মোগাকে রাখছে না লাল-হলুদ

চিডি-সুয়োকা কথা বললেন ডেম্পোর সঙ্গে

উগা ওপারার চোট সারিয়ে নতুন মরসুমে মাঠে নামা কঠিন। অন্তত চার মাস লাগবে সুস্থ হতে। তার পর নাইজিরিয়ান স্টপার ম্যাচ ফিট হয়ে কবে নামবেন কেউ জানে না। তাঁকে নিয়ে দ্বিধায় কর্তারা। তবে জেমস মোগাকে আর রাখছে না ইস্টবেঙ্গল। কিন্তু তিনি কবে ফিরবেন মিশর থেকে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০১৪ ০৩:১৫
Share:

অনিশ্চিত ভবিষ্যৎ। লাল হলুদের দুই তারকা সুয়োকা ও চিডি।

উগা ওপারার চোট সারিয়ে নতুন মরসুমে মাঠে নামা কঠিন। অন্তত চার মাস লাগবে সুস্থ হতে। তার পর নাইজিরিয়ান স্টপার ম্যাচ ফিট হয়ে কবে নামবেন কেউ জানে না। তাঁকে নিয়ে দ্বিধায় কর্তারা। তবে জেমস মোগাকে আর রাখছে না ইস্টবেঙ্গল। কিন্তু তিনি কবে ফিরবেন মিশর থেকে?

Advertisement

পাঁচ দিনের ছুটি নিয়ে চিকিৎসা করাতে গিয়ে প্রায় এক সপ্তাহে বেশি সময় পেরিয়ে গেছে। কিন্তু এখনও ফেরেননি দক্ষিণ সুদানের স্ট্রাইকার। তাতে অবশ্য কোনও মাথাব্যথা নেই কারও। কর্তারা অবশ্য জানাচ্ছেন, মোগার ১৯ এপ্রিল দেশে ফেরার কথা। সে দিনই বালেওয়াড়ি স্টেডিয়ামে ইস্টবেঙ্গল ম্যাচ খেলবে পুণে এফসি-র সঙ্গে। লাল-হলুদের অন্যতম শীর্ষকর্তা দেবব্রত সরকার বললেন, “মোগা দিল্লিতে আটকে গেছিল। তাই ও অনেক পরে মিশরে গেছে। ১৯ তারিখ ফেরার কথা মোগার।”

বিশ্বস্ত সূত্রের খবর অবশ্য, মোগা আসলে মিশরে ক্লাব খুঁজতে গেছে। পুণে এফসি ম্যাচের দিন ফিরলেও, আর্মান্দোর যা মনোভাব, আই লিগের শেষ ইউনাইটেড ম্যাচেও তাঁকে খেলাবেন বলে মনে হয় না। মোগার মতো ক্লাব খুঁজছেন লাল-হলুদের আরও দুই বিদেশি—এডে চিডি এবং সুয়োকাও। দু’জনেরই ধারণা, ক্লাব তাঁদের রাখবে না। সেই আশঙ্কা থেকেই সম্ভবত গোয়ায় চার্চিল ম্যাচের আগের দিন রাতে লাল-হলুদের দুই বিদেশি ডেম্পোর সঙ্গে কথাও বলেছে বলে গোয়ার খবর। কিন্তু মরসুমের শেষের দিকে চিডি এবং সুয়োকা ভাল খেলায় ইস্টবেঙ্গলে তাঁদের নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। নতুন মরসুমে আর্মান্দোকেই কোচ রেখে দিতে চাইছেন লাল-হলুদ কর্তারা। যদি আর্মান্দো চান সে ক্ষেত্রে অবশ্য চিডি এবং সুয়োকার ভাগ্য খুলতে পারে। ক্লাবের একটি অংশ অবশ্য জানাচ্ছে, চার বিদেশিকেই আর রাখা হবে না। সে জন্যই র‌্যান্টি মার্টিন্স, টোলগে ওজবে, কর্নেল গ্লেন, ওয়েডসনদের সঙ্গে কথা চালাচ্ছে ইস্টবেঙ্গল। জানা গিয়েছে, র‌্যান্টির লাল-হলুদ জার্সি পরা অনেকটাই নিশ্চিত। লাজংয়ের বিশ্বকাপার কর্নেল গ্লেনের দিকে নজর আছে মোহনবাগানেরও। বিদেশি ছাঁটাই বা রিক্রুট নিয়ে কোনও কথা না বললেও দলগঠনে অর্থ একটা বড় ফ্যাক্টর, জানাচ্ছেন ইস্টবেঙ্গলের প্রধান রিক্রুটার দেবব্রতবাবু বললেন, “এএফসি নানা নিয়ম চালু করছে। কিন্তু টাকা জোগাবে কে? নতুন নিয়মে পুরো বাজেটের সত্তর শতাংশের বেশি খরচ করা যাবে না। ফলে টিম গড়তে গিয়ে আমাদের সমস্যা হচ্ছে।”

Advertisement

লাল হলুদ স্ট্রাইকার জেমস মোগা

আই লিগ চ্যাম্পিয়ন হওয়ার আশা কার্যত শেষ হয়ে গিয়েছে। লাল-হলুদের লক্ষ্য এই মুহূর্তে অন্তত দুইয়ে থাকা। তবে আই লিগে যদি বড় অঘটন ঘটে এবং আর্মান্দোর ‘ভাগ্য’ যদি কাজ করে তবে ইস্টবেঙ্গলের এখনও আই লিগ চ্যাম্পিয়ন হওয়ার সামান্য একটা সম্ভাবনা রয়েছে। তবে সে ক্ষেত্রে শীর্ষে থাকা বেঙ্গালুরুকে পয়েন্ট নষ্ট করতে হবে। পুণে এফসি ম্যাচে কার্ড সমস্যার জন্য হরমনজোৎ সিংহ খাবরার না থাকাটা চিন্তায় ফেলেছে লাল-হলুদ কোচকে। খাবরা কলকাতা ফিরে এসেছেন। বুধবার ম্যাচের পর রাতেই গোয়া ছাড়েন চিডিরা। বাসে গোটা রাত যাত্রার পর বৃহস্পতিবার সকালে পুণে পৌঁছয় ইস্টবেঙ্গল। এ দিন তাই হাল্কা সাঁতার এবং স্ট্রেচিং ছাড়া আলাদা কোনও অনুশীলন হয়নি। এ দিকে ক্লাব সূত্রের খবর, মেহতাব হোসেনের আর্থোস্কপি হয়েছে। তার এই মরসুমে আর খেলার সম্ভাবনা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন