Zinedine Zidane

ড্র করে ক্ষিপ্ত জ়িদান: এমন মাঠে কী ভাবে খেলা সম্ভব

জ়িদানের মতোই আয়োজকদের সিদ্ধান্ত নিয়ে তোপ দেগেছেন রিয়াল মাদ্রিদের গোলকিপার থিবো কুর্তুয়া।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২১ ০৩:৪২
Share:

লড়াই: বরফ ঢাকা মাঠেই বল দখলের চেষ্টা র‌্যামোসের। গেটি ইমেজেস।

লা লিগা

Advertisement

ওসাসুনা ০• রিয়াল মাদ্রিদ ০

স্পেনে ভয়ঙ্কর তুষারঝড়ের সময়েও আগুনে মেজাজ দেখা গেল জ়িনেদিন জ়িদানের। লা লিগায় শনিবার রিয়াল মাদ্রিদ গোলশূন্য ড্র করল ওসাসুনার সঙ্গে। এই ম্যাচ জিতলে শীর্ষে উঠে আসতেন করিম বেঞ্জেমারা। কিন্তু সেটা হল না। টেবলের উনিশ নম্বর ক্লাব ওসাসুনার বিরুদ্ধেও তাঁরা পয়েন্ট নষ্ট করলেন। তাতে জ়িদানের যাবতীয় রাগ গিয়ে পড়ল রেফারির উপরে। পাম্পলোনায় অবিরত বরফ পড়ায় এল সাদার স্টেডিয়ামে মাঠের মাঝখানটা কার্যত সাদা হয়ে যায়। তবু অন্যান্য জায়গায় কিছুটা সবুজ দেখা যাচ্ছিল বলে ম্যাচ বাতিল করেননি রেফারি। যা নিয়ে ক্ষোভে ফেটে পড়লেন জ়িদান। বললেন, ‘‘ওরা খেলতে বাধ্য করল বলে দল নামাতে হয়েছে। সবাই দেখেছে, অবস্থা কতটা খারাপ ছিল। অবশ্যই ম্যাচ বাতিল করা উচিত ছিল। তা ছাড়া এটা কোনও ফুটবল ম্যাচই হয়নি। তবু আমরা শেষ পর্যন্ত খেলেছি! আমি এই ম্যাচ আয়োজনের বিরুদ্ধে অবশ্যই প্রতিবাদ জানাব।’’

Advertisement

ওসাসুনা কার্যত দশজনকেই নামিয়ে এনে যে ভাবে রক্ষণ করেছে তাতে গোল করা মারাত্মক কঠিন হয়ে যায় রিয়ালের কাছে। কোনও দলই এ দিন সুযোগ তৈরি করতে পারেনি। দু’দ‌লকে সব মিলিয়ে সারা ম্যাচে মাত্র তিন বার গোল লক্ষ্য করে শট মারতে দেখা গিয়েছে। এর মধ্যে রিয়ালের একটা গোল অবশ্য অফসাইডের জন্য বাতিল হয়ে যায়।

অসন্তুষ্ট: প্রতিকূল পরিস্থিতিতে ম্যাচের ফাঁকে জ়িদান। গেটি ইমেজেস।

এ দিকে শনিবার আতলেতিকো দে মাদ্রিদ বনাম অ্যাথলেটিক বিলবাওয়ের খেলা পরিত্যক্ত ঘোষণা করা হয়। তুষাপাতের জন্য বিলবাওয়ের দল নিয়ে বিমান মাদ্রিদে নামতে পারেনি। রিয়াল মাদ্রিদের আবার বৃহস্পতিবার স্প্যানিশ সুপার কাপ সেমিফাইনালে বিলবাওয়ের সঙ্গেই মালাগায় খেলার কথা। এই ম্যাচটি শেষ পর্যন্ত বাতিল হয়ে যেতে পারে। জ়িদান যা নিয়ে বলেছেন, ‘‘বুঝতে পারছি না আমরা এখন কী করব। এখানেই আর একটা দিন থাকতে হবে কি না তাও জানি না।’’ যোগ করেন, ‘‘অনেকে বলবেন ওসাসুনা ম্যাচ ড্র করার জন্য আমি অজুহাত দিচ্ছি। কিন্তু আদৌ সেটা সত্যি নয়। সবাই একটা ফুটবল ম্যাচ দেখতে চায়। আজ যা অবস্থা ছিল তাতে কোনও ভাবেই খেলা যায় না।’’

জ়িদানের মতোই আয়োজকদের সিদ্ধান্ত নিয়ে তোপ দেগেছেন রিয়াল মাদ্রিদের গোলকিপার থিবো কুর্তুয়া। তিনি বলেছেন, “আমাদের পুতুল মনে করার কোনও কারণ নেই। এটা ঠিক, মাঠের বরফ সরিয়ে ওসাসুনা ক্লাবের কর্মীরা যে ভাবে ম্যাচ পরিচালনার আয়োজন করেছেন তা অবশ্যই ধন্যবাদ জানানোর মতোই। কিন্তু লা লিগা কমিটি তো অনেক আগেই এই প্রাকৃতিক দুর্যোগের সম্ভাবনার বিষয়টা জানত। তারা কী করে তার পরেও ম্যাচ চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিল!” তিনি আরও যোগ করেন, “সকলের এটাও মনে রাখা দরকার, আমাদেরও পরিবার রয়েছে। আমরা কোনও পুতুল নই যে, যখনই বলা হবে তখনই খেলতে মাঠে নেমে পড়ব। এমন ঘটনা দুর্ভাগ্যজনক।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন