বিজয় হাজারে অভিযানে পাখির চোখ বিশ্বকাপও

মরসুম শুরুর আগে মুথাইয়া মুলীধরন, ভিভিএস লক্ষ্মণের মতো বিশেষজ্ঞদের ক্লাস করেছেন বাংলার ক্রিকেটাররা। এবং বাংলা অধিনায়ক লক্ষ্মীরতন শুক্ল মনে করেন, গ্রেটদের কাছ থেকে পাওয়া পরামর্শ মাঠে কাজে লাগাতে পারলে বাংলা এ বার মরসুমের শুরু থেকেই ভাল পারফরম্যান্স দেখাবে। মঙ্গলবার সল্টলেক যাদবপুর বিশ্ববিদ্যালয় মাঠে প্র্যাকটিসের পর লক্ষ্মী বললেন, “স্পিন-পেস দুটো বিভাগেই নির্দিষ্ট পরিকল্পনা নিয়ে এগোচ্ছি। স্পিনাররা যেমন মুরলী স্যরের টিপস পেয়েছে, তেমন ব্যাটসম্যানরাও লক্ষ্মণের মতো কিংবদন্তির পরামর্শ পেয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৪ ০২:১৪
Share:

লক্ষ্মীরতন। বিজয় হাজারের প্রস্তুতি।

মরসুম শুরুর আগে মুথাইয়া মুলীধরন, ভিভিএস লক্ষ্মণের মতো বিশেষজ্ঞদের ক্লাস করেছেন বাংলার ক্রিকেটাররা। এবং বাংলা অধিনায়ক লক্ষ্মীরতন শুক্ল মনে করেন, গ্রেটদের কাছ থেকে পাওয়া পরামর্শ মাঠে কাজে লাগাতে পারলে বাংলা এ বার মরসুমের শুরু থেকেই ভাল পারফরম্যান্স দেখাবে। মঙ্গলবার সল্টলেক যাদবপুর বিশ্ববিদ্যালয় মাঠে প্র্যাকটিসের পর লক্ষ্মী বললেন, “স্পিন-পেস দুটো বিভাগেই নির্দিষ্ট পরিকল্পনা নিয়ে এগোচ্ছি। স্পিনাররা যেমন মুরলী স্যরের টিপস পেয়েছে, তেমন ব্যাটসম্যানরাও লক্ষ্মণের মতো কিংবদন্তির পরামর্শ পেয়েছে। এগুলো কাজে লাগাতে পারলে আমাদের ভাল পারফরম্যান্স হওয়া উচিত।”

Advertisement

বিজয় হাজারের জন্য নির্বাচিত টিম নিয়ে নির্বাচক-কোচ কাজিয়ার কথা শোনা গেলেও টিম নিয়ে সন্তুষ্টির কথা জানিয়ে দেন অধিনায়ক। বলেন, “সম্ভাব্য সেরা দলটাই বাছা হয়েছে। আমরা গত বারের সেমিফাইনালিস্ট। এ বারও প্রত্যাশা পূরণের চেষ্টা করব। এ বার মনোজকে শুরু থেকে পাচ্ছি। গত বার যা হয়নি। এটাই আমাদের বড় পাওনা।” আর মনোজ তিওয়ারি বললেন, “কয়েক দিন আগে কাঁধের চোট থাকলেও এখন আমি পুরো ফিট। নিজের সেরাটাই দেওয়ার চেষ্টা করব। ভাল টিপস পেয়েছি অনেকের কাছ থেকে। এ বার সেগুলো মাঠে কাজে লাগানোর সময়।” দলের প্রাক্ মরসুম পারফরম্যান্স নিয়ে মনোজ বলেন, “প্রস্তুতি টুর্নামেন্টে ভাল করতে না পারলেও সেই ব্যর্থতা ভুলে সামনের ম্যাচগুলো খেলতে হবে।”

এ দিন জ্বরের জন্য প্র্যাকটিস করতে পারলেন না অশোক দিন্দা। বুধবার সকালেই বাংলা রওনা দিচ্ছে কল্যাণী। শুক্রবার সেখানে বিজয় হাজারের আঞ্চলিক পর্বের ম্যাচ দিয়ে মরসুম শুরু করছে বাংলা। মনোজ, লক্ষ্মী, দিন্দাদের কাছে যে টুর্নামেন্টের বাড়তি তাত্‌পর্যও আছে। যা হল ২০১৫ বিশ্বকাপ। পরের বছর ওয়ান ডে বিশ্বকাপের কথা মাথায় রেখে এ বার জাতীয় ওয়ান ডে টুর্নামেন্ট দিয়েই মরসুম শুরু হচ্ছে। যাতে বিশ্বকাপের দল বাছাইয়ের আগে নির্বাচকেরা দেশের সেরা ক্রিকেটারদের ওয়ান ডে পারফরম্যান্স দেখে নিতে পারেন।

Advertisement

মরসুম শুরুর আগে গত তিন দিন ধরেই বাংলার স্পিনারদের পরামর্শ দিয়েছেন মুরলী। এ দিন মনোজকেও বেশ কিছু টিপস দেন তিনি। সেই প্রসঙ্গে মনোজের বক্তব্য, “মুরলীর কাছ থেকে খুব ভাল টিপস পেয়েছি। এই টুর্নামেন্টে বল করার সুযোগ পেলে সেগুলো কাজে লাগানোর চেষ্টা করব।” এ দিনও প্র্যাকটিসে বাংলার নেটে স্পিনারদের সঙ্গে বেশ খানিকক্ষণ কাটান শ্রীলঙ্কার কিংবদন্তি। নতুন মরসুমের জন্য কতটা প্রস্তুত সৌরাশিসরা? মুরলী বলেন, “ইরেশ, সৌরাশিসদের ট্যাকটিক্স আর ম্যাচ সিচুয়েশন অনুযায়ী কী ভাবে বল করতে হবে, সেই পরামর্শ দিয়েছি। এ বার সেগুলো ওরা কতটা কাজে লাগাতে পারে সেটাই দেখার।”

সচিন তেন্ডুলকরের আত্মজীবনী প্রসঙ্গে বলতে গিয়ে চ্যাপেল-অধ্যায় নিয়ে মুরলী বলেন, “বিতর্ক তো হয়ই। সচিন নিশ্চয়ই ওর অভিজ্ঞতার ভিত্তিতে হৃদয় দিয়েই কথাগুলো লিখেছে। কিন্তু অতীত অতীতই। এই ঘটনা থেকে ভবিষ্যতে ভারতের কোচ নির্বাচনের ব্যাপারে শিক্ষা নেওয়া উচিত।” সদ্যসমাপ্ত অস্ট্রেলিয়া-পাকিস্তান সিরিজে অজি টিমের পরামর্শদাতা হিসেবে কাজ করেছেন তিনি। সেই সিরিজে অস্ট্রেলিয়ার ০-২ বিপর্যয় নিয়ে মুরলীর ব্যাখ্যা, “অস্ট্রেলিয়ার এই দলটা তরুণ। দিন পনেরো পরামর্শদাতা হিসেবে কাজ করেছি। ঘরের মাঠে ওরা ভয়ঙ্কর। দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ডকে হারিয়েছে। কিন্তু এখনও ওদের পক্ষে উপমহাদেশে সাফল্য পাওয়া সহজ নয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন