ভারতে খেলা ফেডেরারের কাছে গর্বের

তেত্রিশেও বিশ্বের এক নম্বরকে হারানো। হাজার পয়েন্টের মাস্টার্স খেতাব জেতা। তবু রজার ফেডেরারের মুখে নিজের চমকপ্রদ ফর্মের চেয়েও বেশি করে শোনা যাচ্ছে তাঁর দীর্ঘ উজ্জ্বল কেরিয়ারে প্রথম বার ভারতে খেলতে আসার উত্তেজনা!

Advertisement

সংবাদ সংস্থা

সাংহাই শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০১৪ ০৩:৩৫
Share:

তেত্রিশেও বিশ্বের এক নম্বরকে হারানো। হাজার পয়েন্টের মাস্টার্স খেতাব জেতা। তবু রজার ফেডেরারের মুখে নিজের চমকপ্রদ ফর্মের চেয়েও বেশি করে শোনা যাচ্ছে তাঁর দীর্ঘ উজ্জ্বল কেরিয়ারে প্রথম বার ভারতে খেলতে আসার উত্তেজনা!

Advertisement

মহেশ ভূপতির ব্রেনচাইল্ড আন্তর্জাতিক পেশাদার টেনিস লিগ বা আইপিটিএলে ভারতীয় টিম অর্থাত্‌ দিল্লির ‘ইন্ডিয়ান এসেস’-এ অসুস্থ নাদালের পরিবর্তে ফেডেরারের অংশগ্রহণ যে দিন চূড়ান্ত হয়েছে, সে দিন থেকেই এই অভিনব টিম টেনিস যেন অন্য মাত্রা পেয়ে গিয়েছে। কিন্তু স্বয়ং ফেডেরার সাংহাইয়ে বলে দিয়েছেন, “মাস দেড়েক বাদেই ভারতের মাটিতে খেলব, যত ভাবছি ততই মনে মনে বেশি, আরও বেশি উত্তেজিত হয়ে পড়ছি।”

নয়াদিল্লিতে ফেডেরার চার দলের টুর্নামেন্টে ৬-৮ ডিসেম্বর খেলবেন। শোনা যাচ্ছে, ম্যানিলা, দুবাই, সিঙ্গাপুরের মধ্যে দু’টো প্রতিপক্ষের বিরুদ্ধে একটি করে সিঙ্গলস খেলবেন ১৭ গ্র্যান্ড স্ল্যামজয়ী কিংবদন্তি টেনিস তারকা। “কিন্তু সেটা কোনও বড় ব্যাপার নয়। আমার কাছে ভারতের মতো বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশে যেতে পারা এবং সেখানকার মাটিতে খেলার সুযোগ পাওয়াটা বিরাট সম্মানের,” বলে ফেডেরার আরও যোগ করেছেন, “আমার কাছে ভারতের যাওয়াটা আমার টেনিস জীবনের গোড়ার দিকে দক্ষিণ আমেরিকায় যাওয়াটা যেমন ছিল, অনেকটা সে রকমই।”

Advertisement

কেন তার ব্যাখ্যাও দিয়েছেন ফেডেরার। “ব্যাপারটা যেন এখনও আমার কাছে অবিশ্বাস্য লাগছে। কেননা ভারতে গিয়ে খেলার স্বপ্ন আমি বহু বছর ধরে দেখার পর অবশেষে সেটা সত্যি হতে চলেছে। তাই এখনও কেমন যেন ঘোরের মধ্যে রয়েছি আমি!” ভারতীয় সংস্কৃতির ভূয়সী প্রশংসা করে ফেডেরার বলে দিয়েছেন, “এ বার মাত্র তিন-চার দিনের সফরে ভারতের সব কিছু দর্শনীয় জিনিস দেখার সৌভাগ্য আমার হবে না। আমি জানি ভাষা, খাদ্য, পোশাক, সংস্কৃতি সব দিক দিয়ে উত্তর ভারতের সঙ্গে দক্ষিণ ভারতের বিরাট তফাত। তাই এক বার গিয়ে সমগ্র ভারত সম্পর্কে অভিজ্ঞতা লাভ কারও পক্ষেই অসম্ভব। বিশ্বে আমি যেখানে যখনই কোনও ভারতীয়ের সঙ্গে কথা বলি, দেখেছি ওরা খুব গর্বের সঙ্গে নিজের মাতৃভাষায় কথা বলে। যে ভাষা ভীষণ মিষ্টি।” ফেডেরার এমনও বলেছেন, “হে মহান ভারত দেশ, হে সুন্দর ভারতবাসী, আপনাদের ইতিহাস অসাধারণ!”

ভারতে এর আগে এক বারই ত্রাণের কাজে এসে চেন্নাই ও পুদুচেরিতে গিয়েছিলেন ফেডেরার। সেই অভিজ্ঞতার কথা জানিয়ে বিশ্বের সর্বকালের অন্যতম সেরা টেনিস তারকা বলেছেন, “সেই সফরও ছিল অবিস্মরণীয়। আমার স্ত্রী মিরকাও সেই সময় সঙ্গে গিয়েছিল। এ বার ও যাবে কি না এখনও নিশ্চিত নয়। তবে ভারতে খেলাটা আমার কাছে বিরাট সম্মান আর গর্বের।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন