চ্যাম্পিয়ন্স লিগের প্রস্তুতি শুরু রোনাল্ডোর

ক্যাবিনেটে এ বার বিশ্বকাপ দেখতে চান সিআর সেভেন

চ্যাম্পিয়ন্স লিগ। লা লিগা। ইংলিশ প্রিমিয়ার লিগ। ক্লাব ওয়ার্ল্ড কাপ। ট্রফি ক্যাবিনেটে আছে প্রায় সব কিছুই। শুধু একটা জায়গা ফাঁকা। যা বিশ্বকাপ দিয়ে ভরাট করতে চান ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এক ফরাসি দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে ব্যালন ডি’অর জয়ী ফুটবলার বলেছেন, “বিশ্বকাপটা জিতলে মনে হবে কেরিয়ারে সব কিছুই জিতেছি। জানি জেতাটা খুব কঠিন। কিন্তু কোনও কিছুর জন্য খাটলে তার ফল ঠিকই পাওয়া যায়।”

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ এপ্রিল ২০১৪ ০৩:৪৮
Share:

চ্যাম্পিয়ন্স লিগ। লা লিগা। ইংলিশ প্রিমিয়ার লিগ। ক্লাব ওয়ার্ল্ড কাপ। ট্রফি ক্যাবিনেটে আছে প্রায় সব কিছুই। শুধু একটা জায়গা ফাঁকা। যা বিশ্বকাপ দিয়ে ভরাট করতে চান ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

Advertisement

এক ফরাসি দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে ব্যালন ডি’অর জয়ী ফুটবলার বলেছেন, “বিশ্বকাপটা জিতলে মনে হবে কেরিয়ারে সব কিছুই জিতেছি। জানি জেতাটা খুব কঠিন। কিন্তু কোনও কিছুর জন্য খাটলে তার ফল ঠিকই পাওয়া যায়।” বছরের পর বছর বিশ্বের সেরা ফুটবলারদের দেখে দেখেই নিজের খেলায় আরও উন্নতি করেছেন, বলেন সিআর সেভেন। “আমি অনেক সেরা ফুটবলারের খেলা দেখেছি। ভাল ফুটবলার আর সেরাদের মধ্যে তফাত হচ্ছে খাটনির। অনেক ফুটবলারের সঙ্গে খেলেছি যারা বিশ্বমানের প্রতিভা। জানি না তারা আমার চেয়ে ভাল ছিল কি না। তবে কয়েক জনের সমস্যা ছিল ধারাবাহিকতা নিয়ে।”

ব্যালন ডি’অর জেতার পিছনে প্রতিটা ম্যাচে নিজের উপরে বাড়তি চাপ দেওয়া, মনে করেন রোনাল্ডো। বলেন, “আমি সব সময় গোল করতে চাই। সবচেয়ে সেরা হতে চাই। আমি এই স্বভাবটা কোনও দিন পাল্টাব না। নিজের উপর চাপ দিতে ভালবাসি। যদি এ রকম না হতাম, তবে কোনও দিন ভাল ফুটবলার হতে পারতাম না। কয়েক জন ফুটবলার যেমন মরসুমে মাত্র দশ-পনেরোটা ম্যাচ ভাল খেলতে চায়। কিন্তু আমার লক্ষ্য থাকে পুরো মরসুম ভাল খেলার।”

Advertisement

চোটের জন্য কোপা দেল রে ফাইনাল খেলতে না পারলেও, বায়ার্ন মিউনিখের সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালের প্রথম পর্বে আবার প্রতাবর্তন ঘটতে পারে রোনাল্ডোর। রিয়াল সমর্থকদের স্বস্তি দিয়ে শুক্রবার আবার রিয়াল মাদ্রিদের অনুশীলনে ফিরেছেন রোনাল্ডো। রিয়াল মাদ্রিদের ওয়েবসাইটে জানানোও হয় যে, চোট থেকে ফিরে সফল ভাবেই অনুশীলন শেষ করেছেন রোনাল্ডো। তাঁর সঙ্গে অনুশীলনে ফিরলেন মার্সেলোও।

রিয়ালের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালের আগে আবার কড়া সমালোচনার মুখে বায়ার্ন কোচ পেপ গুয়ার্দিওলা। তাঁর বিরুদ্ধে তোপ দেগে জার্মান কিংবদন্তি ফ্রাঞ্জ বেকেনবাউয়ার বলেন, এ রকম স্লো পাসিং পদ্ধতিতে খেলতে থাকলে খুব তাড়াতাড়ি বায়ার্নের খেলা দেখা সবাই বন্ধ করে দেবে। যার উত্তরে গুয়ার্দিওলা বলেন, “আমাকে সমালোচনা সহ্য করতেই হবে। আমি এখানে বায়ার্নকে সাহায্য করতে এসেছি। যদি ক্লাব মনে করে তাদের আমাকে দরকার নেই, তা হলে ক্লাব ছেড়ে চলে যেতে কোনও সমস্যা নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন