ড্যামেজ কন্ট্রোলের পরেও সমালোচনার মুখে মেসি

ড্যামেজ কন্ট্রোল করতে গিয়েও যে বিতর্কের সামনে পড়তে হবে তা বোধহয় লিওনেল মেসিও জানতেন না! তা হলে অন্য কোনও পন্থা মগজ খাঁটিয়ে ঠিক বের করে আনতেন বলে অনুমান তাঁর অনুরাগীদের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ জুন ২০১৪ ০৪:৩০
Share:

বিতর্কিত মুহূর্ত। বসনিয়া মাচের আগে বাড়িয়ে দেওয়া সেই শিশুর হাতকে উপেক্ষা।

ড্যামেজ কন্ট্রোল করতে গিয়েও যে বিতর্কের সামনে পড়তে হবে তা বোধহয় লিওনেল মেসিও জানতেন না! তা হলে অন্য কোনও পন্থা মগজ খাঁটিয়ে ঠিক বের করে আনতেন বলে অনুমান তাঁর অনুরাগীদের।

Advertisement

কী ঘটনা? কেনই বা ড্যামেজ কন্ট্রোল? ঘটনার সূত্রপাত গত রবিবার আর্জেন্তিনা বনাম বসনিয়া হার্জিগোভিনা ম্যাচের সময়। সে দিন মাঠে নামার সময় রিও দে জেনেইরোর মারাকানা স্টেডিয়ামের টানেলে মেসির সঙ্গে হাত মেলানোর জন্য তাঁর একদম সামনে চলে আসে বিশ্বকাপের এক ম্যাসকট (যে সব শিশুরা মাঠে ফুটবলারদের হাত ধরে নামে)। রেফারির সঙ্গে মেসি হাত মেলালেও ম্যাচ পরিচালকদের পাশেই দাঁড়িয়ে থাকা সেই বাচ্চাটিকে সম্পূর্ণ উপেক্ষা করে যান। হাত বাড়ানো সত্বেও মেসি তার সঙ্গে হাত না মেলানোয় মন খারাপ করে দাড়িয়েছিল বাচ্চাটি।

এর পরেই ওই বিশেষ মুহূর্তের স্টিল ও ভিডিও ফুটেজ ছড়িয়ে পড়ে দুনিয়া জুড়ে। যার পরে প্রশ্ন উঠে যায় আর্জেন্তাইন স্ট্রাইকারের সৌজন্যবোধ নিয়ে। যা সম্ভবত বুঝতে পেরে মেসি ম্যাচের পর দিন সেই বাচ্চাটির খোঁজখবর নিতে শুরু করেন। এর পর বুধবার এক ওয়েবসাইটে একটি বাচ্চাকে কোলে নিয়ে মেসির ছবি দেখা যায়। খবর ছড়িয়ে পড়ে, মেসি সেই বাচ্চাটাকে খুঁজে পেয়ে কোলে বসিয়ে ছবি তুলেছেন।

Advertisement

অন্য এক শিশুকে নিয়ে লিও মেসির ছবি পোস্ট করা হল।

কিন্তু ক্লাইম্যাক্সটা এখানেই। প্রচারমাধ্যমে মেসির এই ড্যামেজ কন্ট্রোলের প্রশংসা হলেও কোনও কোনও মহল থেকে এর পিছনে মেসির চতুর মনোভাবের সমালোচনাও করা হয়েছে। বলা হয়েছে, যে বাচ্চা ম্যাসকটটি সে দিন টানেলে মেসির সঙ্গে হাত মেলাতে ছুটে গিয়েছিল আর যে বাচ্চাটিকে কোলে নিয়ে বসে মেসি ছবি তুলেছেন সেই দু’জন এক নয়। কোলে বসা বাচ্চাটি নাকি ব্রাজিলের অন্যতম জনপ্রিয় ফুটবল ক্লাব ফ্লুমিনেন্সের খেলোয়াড় দাভিদের পুত্র। সমালোচকদের অভিযোগ, বিশ্বের বিভিন্ন প্রথম সারির শিশু সংগঠনের শুভেচ্ছাদূত লিও বাচ্চাটিকে উপেক্ষা করার পরেই মিডিয়ার প্রতিক্রিয়া দেখে বুঝে গিয়েছিলেন কাজটা তিনি ঠিক করেননি। এতে তাঁর ইমেজের ক্ষতি। এর পরেই ও রকম দেখতে একটি বাচ্চাকে কোলে বসিয়ে ড্যামেজ কন্ট্রোল করতে গিয়েছিলেন এলএম টেন।

তবে মেসি ভক্তরাও পিছিয়ে নেই। তাঁদের পাল্টা দাবি, একই বাচ্চাকে ডেকে এনে হোটেলে ছবি তুলেছেন বার্সেলোনার তারকা স্ট্রাইকার। আর বাচ্চাটির উচ্চতা অত্যন্ত কম বলেই সে দিন তাকে দেখতে পাননি মেসি।

যুক্তি-পাল্টা যুক্তির মাঝে মেসির বক্তব্য অবশ্য জানা যায়নি। আর্জেন্তিনার ফুটবলার এ ব্যাপারে কোনও মন্তব্যই এখনও করেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন