এল ক্লাসিকোয় এ বার জোগো বোনিতো: রোনাল্ডো

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর কাছে রাউলের রেকর্ড ছোঁয়াটা নিশ্চয়ই বড়, কিন্তু চূড়ান্ত লক্ষ্য বোধহয় নয়। লিভারপুলের বিরুদ্ধে দুর্ধর্ষ গোলে চ্যাম্পিয়ন্স লিগে সিআর সেভেনের গোল সংখ্যা সত্তরে দাঁড়াল, নিজেও জানেন রাউলের ৭১ গোলের রেকর্ড চুরমার করতে বেশি সময় তাঁর লাগবে না। কয়েকটা দিন, কিছু ঘণ্টা বড়জোর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০১৪ ০৩:০৮
Share:

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর কাছে রাউলের রেকর্ড ছোঁয়াটা নিশ্চয়ই বড়, কিন্তু চূড়ান্ত লক্ষ্য বোধহয় নয়।

Advertisement

লিভারপুলের বিরুদ্ধে দুর্ধর্ষ গোলে চ্যাম্পিয়ন্স লিগে সিআর সেভেনের গোল সংখ্যা সত্তরে দাঁড়াল, নিজেও জানেন রাউলের ৭১ গোলের রেকর্ড চুরমার করতে বেশি সময় তাঁর লাগবে না। কয়েকটা দিন, কিছু ঘণ্টা বড়জোর।

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো তাই নিজের চূড়ান্ত টার্গেট তৈরি করে নিচ্ছেন।

Advertisement

রাউলকে তিনি ছোঁবেন, ছুঁয়ে টপকাবেন, কিন্তু সেটা তিনি করবেন নিজের এক নম্বর মহাশত্রুর আগে।

লিওনেল মেসির আগে!

এমনিতে শনিবারই এল ক্লাসিকোয় দুই মহাযোদ্ধার দেখা হচ্ছে। রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আন্সেলোত্তি আবার বলেও রেখেছেন যে, চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলকে ৩-০ উড়িয়ে রাখা ওই মহাযুদ্ধে টিমকে আরও ভাল জায়গায় পৌঁছে দেবে। তার আগে শিরশিরানিটা রোনাল্ডো আরও বাড়িয়ে রাখলেন মেসিকে নিয়ে মন্তব্য করে বসে।

“রাউলের রেকর্ড ভাঙা নিয়ে অত ভাবছি না। মেসি (৬৯) খুব কাছাকাছি আছে জানি, কিন্তু রাউলের রেকর্ডটা আমিই আগে ভাঙব,’’ লিভারপুল ম্যাচ জিতে উঠে বলে দিয়েছেন রোনাল্ডো।

অ্যানফিল্ডে সিআর সেভেনের এটাই প্রথম গোল। “গোলটা তাই আমার কাছে অসম্ভব স্পেশ্যাল। গোলটা করতে পেরে খুব গর্বিত লাগছে। লিভারপুলকে অ্যানফিল্ডে হারানো খুব সহজ ছিল না। কিন্তু আমরা দুর্ধর্ষ খেলেছি।”

কিন্তু এল ক্লাসিকো— সেখানে লিওনেল মেসিকে কী ভাবে হারাবেন?

ব্যালন ডি’অর বিজয়ী একটু যেন ডিফেন্সিভ হয়ে যান। বিনয়ী হয়ে বলে ফেলেন, বার্সেলোনা খুব ভাল টিম। মেসির সঙ্গে তাঁর কোনও যুদ্ধ নেই, সেটাও মনে করিয়ে দেন। “আমি তো আর মেসির বিরুদ্ধে খেলতে নামছি না। বার্সেলোনার বিরুদ্ধে নামছি। বার্সা বিশাল টিম। সবচেয়ে চিন্তার হচ্ছে, টিমটা এখন খুব ভাল ফর্মেও আছে। লড়াইটা জমবে,” বলে দিচ্ছেন রোনাল্ডো।

এক দিক থেকে সেটা ঠিকও। মেসি-নেইমার দুই মারণাস্ত্রের সঙ্গে শনিবার বার্সা জার্সিতে যোগ হচ্ছেন আরও এক জন। তিনি— লুই সুয়ারেজ। এল ক্লাসিকোর কথা ভেবেই কি না কে জানে, লিভারপুলের বিরুদ্ধে তাঁকে পুরো সময় রাখেননি আন্সেলোত্তি। তবে তার কারণ নাকি রোনাল্ডোর ফিটনেস নয়। আন্সেলোত্তির ব্যাখ্যা— রোনাল্ডো যে ভাবে পরের পর স্প্রিন্ট টেনেছেন, যে ভাবে খাটাখাটনি করেছেন, তাতে তাঁর মনে হয়েছে, এই ফর্মের রোনাল্ডোকে পুরো সময় খেলানোর চেয়ে পরের যুদ্ধের জন্য বাঁচিয়ে রাখা ভাল। সিআর সেভেনও ঠিক করে ফেলেছেন শনিবার তিনি সমর্থককুলকে কী দেবেন।

“আমার রেকর্ডের চেয়েও বড় হল টিমের জয়। সেটা হচ্ছে। আমরা এমন ফুটবল খেলব যা সমর্থকদের আনন্দ দেবে। শনিবারও তাই পাবেন।”

রোনাল্ডোর কথায়, যা আকর্ষণীয় ফুটবল। সুন্দর ফুটবল।

পর্তুগিজে বলে, জোগো বোনিতো!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন