কাপ কথা

‘দার কাইজারকে’ লাল কার্ড ফিফার। কাতার বিশ্বকাপ তদন্তে ফিফাকে ‘সাহায্য না করার’ জন্য ফেডারেশন থেকে ৯০ দিন সাসপেন্ড হলেন জার্মান কিংবদন্তি ফ্রাঞ্জ বেকেনবাউয়ার। গত সপ্তাহে চাঞ্চল্যকর তথ্যের ভিত্তিতে ফিফাকে কাঠগড়ায় দাঁড় করায় ব্রিটিশ সংবাদমাধ্যম। অভিযোগ আনা হয়, কাতারকে ২০২২ বিশ্বকাপ দেওয়ার পিছনে ষড়যন্ত্রের গন্ধ আছে। শোনা যাচ্ছিল, কাতারের আমির ৩০ লক্ষ পাউন্ড ঘুষ দিয়েছে ফিফার প্রতিনিধিদের।

Advertisement
শেষ আপডেট: ১৪ জুন ২০১৪ ০৪:১১
Share:

কাতার তদন্তে অসহযোগিতার অভিযোগ,
বেকেনবাউয়ারকে ‘লাল কার্ড’

Advertisement

নিজস্ব প্রতিবেদন

‘দার কাইজারকে’ লাল কার্ড ফিফার। কাতার বিশ্বকাপ তদন্তে ফিফাকে ‘সাহায্য না করার’ জন্য ফেডারেশন থেকে ৯০ দিন সাসপেন্ড হলেন জার্মান কিংবদন্তি ফ্রাঞ্জ বেকেনবাউয়ার। গত সপ্তাহে চাঞ্চল্যকর তথ্যের ভিত্তিতে ফিফাকে কাঠগড়ায় দাঁড় করায় ব্রিটিশ সংবাদমাধ্যম। অভিযোগ আনা হয়, কাতারকে ২০২২ বিশ্বকাপ দেওয়ার পিছনে ষড়যন্ত্রের গন্ধ আছে। শোনা যাচ্ছিল, কাতারের আমির ৩০ লক্ষ পাউন্ড ঘুষ দিয়েছে ফিফার প্রতিনিধিদের। যে রিপোর্টে নাম ছিল বেকেনবাউয়ারেরও। অভিযোগ আনা হয়, কাতারের সঙ্গে যুক্ত যে সব জার্মান কোম্পানি, তাদের অর্থের বিনিময়ে বিশ্বকাপের কন্ট্র্যাক্ট নেওয়ার ব্যাপারে পরামর্শ দিয়েছিলেন বেকেনবাউয়ার। ফিফা এগজিকিউটিভ বোর্ডের সদস্য ছিলেন জার্মানির প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন ফুটবলার তথা কোচ বেকেনবাউয়ার। কাতারকে ২০২২ বিশ্বকাপ দেওয়ার সময়ে ভোটারদের তালিকায় ছিলেন ‘দার কাইজার’। কিন্তু এখনও জানা যায়নি, ২০২২-এর জন্য কাকে ভোট দিয়েছিলেন বেকেনবাউয়ার। অভিযোগের ভিত্তিতে বেকেনবাউয়ারকে অনেক বার অনুরোধ করা হলেও ফিফাকে সাহায্য করতে চাননি তিনি। বিশ্ব ফুটবলের ‘আইকনের’ বিরুদ্ধে ফিফার ‘কোড অব এথিকস’ কমিটির আইনজীবী মাইকেল গার্সিয়া জার্মান কিংবদন্তির সঙ্গে কথা বলতে চাইলেও এড়িয়ে যান বেকেনবাউয়ার। মুখে কুলুপ এটেই কাতার প্রসঙ্গ এড়িয়ে যান মহাতারকা। অবশেষে ধৈর্যের বাঁধ ভাঙে। ফিফাকে গার্সিয়া পরামর্শ দেন, বিশ্বজয়ী বেকেনবাউয়ারকে সাসপেন্ড করা হোক। নিটফল, তিন মাস বিতারিত হলেন বিশ্ব ফুটবলের অন্যতম স্বনামধন্য নাম। যিনি অংশগ্রহণ করতে পারবেন না ফিফার কোনও অনুষ্ঠানে। নিজেদের ওয়েবসাইটে ফিফা বিবৃতি দিয়েছে, “অনেক বার ফ্রাঞ্জ বেকেনবাউয়ারকে অনুরোধ করা হয় তদন্তে সাহায্য করতে। বলা হয় বিস্তারিত কথা না বললেও কয়েকটা প্রশ্নের জবাব দিন। কিন্তু কোনও কিছুতেই ওঁর সাহায্য পাওয়া যায়নি।” সাসপেন্ড হলেও অনেক বছর ধরেই ফিফার সঙ্গে যুক্ত আছেন বেকেনবাউয়ার। ২০০৭-১১ বোর্ডের সদস্য ছিলেন তিনি। এমনকী ২০০৬ বিশ্বকাপ জার্মানিতে আনার পিছনে অন্যতম কারিগর ছিলেন তিনি। বর্তমানে ফিফা ফুটবল কমিটির পরামর্শদাতা বেকেনবাউয়ার।

Advertisement

পিটবুলের প্যান্ট

বিশ্বকাপ উদ্বোধনে পিটবুল।

চলমান ফুল-গাছ-ফুটবল নয়। বিশাল এলইডি বল নয়। জেনিফার লোপেজের মোহময়ী আবেদনও নয়। ব্রাজিল বিশ্বকাপ উদ্বোধনী অনুষ্ঠানের চব্বিশ ঘণ্টা পর সবচেয়ে বেশি কথা হচ্ছে পিটবুলের সাদা প্যান্ট নিয়ে! টুইটার থেকে ফেসবুক, সর্বত্র চলছে তারকা র্যাপারের প্যান্ট নিয়ে কাটাছেঁড়া। বলা হচ্ছে, এত ছোট আর টাইট প্যান্ট পরে থাকা কি করে সম্ভব কারও পক্ষে? মজার হচ্ছে, গত সপ্তাহে একটি টিভি শোয়ে স্কিন-টাইট সাদা প্যান্ট পরে দেখা গিয়েছিল জে লো-কে। যাতে জল্পনা আরও বেড়েছে যে, তা হলে কি জে লো-র প্যান্ট ধার করেছিলেন পিটবুল?

ভয়ঙ্কর হাঙর

পাঁচটা বিশ্বকাপ ম্যাচের বরাত পাওয়া রেকিফ শহর শুধু ফুটবলের জন্য বিখ্যাত নয়। শহরের কুড়ি কিলোমিটার লম্বা সমুদ্রতট হাঙরের আক্রমণে অভ্যস্ত। গত ২১ বছরে এ রকম ৫৯টা দুর্ঘটনা ঘটেছে। বিশেষ করে এখন, ব্রাজিলের বর্ষাকালে। হাঙরের আক্রমণ নিয়ে ভ্রমণকারীদের উদ্দেশ্যে ইংরেজি এবং পর্তুগিজে সতর্কবার্তা টাঙানো থাকছে বিচে। গড়া হয়েছে নতুন ওয়াচটাওয়ারও। রেকিফে আসা অতিথিদের বলা হচ্ছে, একা সমুদ্রে সাঁতার না কাটতে বা খুব বেশি সময় জলে না থাকতে। হাঙরকে দূরে রাখার ইলেকট্রনিক এক যন্ত্রও পাওয়া যাচ্ছে অতিথিদের সুরক্ষার জন্য।

আসল-নকল

বিশ্বকাপের ইতিহাসে ব্রাজিলের প্রথম আত্মঘাতী গোল করার ‘রেকর্ড’ করলে একটু-আধটু সমালোচনা তো সহ্য করতেই হবে। কিন্তু সেটা যদি আসল ‘অপরাধী’ না হয়ে সমনামী অন্য কেউ হয়ে যান? ব্রাজিলের মার্সেলোর জন্য যেমন ভুগতে হল মার্সেলো ফেরিকে। টুইটারে ফুটবলার মার্সেলোর দিকে তাক করা বাছা বাছা বিশেষণ গিয়ে হাজির হল ফেরির টুইটার হ্যান্ডলে। ইতালীয় এই মার্সেলো মোটেও ফুটবলার নন। ইনি পেশায় মডেল এবং ডান্সার। টুইটারের রোষের ঢেউয়ে ব্যতিব্যস্ত ফেরি শেষ পর্যন্ত ফুটবলার মার্সেলোর টুইটার হ্যান্ডল তুলে দিয়ে বলেন, ‘যা বলার এই হ্যান্ডলে বলো। ফুটবল ফ্যানরা কি ইংরেজি জানে না?’

জার্সির আগে

জার্মানির বিরুদ্ধে গোল করলেও তার উৎসব করবেন না মার্কিন যুক্তরাষ্ট্রের জার্মেন জোন্স। কারণ তাঁর জন্ম জার্মানিতে, জার্মান জাতীয় দলের জার্সিতে খেলেওছেন ৩২ বছরের জোন্স। তবে ২০০৮ ইউরো দল থেকে জোয়াকিম লো তাঁকে বাদ দেওয়ার পর যুক্তরাষ্ট্রের হয়ে খেলা শুরু করেন তিনি। যেটা তাঁর বাবার জন্মস্থান। “জার্মানিকে আমি সম্মান করি, তাই সেলিব্রেট করব না। এই দেশে আমি বড় হয়েছি। জাতীয় দলের হয়ে প্রথম খেলা আমার জার্মানিতেই,” বলেছেন জোন্স। ২৬ জুন জার্মানির মুখোমুখি হচ্ছে য়ুরগেন ক্লিন্সম্যানের যুক্তরাষ্ট্র।

তৈরি মানাউস

ইতালি বনাম ইংল্যান্ড ম্যাচের জন্য প্রস্তুত মানাউস মাঠ। শুকনো, অসমান মাঠের অবস্থা নিয়ে গত সপ্তাহে প্রশ্ন তুলেছিল ব্রিটিশ মিডিয়া। তবে এ দিন বিশ্বকাপের মাঠ তদারকি কমিটি জানিয়ে দিয়েছে, মানাউস মাঠের চেহারা যে রকমই দেখাক, খেলার জন্য সেটা একদম তৈরি। ব্রিটিশ ফুটবল সংস্থা জানিয়েছে, তারা এই রিপোর্টে সন্তুষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন