প্রস্তুতি ম্যাচ

ফ্রান্সের ৮ গোলে নায়ক বেঞ্জিমা, ইমমোবাইলের হ্যাটট্রিকে উজ্জ্বল ইতালি

ফুটবল বিশ্বযুদ্ধ শুরুর তিন দিন আগে প্রশান্ত মহাসাগরের নীল আকাশের মতোই উজ্জ্বল ইউরোপের দুই নীল দৈত্য! ব্রাজিল রওনা হওয়ার আগে ঘরের মাঠে লে ব্লুজ-দের শেষ প্রস্তুতি ম্যাচে করিম বেঞ্জিমার বিস্ফোরক ফর্মের সামনে ৮-০ স্তম্ভিত জামাইকা। রিওয় সিরো ইমমোবাইলের হ্যাটট্রিকে ব্রাজিলের দ্বিতীয় সেরা ক্লাব দল ফ্লুমিনেন্সেকে ৫-৩ হারিয়ে গা ঘামাল আজুরি নীল বাহিনী।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ জুন ২০১৪ ০৩:২৯
Share:

দুই নায়ক। ইমমোবাইল ও বেঞ্জিমা।

ফুটবল বিশ্বযুদ্ধ শুরুর তিন দিন আগে প্রশান্ত মহাসাগরের নীল আকাশের মতোই উজ্জ্বল ইউরোপের দুই নীল দৈত্য!

Advertisement

ব্রাজিল রওনা হওয়ার আগে ঘরের মাঠে লে ব্লুজ-দের শেষ প্রস্তুতি ম্যাচে করিম বেঞ্জিমার বিস্ফোরক ফর্মের সামনে ৮-০ স্তম্ভিত জামাইকা। রিওয় সিরো ইমমোবাইলের হ্যাটট্রিকে ব্রাজিলের দ্বিতীয় সেরা ক্লাব দল ফ্লুমিনেন্সেকে ৫-৩ হারিয়ে গা ঘামাল আজুরি নীল বাহিনী।

বিশ্বের দুই প্রান্তে ফ্রান্স এবং ইতালির দাপুটে জয়ে দু’টো ব্যাপার স্পষ্ট হল রবিবার। প্রথম, শেষ মুহূর্তে পিঠের চোটে ফ্রাঙ্ক রিবেরি ছিটকে গেলেও অনুপ্রাণিত ফুটবলে মাঝমাঠে তাঁর অভাব ঢেকে দিতে সফল করিম বেঞ্জিমা। ইতালি আবার আয়ার্ল্যান্ড আর লুক্সেমবুর্গের সঙ্গে যতই ড্র করুক, ইমমোবাইলকে আক্রমণের ফলা করে সিরাজ প্রান্দেলির দ্বিতীয় দল যা খেলল, তাতে ইংল্যান্ডের চিন্তায় পড়ার যথেষ্ট কারণ থাকছে।

Advertisement

রিয়াল মাদ্রিদের বিখ্যাত ‘বিবিসি’ ত্রয়ীর অন্যতমকে জামাইকা ম্যাচে লেফ্ট উইঙ্গারের অনভ্যস্ত ভূমিকায় নামান ফ্রান্স কোচ দিদিয়ের দেশঁ। যে জায়গাটা রিবেরির। বেঞ্জিমা অস্বস্তিতে পড়া দূরের কথা, নিজে জোড়া গোল করা ছাড়াও গোল করালেন মাতুইদি, জিরু আর গ্রিয়েজমানকে দিয়ে। সঙ্গে যোহান কাবায়ের গোল, মাতুইদির আরও একটি এবং চতুর ব্যাক হিল-এ গ্রিয়েজমানের দ্বিতীয়, ফ্রান্সকে দু’দশকে তাদের দ্বিতীয় সবচেয়ে বড় জয় দিল। ১৯৯৫-এ আজারবাইজানকে ১০-০ দুরমুশ করেছিল ফরাসিরা। জামাইকার বিরুদ্ধে ৮-০ তার পরেই। পছন্দের ৪-৩-৩ ছকে খেলিয়ে এমন জবরদস্ত জিতেও দেশঁ কিন্তু বিশ্বকাপে নামার আগে উচ্ছ্বাসের লাগাম কষে দিচ্ছেন। বলেছেন, “বিশ্বকাপ শুরু করার আদর্শ পরিবেশ তৈরি করা গিয়েছে। জয়টা আত্মবিশ্বাসের পক্ষেও ভাল। তবে তাতে হন্ডুরাসের বিরুদ্ধে প্রথম ম্যাচ আমরা জিতবই, এমন গ্যারান্টি কিন্তু পাওয়া যাচ্ছে না!”

প্রান্দেলি আবার বালোতেলি, আন্তোনিও কাসানোদের প্রাথমিক ভাবে বেঞ্চে রেখে দ্বিতীয় দল নামান ফ্লুমিনেন্সের বিরুদ্ধে। ইমমোবাইলকে একমাত্র স্ট্রাইকার রেখে ইনসাইন এবং আলেসিও সেরসিকে দু’পাশে নামিয়ে আক্রমণ সাজিয়েছিলেন। যে কম্বিনেশনের সামনে বারবার চুরমার হল ব্রাজিলীয় ক্লাবের রক্ষণ। হাফ টাইমে ইতালি ১-২ পিছিয়ে থাকলেও অপ্রতিরোধ্য ইমমোবাইল হাফটাইমের পরে মাত্র দু’মিনিটের ব্যবধানে তিন গোল ঢুকিয়ে হ্যাটট্রিক করেন। লোরেঞ্জো ইনসাইনের দু’টি গোলও তাঁর পাস থেকে। ৫৪ মিনিটে ৫-২ এগিয়ে যাওয়ার পর পির্লো, বালোতেলি, দি রোসি-সহ আটটি বদল করেন প্রান্দেলি। তবে তা সত্ত্বেও ব্রাজিলের দু’নম্বর ক্লাব দলের কাছে তিন গোল খেয়ে যাওয়াটা ভাবাবে বিশ্বের নবম সেরা টিমকে। দিনের শেষে যে কারণে রক্ষণ নিয়ে কপালে ভাঁজ প্রান্দেলির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন