আসছেন বিশ্বের দীর্ঘতম ফুটবলার

বিশ্বের সবচেয়ে লম্বা ফুটবলার খেলতে আসছেন ইন্ডিয়ান সুপার লিগে! দিল্লি ডায়ানামোর হয়ে খেলার জন্য মঙ্গলবারই সই করে ফেলা বেলজিয়ামের নামী কিপার ক্রিস্টফ ফান হাউটের উচ্চতা শুনলে চমকে যেতে হয়-- ছ’ফুট দশ ইঞ্চি! পোস্টের নিচে দাঁড়ালে যে কোনও পেনাল্টি কিক মারতে আসা ফুটবলারের পা কাঁপবেই। পেনাল্টি বাঁচানোতেও সুনাম আছে হাউটের ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০১৪ ০৩:০৪
Share:

আইএসএলের গ্রাসরুট ওয়ার্কশপে বিজয়নের সঙ্গে রহিম নবি ও সুব্রত পাল। ছবি: উৎপল সরকার

বিশ্বের সবচেয়ে লম্বা ফুটবলার খেলতে আসছেন ইন্ডিয়ান সুপার লিগে! দিল্লি ডায়ানামোর হয়ে খেলার জন্য মঙ্গলবারই সই করে ফেলা বেলজিয়ামের নামী কিপার ক্রিস্টফ ফান হাউটের উচ্চতা শুনলে চমকে যেতে হয়-- ছ’ফুট দশ ইঞ্চি! পোস্টের নিচে দাঁড়ালে যে কোনও পেনাল্টি কিক মারতে আসা ফুটবলারের পা কাঁপবেই। পেনাল্টি বাঁচানোতেও সুনাম আছে হাউটের।

Advertisement

ফান হাউট খেলেছেন দেশের সেরা দুই ক্লাব গেঙ্ক ও স্ট্র্যান্ডার্ড লিজে। চ্যাম্পিয়ন্স লিগে আর্সেনালের বিরুদ্ধে ছিলেন রিজার্ভ বেঞ্চে। কুর্তোয়া চেলসিতে চলে যাওয়ার পর সাতাশ বছর বয়সী হাউটকেই দলে নেয় গেঙ্ক।

দিল্লি চমকে দেওয়ার দিনে আবার আইএসএলের গুয়াহাটির দল নর্থ ইস্ট ইউনাইটেডে কোচ হিসাবে চুক্তিবদ্ধ হলেন নিউজিল্যান্ডের রিকি হারবার্ট। নিজে বিশ্বকাপে খেলেছেন, দক্ষিণ আফ্রিকায় ২০১০-র বিশ্বকাপে কোচ ছিলেন।

Advertisement

এরই মধ্যে বৃহস্পতিবার মুম্বইয়ের তাজ হোটেলে আন্তর্জাতিক ফুটবলার ড্রাফট থেকে সাত জন করে বিদেশি ফুটবলার নেবেন আট ফ্র্যাঞ্চাইজি। তালিকায় থাকা ৪৯ জন ফুটবলারের জন্য মোট ১৮ কোটি টাকা খরচ করবে দলগুলো। গড়ে বিদেশি ফুটবলারদের দর চল্লিশ লাখ। স্পেনের দুই ডিফেন্ডার বানার্ড মেন্ডি এবং গ্রেগরি আরনেলিনের দর শুধু সামান্য বেশি। ২১ অগস্ট আন্তর্জাতিক ফুটবলার কেনার দিনে সব দলের কোচেরাই উপস্থিত থাকবেন ফুটবলার বাছতে। কলকাতার কোচ হোসে আন্তোনিও হাবাস সরাসরি চলে যাবেন মুম্বইতে। এ দিন সল্টলেকে খুদে ফুটবলারদের নিয়ে ক্লিনিক শেষ হল আইএসএল ক্লাবগুলির। এক বছরে প্রতি ফ্র্যাঞ্চাইজিকে অন্তত এক লাখ পঁচিশ হাজার স্কুল ছাত্রকে প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে, এটা ফ্র্যাঞ্চাইজি কেনার সময় বলে দেওয়া হয়েছে কর্তাদের। হোসে ব্যারেটো-সহ সব দলের যুব কোচই উপস্থিত ছিলেন। উৎসাহ দিতে এসেছিলেন আইএম বিজয়নও। বললেন, “ভাল প্রশিক্ষণের মাধ্যমে খুদে ফুটবলার তুলে আনার চেষ্টাটা খুব ভাল লাগছে। আইএসএল সফল হবে কী না সেটা এখন বলা সম্ভব নয়। তবে ভারতীয় ফুটবল জনপ্রিয় হবে এটা বলা যায়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন