লা লিগা

বায়ার্ন ম্যাচে মাঠে গর্জন চান জিদান

মিউনিখে প্রথম পর্বে পিছিয়ে গিয়েও দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটিয়ে ২-১ জিতেছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরা। মঙ্গলবার রাতে ঘরের মাঠে খেলবেন তাঁরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০১৮ ০৮:৫৪
Share:

রিয়াল মাদ্রিদ ২ • লেগানেস ১

Advertisement

বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালের দ্বিতীয় পর্বে মাঠে শুধু নয়, সান্তিয়াগো বের্নাবাউয়ের গ্যালারিতেও ঝড় চান জিনেদিন জিদান!

মিউনিখে প্রথম পর্বে পিছিয়ে গিয়েও দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটিয়ে ২-১ জিতেছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরা। মঙ্গলবার রাতে ঘরের মাঠে খেলবেন তাঁরা। জিদান চান, রিয়াল সমর্থকরা এমন আবহ তৈরি করুক সেই ম্যাচে যা অতীতে কখনও হয়নি। শনিবার রাতে লা লিগায় লেগানেসের বিরুদ্ধে জয়ের পরে সমর্থকদের কাছে রিয়াল ম্যানেজারের আবেদন, ‘‘দুর্দান্ত খেলার জন্য আমরা তৈরি হচ্ছি। আমি চাই সমর্থকদের গর্জনে রিয়ালে নতুন ইতিহাসের সৃষ্টি হোক। ফাইনালে ওঠার জন্য ওঁদের পাশে থাকা অত্যন্ত জরুরি।’’ তিনি আরও বলেছেন, ‘‘সমর্থকেরা জানেন, মরসুমের সেরা ম্যাচ হতে চলেছে। তাই ম্যাচের প্রথম মিনিট থেকে শুরু করে শেষ বাঁশি বাজা পর্যন্ত ওঁদের আমরা পাশে চাই।’’

Advertisement

আগের দু’টো মরসুমে জিদানের কোচিংয়েই চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে রিয়াল। এই মুহূর্তে হ্যাটট্রিকের সামনে দাঁড়িয়ে রোনাল্ডোরা। যদিও অতীত নিয়ে একেবারেই ভাবতে চাইছেন না কিংবদন্তি ফরাসি তারকা। জিদানের কথায়, ‘‘কোয়ার্টার ফাইনালে জুভেন্তাস ও সেমিফাইনালের প্রথম পর্বে বায়ার্নের বিরুদ্ধে কী হয়েছিল এই মুহূর্তে আমার কাছে তার কোনও গুরুত্ব নেই। আমরা শুধু জানি, পরের ম্যাচে নিজেদের উজাড় করে দিতে হবে।’’

তবে বায়ার্নের বিরুদ্ধে ম্যাচের আগে জিদানের অস্বস্তি বাড়িয়েছেন গ্যারেথ বেল! প্রথম পর্বের ম্যাচে তাঁকে বাদ দিয়েই দল গড়েছিলেন রিয়াল ম্যানেজার। রোনাল্ডোকে বিশ্রাম দিয়ে লেগানেসের বিরুদ্ধে শনিবার অবশ্য তিনি শুরু থেকেই খেলান বেলকে। ম্যাচের আট মিনিটে ওয়েলশ তারকা গোল করে শুধু রিয়ালকে এগিয়ে দেননি, বায়ার্নের বিরুদ্ধে প্রথম একাদশে খেলার জোরাল দাবিও তুলে দিলেন। লেগানেসের বিরুদ্ধে প্রথমার্ধ শেষ হওয়ার ঠিক আগে রিয়ালের হয়ে দ্বিতীয় গোল করেন বোর্খা মাজোরাল। ৬৬ মিনিটে লেগানেসের হয়ে ব্যবধান কমান দার্কো ব্রাসানাচ। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন লেগানেস মিডফিল্ডার গ্যাব্রিয়েল পিরেস।

ম্যাচের পরে উচ্ছ্বসিত জিদান বলেছেন, ‘‘প্রথম একাদশের দশ ফুটবলারকে পরিবর্তন করেছিলাম এই ম্যাচে। যারা খেলেছে তাদের পারফরম্যান্সে আমি দারুণ খুশি।’’ তবে লা লিগা জিততে না পারার যন্ত্রণা যে এখনও ভুলতে পারেননি সাংবাদিক বৈঠকেই স্পষ্ট করে দিয়েছেন। জিদান বলেছেন, ‘‘এই মরসুমে লা লিগার ফলে আমি হতাশ। প্রচুর পয়েন্ট নষ্ট করেছি আমরা। যা আমাদের খেতাবি দৌড় থেকে ছিটকে দিয়েছে।’’ এর পরেই যোগ করেছেন, ‘‘তবে অনেক সময় এ রকম হয়ে যায়।’’

লেগানেসের বিরুদ্ধে না খেললেও আলোচনার কেন্দ্রে রোনাল্ডো! ইংল্যান্ডের সংবাদ মাধ্যমের দাবি, বান্ধবী জর্জিনা রদ্রিগেজের সঙ্গে নাকি শনিবার রাতেই বাগদান সেরে ফেলেছেন সি আর সেভেন! একটি ছবিতে দেখা যাচ্ছে, গাড়িতে রোনাল্ডোর পাশে বসে থাকা জর্জিনার অনামিকায় নতুন আংটি। সংবাদ মাধ্যমের দাবি, এই আংটিই প্রমাণ করছে জর্জিয়ার সঙ্গে বাগদান সেরে ফেলেছেন পর্তুগাল অধিনায়ক।

ছবি: এএফপি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন