একই দিনে সৌরভকে সম্মান দুই এমসিসির

এক দিনে জোড়া সম্মান। ক্রিকেটপৃথিবীর দুই ঐতিহ্যশালী ক্লাব থেকে! বুধবার সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনে এটাই ঘটে থাকল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:৪৫
Share:

এক দিনে জোড়া সম্মান। ক্রিকেটপৃথিবীর দুই ঐতিহ্যশালী ক্লাব থেকে!

Advertisement

বুধবার সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনে এটাই ঘটে থাকল। সকালে শতাব্দীপ্রাচীন মেরিলিবোন ক্রিকেট ক্লাবের চিফ এগজিকিউটিভ ডেরেক ব্রিউয়ার চিঠি মারফত সৌরভকে জানালেন যে, আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর সর্বকালীন অবদানের জন্য তাঁকে সাম্মানিক আজীবন সদস্যপদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ক্লাব কমিটি। বিকেলে একই বয়ানে আরও একটা চিঠি এল। এ বারও সংক্ষিপ্তে সেটা এমসিসি। তবে মেরিলিবোন নয়, মেলবোর্ন ক্রিকেট ক্লাব। যেটা এল ভারতীয় বোর্ডের মাধ্যমে। প্রেরক পল শিহ্যান। যিনি প্রাক্তন অস্ট্রেলীয় ক্রিকেটার এবং বর্তমানে মেলবোর্ন ক্রিকেট ক্লাবের প্রেসিডেন্ট।

অর্থাৎ, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার দুই ঐতিহ্যশালী ক্লাবের আজীবনের সদস্যপদ একই দিনে। কয়েক ঘণ্টার তফাতে।

Advertisement

যে দুটো মাঠে দুটো ক্লাব অবস্থিত, সেই মাঠ দুটোও ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়কের কাছে ব্যক্তিগত ভাবে বিশেষ অর্থবহ। লর্ডসে তাঁর টেস্ট অভিষেক এবং সেঞ্চুরি। মেলবোর্নে আবার জীবনের শততম টেস্ট খেলেছিলেন সৌরভ। এমসিসির সঙ্গে বর্তমানেও সৌরভ যুক্ত। মাইক ব্রিয়ারলির নেতৃত্বাধীন এমসিসি ক্রিকেট কমিটিতে গত বছরই যুক্ত হয়েছেন তিনি। সৌরভ বলছেন, “এটা বিরাট সম্মান। একই সঙ্গে অত্যন্ত উত্তেজিত এবং সম্মানিত বোধ করছি। দুটো মাঠই আমার কেরিয়ারের মাইলস্টোন মাঠ। একই দিনে দু’টো জায়গা থেকে এমন সম্মান ভাবনার অতীত।” দুটো ক্লাবের আজীবনের সদস্যপদ সাদরে গ্রহণ করছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন