার ইউনিস খান

Advertisement

এক দিনের ক্রিকেটে সদ্য পাকিস্তানের অধিনায়ক নির্বাচিত হয়েছেন বাবর আজম। তবে আন্তর্জাতিক ক্রিকেটে বেশি দিন তিনি খেলছেন না। ২০১৫ সালে অভিষেক হয়েছিল তাঁর। ২৫ বছর বয়সি এখনও পর্যন্ত খেলেছেন ২৬ টেস্ট, ৭৪ এক দিনের ম্যাচ ও ৩৮ টি-টোয়েন্টি। এই তিন ফরম্যাটে তাঁর গড় যথাক্রমে ৪৫.১২, ৫৪.১৭ ও ৫০.৭২। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর সেঞ্চুরির সংখ্যা ১৬।

বিরাট কোহালি অবশ্য অনেক এগিয়ে রয়েছেন। তিন ফরম্যাট মিলিয়ে তাঁর শতরানের সংখ্যা ৭০। তিন ফরম্যাটেই তাঁর গড় ৫০-এর উপরে। ৮৬ টেস্ট, ২৪৮ ওয়ানডে ও ৮২ টি-টোয়েন্টি খেলে ফেলেছেন তিনি। ২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছিলেন তিনি। সেখান থেকে এখন নিজেকে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে প্রতিষ্ঠা করেছেন। অনেকের মতে, তিনিই এখন বিশ্বের সেরা।

Advertisement

আরও পড়ুন: বদলাচ্ছে নিয়ম, জুনের গোড়া থেকে ক্রিকেট শুরু হচ্ছে অস্ট্রেলিয়ায়

আরও পড়ুন: তুরস্কের টিভি সিরিয়ালে বিরাট কোহালি!​

পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ইউনিস খান দু’জনের তুলনা করে বলেছেন, “কোহালির বয়স এখন ৩১, ও কেরিয়ারের সেরা ছন্দে রয়েছে। এক দশকের বেশি আন্তর্জাতিক ক্রিকেটে খেলছে। সমস্ত রকমের পরিবেশেই নিজেকে প্রমাণ করেছে। ৭০ আন্তর্জাতিক শতরানেই প্রতিফলিত ওর ক্লাস আর দক্ষতা। অন্য দিকে, মাত্র পাঁচ বছর আগে আন্তর্জাতিক ক্রিকেটে এসেছে বাবর। তার মধ্যেই ১৬ সেঞ্চুরি করে ফেলেছে। টেস্ট ও এক দিনের ম্যাচ, দুটোতেই দারুণ গড় ওর। তবে এখনই এই দু’জনের মধ্যে তুলনা করলে তা অনুচিত হবে। তা করতে হলে এখনকার বিরাটের দাপটের পাশে পাঁচ বছর পর বাবরের পারফরম্যান্সকে রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন