যুবরাজ বিশ্বকাপে নেই, অবাক বেঙ্গসরকর

প্রাক্তন ভারত অধিনায়ক তথা প্রাক্তন নির্বাচক প্রধান দিলীপ বেঙ্গসরকর অবাকসদ্য অস্ট্রেলিয়া সফরে ফর্মে থাকা ওপেনার মুরলী বিজয় আর গত বিশ্বকাপের ম্যান অব দ্য টুর্নামেন্ট যুবরাজ সিংহ এ বার বিশ্বকাপে ভারতীয় দলে সুযোগ না পাওয়ায়! একইসঙ্গে তিনি মনে করছেন, বর্তমান নির্বাচন কমিটির উচিত হয়নি, অদূর ভবিষ্যতে ফিট হয়ে উঠবে এই আশায় পুরোপুরি ম্যাচ ফিট না থাকা জনাকয়েক ক্রিকেটারকে বিশ্বকাপের দলে সুযোগ দেওয়া।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:৩২
Share:

যাঁকে ঘিরে এত আলোচনা, সেই যুবরাজ ব্যস্ত রঞ্জি নিয়ে। পাতিয়ালার ধ্রব পাণ্ডব স্টেডিয়ামে পাণ্ডবের মূর্তিতে শ্রদ্ধা জানাচ্ছেন যুবরাজ, গৌতম গম্ভীর এবং হরভজন সিংহ। শুক্রবার। ছবি: পিটিআই

প্রাক্তন ভারত অধিনায়ক তথা প্রাক্তন নির্বাচক প্রধান দিলীপ বেঙ্গসরকর অবাকসদ্য অস্ট্রেলিয়া সফরে ফর্মে থাকা ওপেনার মুরলী বিজয় আর গত বিশ্বকাপের ম্যান অব দ্য টুর্নামেন্ট যুবরাজ সিংহ এ বার বিশ্বকাপে ভারতীয় দলে সুযোগ না পাওয়ায়! একইসঙ্গে তিনি মনে করছেন, বর্তমান নির্বাচন কমিটির উচিত হয়নি, অদূর ভবিষ্যতে ফিট হয়ে উঠবে এই আশায় পুরোপুরি ম্যাচ ফিট না থাকা জনাকয়েক ক্রিকেটারকে বিশ্বকাপের দলে সুযোগ দেওয়া। এই দু’টোই বেঙ্গসরকারের কথায় ‘‘শকিং এবং আশ্চর্যজনক!’’ বলেছেন, “যুবরাজ প্রমাণিত ম্যাচ-উইনার। তা ছা্ড়া, এই মুহূর্তে ঘরোয়া টুর্নামেন্টে অসাধারণ ফর্মে আছে।”

Advertisement

বেঙ্গসরকর আরও বলেছেন, “তবে সম্প্রতি অস্ট্রেলিয়া সফরে টেস্ট আর ত্রিদেশীয় সিরিজে ভারতের খারাপ পারফরম্যান্সের প্রভাব বিশ্বকাপে দলের ক্রিকেটারদের উপর পড়াটা উচিত হবে না। কারণ, বিশ্বকাপ সম্পূর্ণ একটা আলাদা মাত্রার টুর্নামেন্ট। সেই জন্য আমি এ-ও মনে করি, এ বারের বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচটাই পাকিস্তানের বিরুদ্ধে পড়াটা ধোনির দলের কাছে শাপে বর হবে। ওই ম্যাচ ভারত জিতলে এবং আমি মনে করি সেটাই হবে, ধোনিদের সবার মনোবল একেবারে অন্য মাত্রায় চলে যাবে। গোটা টুর্নামেন্টে ভীষণ পজিটিভ থাকবে। তবে আমি চাই বিরাট তিনে নামুক। কারণটা খুব সহজও-ই আমাদের এখন সেরা ব্যাটসম্যান। আর ওয়ান ডে-তে সব সময় দলের সেরা ব্যাটসম্যান তিনে খেলে থাকে।”

ধোনির বিশ্বকাপ দলের কম্বিনেশনে অখুশি বেঙ্গসরকরের আরও আশঙ্কা, “মনে হচ্ছে, ভারত বিশ্বকাপ টিমে জনাকয়েক চোট পাওয়া ক্রিকেটারকে বইছে। এবং সেটা খানিকটা বাধ্য হয়েই। কারণ, ওই আনফিট ক্রিকেটারদের বিকল্প খুঁজে বার করতে পারেনি বর্তমান নির্বাচন কমিটি। কিন্তু কোন আনফিট প্লেয়ার কবে পুরো ফিট হয়ে উঠবে সেই প্রত্যাশায় তাদের বিশ্বকাপে বয়ে নিয়ে যাওয়ার কোনও অর্থ হয় না। বরং উচিত ছিল তাজা এবং নিজেকে সফল দেখার তীব্র খিদে আছে এমন কয়েক জন ক্রিকেটারকে দলে নেওয়া। যারা নিজের দেশের জন্য গর্জন করতে প্রস্তুত।” এই পরিস্থিতিতে বিশ্বকাপে ভারতের সাফল্যের জন্য বেঙ্গসরকরের বাজি, “ব্যাটে কোহলি, রোহিত, রায়না আর বলে অশ্বিন, জাডেজা এই বিশ্বকাপে আমাদের প্রধান ফ্যাক্টর হয়ে উঠতে পারে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন