চহালকে কুলদীপ: তুমি না খেললেই একা হয়ে যাই

তারও আগে, বুধবারের ম্যাচের পরেই চহাল টিভি-তে দেখা দিলেন ভারতীয় দলের ‘কুল-চা’। অর্থাৎ, স্পিন জুটি কুলদীপ এবং চহাল। নিউজিল্যান্ডের  প্রথম ওয়ান ডে-তে দু’জনে মিলে ছয় উইকেট পেয়েছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০১৯ ০৪:০৮
Share:

ফুরফুরে: নৈসর্গিক লেক তাউপোতে বেড়ানোর ফাঁকে কেদার, রায়ডু, কুলদীপ, ধোনি ও চহাল। টুইটার

প্রথম ম্যাচে নিউজ়িল্যান্ডকে উড়িয়ে দেওয়ার পরের দিনটা ছুটির মেজাজেই কাটালেন ভারতীয় ক্রিকেটারেরা। নেপিয়ার থেকে ঘণ্টা দুয়েক দূরে ‘লেক তাউপো’তে বেড়াতে গেলেন মহেন্দ্র সিংহ ধোনি, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চহালরা। তাঁদের বেড়ানোর ছবি ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। অধিনায়ক বিরাট কোহালি আবার হোটেলে বসে রোদ পোহানোর ছবি টুইট করলেন।

Advertisement

তারও আগে, বুধবারের ম্যাচের পরেই চহাল টিভি-তে দেখা দিলেন ভারতীয় দলের ‘কুল-চা’। অর্থাৎ, স্পিন জুটি কুলদীপ এবং চহাল। নিউজিল্যান্ডের প্রথম ওয়ান ডে-তে দু’জনে মিলে ছয় উইকেট পেয়েছিলেন। চহালের সামনে এসে কুলদীপ পরিষ্কার জানিয়ে দিলেন, তাঁদের জুটির যখন বিচ্ছেদ ঘটে, তখন তাঁর খারাপ লাগে। একা লাগে।

চহালকে সাক্ষাৎকার দিতে গিয়ে ভারতের চায়নাম্যান বোলার বলেছেন, ‘‘চহাল যখন মাঠের বাইরে থাকে, তখন অনেক কিছুর অভাব টের পাই। আমরা দু’জন দু’জনের বোলিংটা খুব ভাল করে বুঝি। পিচের চরিত্রটা বুঝি। যে ব্যাপারটা আমাদের খুব সাহায্য করে।’’ নিজেদের জুটি নিয়ে কুলদীপ বলেছেন, ‘‘এমন নয় যে আমরা সব সময় জুটি বেঁধে বল করছি। অনেক সময়ই দেখা যায়, চহাল আগে বল করছে, আমি পরে এসেছি। কিন্তু আমরা সব সময় নিজেদের মধ্যে আলোচনা করে নিই। পিচটা কী রকম, ব্যাটসম্যানরা কী রকম খেলছে, এই নিয়ে একে অন্যের মতামত নিই।’’

Advertisement

তাঁরা যে ব্যাটসম্যানদের ধাঁধাঁয় ফেলে দিতে পারেন, সেটা জানিয়েছেন কুলদীপ। বলেছেন, ‘‘আমাদের বোলিংয়ের ধাঁচটা অনেকটা একই রকম। দু’জনের বৈচিত্রও অনেকটা এক। কিন্তু ব্যাটসম্যানরা বিভ্রান্ত হয়ে পড়ে। আমরা দক্ষিণ আফ্রিকায় প্রচুর উইকেট নিয়েছি। ভারতের মাটিতে উইকেট নিয়েছি। এ বার নিউজিল্যান্ডেও উইকেট নেওয়া শুরু করেছি।’’ প্রথম ওয়ান ডে-তেই ‘কুল-চা’র ঝাঁঝ টের পেয়েছেন নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা। এমন একটা পিচে তাঁরা কুলদীপদের খেলতে ব্যর্থ হয়েছেন, যেখানে স্পিনাররা পিচ থেকে খুব একটা সাহায্য পাননি। কুলদীপ পরিষ্কার বলছেন, ‘‘পিচ থেকে বিশেষ সাহায্য পাইনি। তাই আমাদের লাইন-লেংথ ঠিক রাখার পাশাপাশি বৈচিত্র কাজে লাগাতে হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন