Yuvraj Singh

ধোনি বা কোহালি নয়, সৌরভই ভারতের সেরা টেস্ট অধিনায়ক, বললেন যুবরাজ

সৌরভের নেতৃত্বে ২০০০ সালেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটান যুবি। আইসিসি নকআউট ট্রফিতে অভিষেকেই নজর কেড়েছিলেন ১৮ বছর বয়সি বাঁ-হাতি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২০ ১০:০৮
Share:

যুবরাজের সঙ্গে সৌরভ। ছবি: পিটিআই।

মহেন্দ্র সিংহ ধোনি বা বিরাট কোহালি নন। যুবরাজ সিংয়ের কাছে সেরা ক্যাপ্টেন একজনই। তিনি সৌরভ গঙ্গোপাধ্যায়

Advertisement

সৌরভের নেতৃত্বে ২০০০ সালেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটান যুবি। আইসিসি নকআউট ট্রফিতে অভিষেকেই নজর কেড়েছিলেন ১৮ বছর বয়সি বাঁ-হাতি। আর পিছনে ফিরে তাকাতে হয়নি। সৌরভের উৎসাহে জাতীয় দলে নিজের জায়গা পাকা করে নিয়েছিলেন যুবি। সৌরভের নেতৃত্বে টিম ইন্ডিয়াও ক্রমশ ঘরে-বাইরে গর্বিত করেছিল দেশকে।

আরও পড়ুন: করোনা মোকাবিলায় ৮০ লক্ষ টাকা দিলেন হিটম্যান​

Advertisement

আরও পড়ুন: আরও ১৭ লক্ষ দিল সিএবি

২০০২ সালে সৌরভের নেতৃত্বে ন্যাটওয়েস্ট ট্রফি জেতে ভারত। ফাইনালে মহম্মদ কাইফের সঙ্গে যুবরাজের জুটিই তফাত গড়ে দেয়। ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপের ফাইনালে ওঠে ভারত। তাতেও অবদান ছিল যুবির। ২০০৭ সালে মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ভারত। ২০১১ সালে ঘরের মাঠে একদিনের ক্রিকেটেও বিশ্বচ্যাম্পিয়ন হয় ধোনির দল। দু’বারই অবদান ছিল যুবির।

কে সেরা অধিনায়ক? এই প্রশ্নে যুবরাজ সিংহ বলেছেন, “সৌরভের নেতৃত্বে খেলার সময় প্রচুর সাহায্য পেয়েছি। তার পর অধিনায়ক হয় ধোনি। সৌরভ ও মাহির মধ্যে কাউকে সেরা ক্যাপ্টেন হিসেবে বেছে নেওয়া সহজ নয়। তবে সৌরভের নেতৃত্বে খেলার সুখস্মৃতি অনেক বেশি। কারণ, ওঁর থেকে অনেক বেশি সাহায্য পেয়েছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন