যুক্তরাষ্ট্র ওপেন

‘মধ্যরাতের আনন্দ’ দিলেন জোকার

অ্যান্ডি মারের কোচের দায়িত্ব ছাড়ার কারণ ইভান লেন্ডল ফাঁস করার পরের দিনই যুক্তরাষ্ট্র ওপেনের প্রথম রাউন্ডে অষ্টম বাছাই স্কট হাড়ে-হাড়ে টের পেলেন, বছরে কুড়ির জায়গায় আর মাত্র পাঁচ সপ্তাহ বেশি ট্রেনিং পাওয়ার লোভে টেনিস কিংবদন্তিকে ছেড়ে মহিলা কোচ (মরেসমো) না রাখলেই হয়তো ভাল ছিল! দু’জনের ছাড়াছাড়ির প্রায় ছ’মাস পর লেন্ডল-মারে প্রথম সাক্ষাত রবিবারই ফ্লাশিং মেডোর করিডরে ঘটে, যেখানে দু’বছর আগে লেন্ডলের কোচিংয়েই মারে জীবনের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ট্রফি নিয়ে ফটোগ্রাফারদের পোজ দিয়েছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

নিউইয়র্ক শেষ আপডেট: ২৭ অগস্ট ২০১৪ ০২:৪৮
Share:

চোট সামলে এগোলেন মারে।

অ্যান্ডি মারের কোচের দায়িত্ব ছাড়ার কারণ ইভান লেন্ডল ফাঁস করার পরের দিনই যুক্তরাষ্ট্র ওপেনের প্রথম রাউন্ডে অষ্টম বাছাই স্কট হাড়ে-হাড়ে টের পেলেন, বছরে কুড়ির জায়গায় আর মাত্র পাঁচ সপ্তাহ বেশি ট্রেনিং পাওয়ার লোভে টেনিস কিংবদন্তিকে ছেড়ে মহিলা কোচ (মরেসমো) না রাখলেই হয়তো ভাল ছিল! দু’জনের ছাড়াছাড়ির প্রায় ছ’মাস পর লেন্ডল-মারে প্রথম সাক্ষাত রবিবারই ফ্লাশিং মেডোর করিডরে ঘটে, যেখানে দু’বছর আগে লেন্ডলের কোচিংয়েই মারে জীবনের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ট্রফি নিয়ে ফটোগ্রাফারদের পোজ দিয়েছিলেন। আর সোমবার সেই মেজরেরই প্রথম ম্যাচ বিশ্বের ৭০ নম্বর ডাচ রবিন হাসের বিরুদ্ধে ৬-৩, ৭-৬ (৮-৬), ১-৬, ৭-৫ জেতার পর মারে স্বীকার করেন, “ম্যাচটা হারতেও পারতাম।”

Advertisement

চতুর্থ সেটে ১-৪ পিছিয়ে পড়া মারের ব্যাখ্যা, “পঞ্চম সেট খেলা হলে কিছুই করতে পারতাম না। কারণ ততক্ষণে আমার মাথা থেকে পা পর্যন্ত ক্র্যাম্প ধরে যেত!” ইদানীং মারের ফর্মের চেয়েও ফিটনেসের করুণ দশা বিশেষজ্ঞদের অবাক করছে! হাসের বিরুদ্ধে তৃতীয় সেটে মারের প্রথমে হ্যামস্ট্রিংয়ে টান ধরে। তার পর বাঁ-কাঁধের পিছন দিকে ক্র্যাম্প। যেটা ছড়িয়ে পড়ে প্রায় পুরো হাত। ডান-হাতি প্লেয়ার মারে তখন সার্ভিসের জন্য বল টস-আপ করতে পারছেন না! দ্বিতীয় সার্ভের গতি নেমে এসেছে ঘণ্টায় ৭০ মাইলে! একবার শরীর মুচড়ে কোর্টে পড়েও যান! “ওই অবস্থায় কী করে যে চতুর্থ সেটে ম্যাচ শেষ করলাম এখনও জানি না!” বলেন মারে। “তখন পরের পয়েন্টটাই খেলার সময়েই শরীরের যে কোথায় নতুন করে ক্র্যাম্প ধরবে বলা মুশকিল ছিল, এতই কাহিল হয়ে পড়েছিলাম।” তবু লেন্ডল তাঁর ৭৯ বছরের অসুস্থ মা আর নিজের পাঁচ মেয়ের দেখভালের জন্য বছরে কুড়ি সপ্তাহের বেশি কোচিং করাতে পারবেন না বলাতেই মারে তাঁকে ছাঁটাই করে দিয়েছিলেন!

অথচ ফ্লাশিং মেডোয় গতকাল তাপমাত্রা কিংবা আর্দ্রতা কোনওটাই আদৌ মারাত্মক ছিল না। হয়তো যে জন্যই শীর্ষ বাছাই জকোভিচ ৬-১, ৬-২, ৬-৪ এটিপি র‌্যাঙ্কিংয়ে ৭৯ নম্বর সোয়ার্জমানকে হারিয়ে বলেছেন, “আশা করি ম্যাচটা সবার কাছে মধরাতের আনন্দ হয়ে উঠেছিল।” মেয়েদের পঞ্চম বাছাই শারাপোভা আবার কাঁধের চোটে গত বছর অনুপস্থিতির পর ফের ফ্লাশিং মেডোয় নেমে প্রথম ম্যাচ নাটকীয় ভাবে জিতেছেন। বহু দিনের বন্ধু সতীর্থ রুশ মারিয়া কিরলেঙ্কোর বিরুদ্ধে প্রথম সেটে ২-৪ পিছিয়ে থেকে পরের দশটা গেম টানা জিতে ম্যাচ সাঙ্গ করে দেন ৬-২, ৬-০। যার কারণ শারাপোভার কথায়, “অ্যাশ-এ (আর্থার অ্যাশ সেন্টার কোর্ট) নৈশালোকে খেলাটা আমার কাছে এতটাই উত্তেজক ব্যাপার যে, এখনও গায়ের রোম খাড়া হয়ে ওঠে!” তারকা ছেলে-মেয়েদের ভেতর প্রথম ম্যাচে আর জিতেছেন ওয়ারিঙ্কা, সঙ্গা, রাওনিক, কিরগিওস, ভেনাস উইলিয়ামস, রাডওয়ানস্কা, হালেপ। এ দিকে, মিক্সড ডাবলসে সানিয়া মির্জা ও তাঁর ব্রাজিলীয় সঙ্গী ব্রুনো সোয়ারেজ শীর্ষ বাছাই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন