বাগানে আজ অন্য ‘ক্লাস’

ইন্ডিয়ান সুপার লিগের পর আই লিগ। গড়াপেটা আটকাতে আবার ইন্টিগ্রিটি অফিসার ক্লাস নেবেন ফুটবলারদের। মোহনবাগান দিয়ে আজ বুধবার শুরু হচ্ছে ক্লাস। অনুশীলনের পর প্রাক্তন সিবিআই অফিসার জাভেদ সিরাজ ফুটবলারদের অন্য রকম ক্লাস নেবেন। যিনি এখন ফেডারেশনের ইন্টিগ্রিটি অফিসার। কিন্তু প্রশ্ন উঠেছে যে টুর্নামেন্টে ক্লাবগুলোর টিম গড়তেই গিয়ে চূড়ান্ত আর্থিক সমস্যায় পড়ছে। সেখানে গড়পেটা হবে কী করে? ক্লাস নেওয়ারই বা প্রয়োজন কী?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:০২
Share:

ইন্ডিয়ান সুপার লিগের পর আই লিগ। গড়াপেটা আটকাতে আবার ইন্টিগ্রিটি অফিসার ক্লাস নেবেন ফুটবলারদের।

Advertisement

মোহনবাগান দিয়ে আজ বুধবার শুরু হচ্ছে ক্লাস। অনুশীলনের পর প্রাক্তন সিবিআই অফিসার জাভেদ সিরাজ ফুটবলারদের অন্য রকম ক্লাস নেবেন। যিনি এখন ফেডারেশনের ইন্টিগ্রিটি অফিসার। কিন্তু প্রশ্ন উঠেছে যে টুর্নামেন্টে ক্লাবগুলোর টিম গড়তেই গিয়ে চূড়ান্ত আর্থিক সমস্যায় পড়ছে। সেখানে গড়পেটা হবে কী করে? ক্লাস নেওয়ারই বা প্রয়োজন কী?

সালগাওকরের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ আই লিগ ম্যাচের আগে আবার বাগানের প্রধান স্ট্রাইকারই অনিশ্চিত। চোট থেকে ফিরে রিহ্যাবে পিয়ের বোয়া। তিনি শনিবার ম্যাচে অনিশ্চিত। তাঁকে বাদ দিয়েই দুটো দলে ভাগ করে প্র্যাকটিস ম্যাচ খেলানো হল সনি-কাতসুমিদের। গোটা ম্যাচে সনির সঙ্গে ফরোয়ার্ডে রাখা হয়েছিল জেজেকে। তবে চোট কাটিয়ে এ দিন প্র্যাকটিস ম্যাচ খেলেন ডিফেন্ডার ধনচন্দ্র। মোহন কোচ সঞ্জয় সেন বলছিলেন, “আমি পুণে এফসি নিয়ে হোমওয়ার্ক করা শুরু করে দিয়েছি। বোয়াকে ছাড়াই ভাবছি। ওকে নিয়ে কোনও ঝঁুকি নিতে চাই না।” বোয়া নিজে বলেন, “আমার ফিট হতে সময় লাগবে। আশা করছি ডার্বিতে খেলতে পারব।” বোয়া খেলতে পারবেন না বলেই সম্ভবত সনি নর্ডিকে ঘিরে স্বপ্ন দেখছে বাগান শিবির। অনুশীলনের পর সমর্থকদের দাবি শুনে সনি নর্ডি কথা দিয়ে যান, “দুটো গোল করতে চাই। আমার জন্য প্রার্থনা কর।”

Advertisement

সনিকে যিনি ডার্বিতে আটকানোর দায়িত্বে থাকতে পারেন, ইস্টবেঙ্গলের সেই মিলান সুসাক অবশ্য নিজেকে ক্রমশ মানিয়ে নেওয়ার রহস্য ফাঁস করলেন। “অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন জকোভিচের ডেভিস কাপ দলের ফিটনেস কোচ ছিলেন যিনি তার সঙ্গে আমিও কাজ করেছি। আমার স্ত্রী-র বাড়ি যেখানে নোভাকের একটি কাফে আছে ওখানে। ওর সঙ্গে দেখাও হয়েছে।” এ দিন অনুশীলনে আসেননি ডুডু ও র্যান্টি মার্টিন্স। দিল্লিতে ভিসা সমস্যা মেটাতে গিয়েছেন বলে ক্লাব সূত্রের খবর। ম্যানেজার আলভিটো ডি’কুনহা বলেন, “সালগাওকর কঠিন প্রতিপক্ষ। জেতাই লক্ষ্য আমাদের। কিন্তু অ্যাওয়ে ম্যাচে এক পয়েন্টও খারাপ নয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন