গেইল, কোহলিকে রেখে দিল বেঙ্গালুরু

ভারতে এখনও আইপিএল সেভেন হবে কি না ঠিক নেই, কিন্তু টুর্নামেন্টের ঢাকে কাঠি পড়ে যাচ্ছে শুক্রবার থেকেই। ফ্র্যাঞ্চাইজিদের এ দিনই জানিয়ে দিতে হবে তারা কোন ক্রিকেটারদের দলে রেখে দিচ্ছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০১৪ ১৮:৫৩
Share:

sourav

ভারতে এখনও আইপিএল সেভেন হবে কি না ঠিক নেই, কিন্তু টুর্নামেন্টের ঢাকে কাঠি পড়ে যাচ্ছে শুক্রবার থেকেই। ফ্র্যাঞ্চাইজিদের এ দিনই জানিয়ে দিতে হবে তারা কোন ক্রিকেটারদের দলে রেখে দিচ্ছে। বাকি সাতটা দল কিছু না জানালেও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু বৃহস্পতিবার জানিয়ে দিয়েছে, তারা কাদের রেখে দিচ্ছে। প্রত্যাশিত ভাবেই এই তিন ক্রিকেটারের নাম, ক্রিস গেইল, বিরাট কোহলি এবং এবি ডে’ভিলিয়ার্স। একই সঙ্গে আরসিবি জানিয়ে দিয়েছে, এ বার তাদের দলের কোচ করে আনা হচ্ছে ড্যানিয়েল ভেত্তোরিকে।

Advertisement

এই তিন ক্রিকেটারকে রেখে দেওয়ার অর্থ হচ্ছে আগামী ১২ ফেব্রুয়ারি আইপিএলের নিলামে ৩০.৫ কোটি টাকা নিয়ে নামতে হবে বেঙ্গালুরুকে। সে ক্ষেত্রে তারা নিলাম থেকে আর ক’টা বড় নাম তুলতে পারে, প্রশ্ন সেটাই। কত টাকা নিয়ে নিলামে নামা উচিত, এই অঙ্কটা সব ক’টা ফ্রাঞ্চাইজি এখনও করে উঠতে পারেনি বলে ক্রিকেটার ধরে রাখা নিয়ে আর কোনও সরকারি ঘোষণা হয়নি। এক ফ্র্যাঞ্চাইজি কর্তা তো এও বলে দিলেন, প্রাথমিক ভাবে এখন পর্যন্ত যে তালিকা সবাই করেছে, তা শুক্রবার সরকারি ভাবে জমা দেওয়ার সময় বদলে যেতেও পারে।

প্রাথমিক ভাবনা অনুযায়ী, কলকাতা নাইট রাইডার্সে থেকে যেতে পারেন গৌতম গম্ভীর, সুনীল নারিন। মুম্বই রেখে দিতে পারে রোহিত শর্মা, হরভজন সিংহ, কায়রন পোলার্ড এবং মিচেল জনসন/লাসিথ মালিঙ্গার এক জনকে। চেন্নাইয়ের তালিকায় মহেন্দ্র সিংহ ধোনি, সুরেশ রায়নারা আছেন। বিদেশিদের মধ্যে দু’প্লেসি বা মাইক হাসির আগে আসছে ডোয়েন ব্র্যাভোর নাম। এর পর তো থাকছে জোকার কার্ড। নিজেদের টিমের প্লেয়ারকে ছেড়ে দিলেও নিলামে জোকার কার্ড ব্যবহার করে তাঁকে ফের দলে নেওয়ার সুযোগ থাকছে ফ্র্যাঞ্চাইজিদের সামনে।

Advertisement

একই সঙ্গে কোনও কোনও ফ্র্যাঞ্চাইজি সম্পূর্ণ নতুন করে টিম করার সিদ্ধান্ত নিতে পারে। যেমন দিল্লি ডেয়ারডেভিলস। দলের মেন্টর টিএ শেখর টিমের পরিকল্পনা নিয়ে মুখ খুলতে না চাইলেও দলের এক সূত্র জানাচ্ছে, কোনও প্লেয়ারকেই ধরে রাখবে না টিম। কোচ গ্যারি কার্স্টেনেরও নাকি সে রকম ইচ্ছা। তবে বীরেন্দ্র সহবাগকে নিলামে তুলে পরে জোকার কার্ড ব্যবহার করে কিনে নেওয়ার একটা পরিকল্পনা দিল্লি ম্যানেজমেন্টের থাকতেও পারে।
রাজস্থান রয়্যালসের মেন্টর রাহুল দ্রাবিড় আবার কয়েক দিন আগে ইঙ্গিত দিয়েছিলেন, অজিঙ্ক রাহানে, শেন ওয়াটসনকে রেখে দিতে আগ্রহী তাঁর টিম। তবে ওয়াটসনকে নিয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্তে নাকি পৌঁছনো যায়নি, কারণ অস্ট্রেলীয় অলরাউন্ডার নিজে নিলামে যেতে আগ্রহী। সঞ্জু স্যামসনকে নিয়েও আগ্রহ আছে রাজস্থান শিবিরে। এ দিন আবার রাজস্থানের শিবির থেকে পাওয়া খবর অনুযায়ী, সদ্য ভারতীয় দলে ডাক পাওয়া স্টুয়ার্ট বিনিকে রেখে দিতে পারে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন