আর বাকি ১৩: শিবিরে যোগ দেওয়ার দিনে বিতর্কে রোনাল্ডো

‘পেলে, মারাদোনার সঙ্গে একাসনে বসতে চাই’

রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়ে বৃহস্পতিবারই যোগ দিলেন পর্তুগালের বিশ্বকাপ শিবিরে। আর একই দিনে বিতর্কে জড়িয়ে পড়লেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ইংল্যান্ডের এক ট্যাবলয়েডে এ দিন রোনাল্ডোকে উদ্ধৃত করে লেখা হয়েছে, “আমি জানি না আমার কত টাকা। তবে এখন আর এ সব নিয়ে ভাবি না। আগে ভাবতাম, যখন জীবনটা শুরু করেছিলাম।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ মে ২০১৪ ০৩:০৩
Share:

জাতীয় শিবিরে যোগ দিতে রোনাল্ডো।

রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়ে বৃহস্পতিবারই যোগ দিলেন পর্তুগালের বিশ্বকাপ শিবিরে। আর একই দিনে বিতর্কে জড়িয়ে পড়লেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

Advertisement

ইংল্যান্ডের এক ট্যাবলয়েডে এ দিন রোনাল্ডোকে উদ্ধৃত করে লেখা হয়েছে, “আমি জানি না আমার কত টাকা। তবে এখন আর এ সব নিয়ে ভাবি না। আগে ভাবতাম, যখন জীবনটা শুরু করেছিলাম। তখন আমার কিছুই ছিল না। তার পর আমার পরিবারের জন্য অর্থ উপার্যন করতে চেয়েছি। আসলে আমি খুব গরীব অবস্থা থেকে বড় হয়েছি। কিছুই পাইনি কখনও। আমরা খুব গরীব ছিলাম। ছোটবেলায় বড়দিনে কোনও খেলনা বা উপহার পাইনি।”

এই সাক্ষাৎকার ইন্টারনেট মাধ্যমে ছড়িয়ে পড়ার কয়েক ঘণ্টা বাদেই টুইটারে পুরোটা অস্বীকার করেন রোনাল্ডো। বলেন, “আজ আমার এক সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে, যেটা আমি কখনও দিইনি। পুরোটাই কারও কল্পনা।”

Advertisement

লিওনেল মেসিকে টপকে বিশ্বের সবথেকে বিপনণযোগ্য ফুটবলার হয়েছেন কয়েক দিন আগে। যাঁর প্রতি সপ্তাহের আয় ২৮৮ হাজার পাউন্ডের কাছাকাছি। তবে রোনাল্ডো বুঝিয়ে দিয়েছেন, এই মুহূর্তে বিশ্বকাপ ছাড়া আর কিছু নিয়ে ভাবছেন না তিনি। সিআর সেভেনের স্বপ্ন, ফুটবলের ইতিহাসে পেলে-মারাদোনার সঙ্গে একাসনে বসতে। রোনাল্ডো বলেন, “ফুটবলের ইতিহাসে পেলে, মারাদোনার সঙ্গে প্রথম পাতায় থাকতে চাই। আমার লক্ষ্য তাই।”

এখন ২৯ বছর বয়স। কিন্তু শরীর দিলে ৪০ পর্যন্ত খেলে যেতে চান। রোনাল্ডো বলেছেন, “যদি আমার দুটো পা চলতে থাকে তাহলে ৪০ বছর পর্যন্ত খেলে যেতে চাই।”

যে পেলের সঙ্গে এক আসনে বসতে মরিয়া রোনাল্ডো, বর্তমানে সেই ব্রাজিল কিংবদন্তির মতে বিশ্বের সেরা ফুটবলারের নাম সিআর সেভেন। পেলে বলেন, “দু’তিন বছর আগে কেউ জিজ্ঞেস করলে বলতাম মেসিই সেরা ফুটবলার। কিন্তু এই মরসুমে রোনাল্ডো টেক্কা দিয়েছে মেসিকে। ওর ধারাবাহিকতা অবিশ্বাস্য।” যদি কোনও দিন রোনাল্ডো বা মেসির সঙ্গে খেলার সুযোগ থাকত, তাহলে সিআর সেভেনকেই সতীর্থ হিসাবে বাছতেন পেলে। বলেন, “মেসির স্টাইল আমার মতোই। রোনাল্ডোর খেলার ধরন অনেক বেশি আক্রমণাত্মক। তাই রোনাল্ডোকেই সতীর্থ হিসাবে চাই।”

হোটেলের জাকুজিতে।

এ দিন রোনাল্ডোর সঙ্গে কোয়েন্ত্রাও, পেপেও জাতীয় শিবিরে যোগ দেন। পরের কয়েক দিনের মধ্যেই রোনাল্ডোর ফিটনেস পরীক্ষা করবেন পর্তুগাল কোচ পাওলো বেন্তো। যিনি আগেই বলে দিয়েছিলেন, মহাতারকা যোগ দিলেই বিশ্বকাপের ছক কষবেন তিনি।

শনিবার গ্রিসের বিরুদ্ধে বিশ্বকাপের ওয়ার্ম আপ ম্যাচ খেলবে পর্তুগাল। যার আগে দলের মিডফিল্ডার রুবেন আমোরিম বলে দিলেন, “গ্রিসের সঙ্গে জিততে হবে। বিশ্বকাপের আগে সবাই একে অপরকে চিনে নেবে। সব ফুটবলারের তাতে লাভ হবে।” দলের আবহাওয়ায় আত্মবিশ্বাসী মেজাজ। যার আরও বেড়েছে রোনাল্ডোর ফর্মের জন্য। আমোরিম যোগ করেন, “রোনাল্ডো আসায় শক্তি আরও বেড়ে গেল। আমরা সবাই একজোট। বিশ্বকাপে ভাল কিছু করতে চাই।”

শুধু আমোরিম নন। রোনাল্ডোর উপরেই পর্তুগালের ভাগ্য নির্ভর করছে সেই কথা মানছেন প্রাক্তন গোলকিপার ভিটর বাইয়াও। দেশের হয়ে ৮০টা ম্যাচ খেলা অভিজ্ঞ বাইয়া বলেন, “পর্তুগালের বিশ্বকাপ ভাল থেকে স্পেশ্যাল হতে পারে যদি রোনাল্ডো ফর্মে থাকে। দেশের ভাগ্য অনেকটাই নির্ভর করছে ওর উপরে।”

ছবি: রয়টার্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন