এখনও বিশ্বকাপ দলে ফেরার স্বপ্ন দেখছেন যুবরাজ

নিজের ওপর থেকে আস্থা হারাননি জীবনযুদ্ধে জয়ী যুবরাজ সিংহ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০১৯ ০৩:৫৬
Share:

আড্ডা: অনুশীলনে রসিকতা ডিন্ডা ও যুবরাজের। ছবি: সুদীপ্ত ভৌমিক

মহেন্দ্র সিংহ ধোনির দলের বিশ্বকাপ জয়ে সিরিজসেরা ছিলেন তিনি। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডকে মারা তাঁর ছয় ছক্কা এখনও ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ঘটনা। তিনি যুবরাজ সিংহ। ২০১৭ সালের জুনে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। তার পর ভারতীয় দলে আর জায়গা হয়নি তাঁর। তবু নিজের ওপর থেকে আস্থা হারাননি জীবনযুদ্ধে জয়ী এই তারকা ক্রিকেটার। ২০১৯ বিশ্বকাপে প্রত্যাবর্তনের স্বপ্ন দেখছেন কিংবদন্তি অলরাউন্ডার।

Advertisement

রবিবার সল্টলেকের যাদবপুর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তাঁর রঞ্জি দল পঞ্জাবের অনুশীলনের পরে যুবরাজ বলেন, ‘‘বিশ্বকাপ দলে সুযোগ পাওয়ার জন্য আমি লড়তে প্রস্তুত। এই মরসুমে সে ভাবে রান পাইনি ঠিকই, কিন্তু এটাই আমাদের গ্রুপের শেষ ম্যাচ। রান করে দলকে জেতাতে পারলে আরও ম্যাচ খেলার সুযোগ পাব। তা ছাড়া এর পরে জাতীয় টি-টোয়েন্টি (সৈয়দ মুস্তাক আলি ট্রফি) ও আইপিএল রয়েছে। এই দুই প্রতিযোগিতায় নিজের সেরাটা দিতে চাই। তারপর দেখি কী হয়।’’

রবিবার সকালে পঞ্জাবের অনুশীলন শুরুর ঘণ্টাখানেক পরে মাঠে আসেন যুবরাজ। পিচ দেখার পরেই শর্ট ক্যাচিং প্র্যাক্টিস শুরু করেন। শরীর ভারী হয়ে গেলেও কঠিন ক্যাচ নেওয়ার জন্য ডাইভ দিতে এতটুকু দ্বিধাবোধ করেন না এখনও। সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারতীয় দলের অন্যতম সেরা ফিল্ডার ছিলেন কি না। সেই অভ্যেসটা এখনও রয়ে গিয়েছে ৩৭ বছর বয়সি অলরাউন্ডারের। বিশ্বকাপ দলে সুযোগ পাওয়ার মরিয়া চেষ্টা যে শুরু করে দিয়েছেন, তার ইঙ্গিত এ দিন অনুশীলনের কয়েক ঝলকেই পাওয়া গেল।

Advertisement

এই বয়সেও বিশ্বকাপে খেলার প্রেরণা কোথা থেকে পান? যুবরাজের উত্তর, ‘‘ক্রিকেট আমাকে সব কিছু দিয়েছে। মনে কোনও দুঃখ নিয়ে খেলা ছাড়তে চাই না। নিজের সেরা ফর্মে থেকেই খেলা ছাড়ব। এই ইচ্ছেটাই আমাকে বেশি করে প্রেরণা জোগায়।’’ অস্ট্রেলিয়ায় ভারতের পারফরম্যান্সে তিনি মুগ্ধ। বিশেষ করে পূজারা, বুমরা ও ঋষভ পন্থের পারফরম্যান্স তাঁর মনে ছাপ ফেলেছে। ‘‘অস্ট্রেলিয়ার ব্যাটিং দুর্বল হলেও পুজারা, কোহালি, বুমরা ও পন্থের প্রশংসা করতেই হবে। অসাধারণ খেলছে ওরা। সব চেয়ে ভাল লাগছে পন্থের ব্যাটিং দেখে। ভারতীয় দলে ওকে সুযোগ দেওয়ার সময় অনেকে বলেছিল ও তৈরি নয়। কিন্তু ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় সেঞ্চুরি করে সবাইকে ভুল প্রমাণ করল,’’ সাফ জানিয়ে দেন যুবরাজ।

সতীর্থ শুভমন গিলের প্রশংসাও শোনা গেল তাঁর মুখে। বলেন, ‘‘অনেক দিন পরে একজন জুনিয়রকে পেলাম, যার ব্যাটিং আমি চুপ করে বসে দেখতে পারি। ২০১৯ বিশ্বকাপের পরেই হয়তো ভারতীয় দলে জায়গা করে নেবে ও।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন