কুখ্যাত ঢুঁসো এখন জিদানের আফসোস

আধুনিক ফুটবলে কুখ্যাত ঘটনার তালিকা করতে বসলে ২০০৬ বিশ্বকাপ ফাইনালে জিনেদিন জিদানের ঢুঁসো প্রথম তিনে থাকবেই। জার্মানি বিশ্বকাপ ফাইনালে ইতালির মার্কো মাতেরাজ্জিকে মাথা দিয়ে ঢুঁসো মেরেছিলেন ফ্রান্সের তারকা।

Advertisement

মুম্বই

সংবাদ সংস্থা  শেষ আপডেট: ১১ জুন ২০১৬ ০৯:৫১
Share:

মুম্বইয়ের অনুষ্ঠানে জিদান। ছবি: পিটিআই।

আধুনিক ফুটবলে কুখ্যাত ঘটনার তালিকা করতে বসলে ২০০৬ বিশ্বকাপ ফাইনালে জিনেদিন জিদানের ঢুঁসো প্রথম তিনে থাকবেই। জার্মানি বিশ্বকাপ ফাইনালে ইতালির মার্কো মাতেরাজ্জিকে মাথা দিয়ে ঢুঁসো মেরেছিলেন ফ্রান্সের তারকা। ঘটনার এক দশক পরে তাঁর স্বীকারোক্তি, ওই ঢুঁসো তাঁর মারা উচিত হয়নি।

Advertisement

‘‘২০০৬ ফাইনালে যা হয়েছিল, তা নিয়ে আমি গর্বিত নই। কোনও প্লেয়ারকেই ও রকম করার পরামর্শ দেব না,’’ এ দিন মুম্বইয়ে একটি অনুষ্ঠানে বলেন ফরাসি তারকা এবং রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগ জয়ী কোচ। ১৯৯৮ বিশ্বকাপজয়ের নায়ক কোচ হিসেবে কেমন? কী পরামর্শ দেন রিয়াল ফুটবলারদের? জিদানের জবাব, ‘‘ওদের বলি নিজেদের উপর নিয়ন্ত্রণ রাখতে। কারণ বিপক্ষ টিমের প্লেয়াররা সব সময়ই ওদের উসকাতে চাইবে। ভুল করাটা জীবনের অংশ। এই ভুল থেকেই লোকে শেখে।’’

গত নভেম্বরে জঙ্গিহানায় বিধ্বস্ত তাঁর দেশে এ দিন থেকে ইউরো শুরু হয়ে গেল। জঙ্গি আক্রমণ নিয়ে কিছু বলতে না চাইলেও ইউরো প্রসঙ্গে তাঁর মন্তব্য, ‘‘দারুণ টুর্নামেন্ট। একটা মহাদেশের এক হয়ে ওঠার সুযোগ।’’ ঘরের মাঠে তাঁর দেশের উপর বাড়তি চাপ থাকবে বলে মনে করেন না জিজু। কোনও ফেভারিটও বাছেননি তিনি। শুধু বলেছেন, ‘‘বেলজিয়ামের দলে ভাল ভারসাম্য রয়েছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন