নতুন অধিনায়কের জন্য হুঁশিয়ারি

কোহলিকে তো স্লেজিং শুরুই করিনি, হুঙ্কার লেম্যানের

অজি স্লেজিং আর মেজাজি বিরাট কোহলির টক্কর কি মেলবোর্নেই শেষ? সম্ভবত নয়! অ্যাডিলেড থেকে মেলবোর্ন— এ পর্যন্ত তিন টেস্টে বিরাট কোহলির আগ্রাসী মেজাজের সামনে পড়তে হয়েছে মিচেল জনসনদের। আর এ বার সিডনি টেস্ট শুরুর আগে কোহলির জন্য বিশেষ ধরনের ‘ওয়েলকাম’-এর ব্যবস্থা করে রেখেছে অস্ট্রেলিয়া।

Advertisement

সংবাদ সংস্থা

সিডনি শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০১৫ ০৩:৩০
Share:

অজি স্লেজিং আর মেজাজি বিরাট কোহলির টক্কর কি মেলবোর্নেই শেষ?

Advertisement

সম্ভবত নয়!

অ্যাডিলেড থেকে মেলবোর্ন— এ পর্যন্ত তিন টেস্টে বিরাট কোহলির আগ্রাসী মেজাজের সামনে পড়তে হয়েছে মিচেল জনসনদের। আর এ বার সিডনি টেস্ট শুরুর আগে কোহলির জন্য বিশেষ ধরনের ‘ওয়েলকাম’-এর ব্যবস্থা করে রেখেছে অস্ট্রেলিয়া।

Advertisement

টেস্ট নেতৃত্বের সিংহাসনে বসার ২৪ ঘণ্টার মধ্যে কোহলির জন্য হুঙ্কার ভেসে এল অস্ট্রেলীয় শিবির থেকে। “কোহলি? ওকে তো আমরা স্লেজিং করা শুরুই করিনি,” বলে দিচ্ছেন স্টিভন স্মিথদের কোচ ডারেন লেম্যান।

লেম্যানের এই কথা শুনে প্রথমে মনে হয়েছিল বুঝি রসিকতা। সেই মতো হাসাহাসিও শুরু হয়ে যায় মিডিয়ার প্রতিনিধিদের। কিন্তু অস্ট্রেলিয়া কোচের পরবর্তী মন্তব্যেই পরিষ্কার হয়ে যায়, বিষয়টি নিয়ে তিনি যথেষ্ট সিরিয়স। “হাড্ডাহাড্ডি এই সিরিজে এ রকম একটু আধটু হয়েই থাকে। দুটো দলই এ পর্যন্ত আগ্রাসী ক্রিকেট খেলেছে। অজিরা এ ভাবেই ক্রিকেট খেলতে অভ্যস্ত। তবে সেটা মাঠে। মাঠের বাইরে কোনও মতেই সেটা আনা উচিত নয়।” সঙ্গে এটাও বলেন, “কোহলি আর জনসনের মধ্যে মেলবোর্নে যা হয়েছে তা নিয়ে আমাদের তো কোনও সমস্যা নেই।”

লেম্যানের এই মন্তব্যের পর ক্রিকেট মহলের একটা বড় অংশের ধারণা, সিডনিতে ভারত অধিনায়ককেই নিশানা বানাতে পারেন অজিরা। যদিও এ ব্যাপারে কোনও প্রতিক্রিয়া মেলেনি লেম্যান বা ভারতীয় টিম ম্যানেজমেন্টের তরফে। তবে অতীতে বিপক্ষ অধিনায়ককেই নিশানা বানিয়ে তাঁর টিমের মনোবল গুড়িয়ে দেওয়ার নজির রয়েছে অস্ট্রেলীয়দের। তবে এ বার পরিস্থিতি আলাদা। কারণ ইতিমধ্যেই বর্ডার-গাওস্কর ট্রফি তুলে নিয়েছে অস্ট্রেলিয়া।

দু’দলের এই আগুনে মেজাজের পাশে রয়েছে শান্তির পরিমণ্ডলও। নেপথ্যে সেই ফিল হিউজ আর সেই সিডনি! যে মাঠে সপ্তাহখানেক আগেই ঘটে গিয়েছে অস্ট্রেলীয় ক্রিকেটের সব থেকে মর্মান্তিক ঘটনা। এখানেই তো ২৭ ডিসেম্বরের সেই অশ্রুসজল ঘটনা, যা খেলার মাঝেই কেড়ে নেয় অজি ক্রিকেটের তরুণ প্রতিভা ফিল হিউজকে। যে ঘটনার পর ডারেন লেম্যানের ছেলেদের মাঠে নামাটাই দাঁড়িয়ে গিয়েছিল প্রশ্নচিহ্নের সামনে।

তার পর ফের সেই সিডনি। ফিল হিউজ পরবর্তী ক্রিকেট সরণিতে যাতে ২৭ ডিসেম্বরের মতো শোকাতুর পরিস্থিতি ফের ফিরে না আসে তার জন্য ইতিমধ্যেই নিজেদের ব্লগে সরব হয়েছেন প্রাক্তন ও বর্তমান অজি ক্রিকেটারদের অনেকেই। অস্ট্রেলীয় মিডিয়ার খবর, আগামী মঙ্গলবার টেস্ট শুরু হওয়ার আগেই এসসিজি-র সদস্য প্যাভিলিয়নের সামনের দেওয়ালে বসতে চলেছে ফিল হিউজের আবক্ষ ধাতব স্মারক। যা অস্ট্রেলিয়া ড্রেসিংরুমের ঠিক বাইরেই। এ ছাড়াও ফিল হিউজকে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে স্মারক প্রদর্শনীরও পরিকল্পনা পাকা এসসিজি কর্তাদের।

যা শুনে শান্তির বাণী আওড়ানোর মতোই মিচেল জনসনদের কোচ ডারেন লেম্যান বলছেন, “সে দিন আমাদের যে ছেলেরা মাঠে ছিল, জানি না সিডনিতে মাঠে নামার পর ওদের মানসিক অবস্থা কী হবে! যে কোনও অবস্থার মোকাবিলা করার জন্য সময়ই হল আসল ওষুধ। তা সত্ত্বেও জানি না পাঁচ সপ্তাহ পর মাঠে নামলে ছেলেরা কী ভাবে সাড়া দেবে!”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন