আইএসএল উদ্বোধন হয়তো যুবভারতীতে

গত বছর কলকাতাতেই উদ্বোধন হওয়ার কথা ছিল আইএসএলের। বাজি পোড়ানো হলে বা মঞ্চ বেঁধে নাচ-গান হলে স্টেডিয়ামের ক্ষতি হতে পারে এই অশঙ্কায় তা করার অনুমতি দেয়নি রাজ্য সরকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০১৮ ০৪:২১
Share:

এটিকের ম্যাচ দিয়েই এ বারের আইএসএল শুরু হবে। ছবি: সংগৃহীত।

ইন্ডিয়ান সুপার লিগের উদ্বোধন অনুষ্ঠান হতে চলেছে যুবভারতীতে। সবকিছু ঠিকঠাক চললে ২৯ সেপ্টেম্বর গতবারের চ্যাম্পিয়ন চেন্নাইয়িন এফ সি-র সঙ্গে এটিকের ম্যাচ দিয়েই টুর্নামেন্ট শুরু হবে। সে রকমই পরিকল্পনা করেছে সংগঠক আইএমজিআর।

Advertisement

গত বছর কলকাতাতেই উদ্বোধন হওয়ার কথা ছিল আইএসএলের। বাজি পোড়ানো হলে বা মঞ্চ বেঁধে নাচ-গান হলে স্টেডিয়ামের ক্ষতি হতে পারে এই অশঙ্কায় তা করার অনুমতি দেয়নি রাজ্য সরকার। কারণ এই অনুষ্ঠানের পরেই অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ ছিল যুবভারতীতে। ঘাসের কোনও ক্ষতি হলে সেক্ষেত্রে বিশ্বজুড়ে কলকাতার বদনাম হত। কিন্তু এ বার সে সমস্যা নেই। জানা গিয়েছে, ইতিমধ্যেই স্টেডিয়াম ভাড়া নিয়ে রাজ্য ক্রীড়া দফতরের কর্তাদের সঙ্গে প্রাথমিক আলোচনা করে ফেলেছেন নীতা অম্বানির কোম্পানির লোকজন। জানা গিয়েছে, উদ্বোধনী অনুষ্ঠানে বলিউডের তারকা ও গায়কদের আনা হবে।

গতবার চূড়ান্ত ব্যর্থ হওয়ার পরে এটিকে নতুন ভাবে ঘুরে দাঁড়াতে চাইছে। ম্যানুয়েল লাঞ্জেরোতি, কালু উচে, এভার্টন স্যান্টোস, জন জনসনের মতো সফল বিদেশির সঙ্গে এ দিন তারা নিল ক্যামেরুনের ডিফেন্ডার আন্দ্রে বেকে-কে। পরের মরসুমে ইস্টবেঙ্গল, মোহনবাগান প্রতিযোগিতায় অংশ নিতে পারে ভেবে এ বার দলে অনেক বঙ্গসন্তানকে নেওয়া হয়েছে। যা গত চার বছরে কখনও করেনি এটিতে। দলের তিন জন গোলকিপারই বাংলার। সবমিলিয়ে সাত জন ফুটবলার আছেন দলে। সহকারি কোচ হয়েছেন মোহনবাগানকে শেষ বার আই লিগ দেওয়া কোচ সঞ্জয় সেন। সঞ্জয় আবার নিয়ে এসেছেন তাঁর আই লিগ জয়ের বছরের দু’ই কোচিং ম্যানেজমেন্টের সঙ্গী ব্রাজিলিয়ান ফিজিও মিরান্দা গার্সিয়া ও ফিজিওফেরাপিস্ট অভিনন্দন চট্টোপাধ্যায়কে। কোচ হয়ে এসেছেন স্টিভ কপেল। স্পেনের পিনাটার এরিনায় ২১ অগস্ট থেকে প্রাক মরসুম শুরু হবে দেবজিৎ মজুমদার, অর্ণব মণ্ডলদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন