‘রোনাল্ডো,মেসির বিশ্বজয় করে প্রমাণ করার নেই’

রিয়াল মাদ্রিদে এক মহাতারকাকে খুব কাছ থেকে দেখার অভিজ্ঞতা আছে তাঁর। আর এক মহাতারকার বিরুদ্ধে অনেক বার লড়াইয়ের অভিজ্ঞতাও আছে। তিনি হোসে মোরিনহো যে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো আর লিওনেল মেসিকে বেশ ভাল ভাবে জানেন, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ মার্চ ২০১৪ ০৩:২৯
Share:

রিয়াল মাদ্রিদে এক মহাতারকাকে খুব কাছ থেকে দেখার অভিজ্ঞতা আছে তাঁর। আর এক মহাতারকার বিরুদ্ধে অনেক বার লড়াইয়ের অভিজ্ঞতাও আছে। তিনি হোসে মোরিনহো যে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো আর লিওনেল মেসিকে বেশ ভাল ভাবে জানেন, তা নিয়ে কোনও সন্দেহ নেই। এবং সেই হোসে মোরিনহো মনে করেন, এই দু’জনের কাউকেই বিশ্বচ্যাম্পিয়ন হয়ে নিজেদের প্রমাণ করতে হবে না।

Advertisement

পেলে, মারাদোনা, জিদান, রোনাল্ডোর (ব্রাজিল) মতো ফুটবল ইতিহাসের সর্বকালের সেরারা ক্লাবের হয়ে দুর্দান্ত তো খেলেইছেন, পাশাপাশি বিশ্বকাপও জিতেছেন। যেটা এখনও করে উঠতে পারেননি সিআর সেভেন বা এলএম টেন। এ বার ব্রাজিলের মঞ্চে দুই মহাতারকারই বিশ্বজয়ের তৃতীয় অভিযান। শেষ পর্যন্ত তাঁদের মধ্যে এক জন বিশ্বকাপ জিততে পারলে হয়তো চিরকালের মতো শেষ হয়ে যাবে ফুটবল বিশ্বের প্রিয় তর্ক মেসি না রোনাল্ডো, কে বিশ্বসেরা? যদিও বিশ্বকাপ জয় মেসি বা রোনাল্ডোর শ্রেষ্ঠত্বে প্রভাব ফেলবে না বলে মনে করছেন মোরিনহো।

“মেসি অসাধারণ ফুটবলার। মনে হয় না আর্জেন্তিনার হয়ে ট্রফি জিতে ওকে নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে হবে,” আর্জেন্তিনীয় মহাতারকা নিয়ে বলেছেন চেলসি-র কোচ। রোনাল্ডো নিয়ে তাঁর মন্তব্যও একই রকম। তিনি বলেছেন, “রোনাল্ডোও অসাধারণ। পর্তুগালকে বিশ্বচ্যাম্পিয়ন করে ওকে কিছু প্রমাণ করতে হবে না।” সঙ্গে সংযোজন, “কিন্তু মারাদোনা, জিদান, রোনাল্ডো নাজারিও আর রিভাল্ডো সবাই বিশ্বকাপ জিতেছে। অনেক ফুটবল কিংবদন্তিই বিশ্বকাপ জিতেছে। তাই সবাই অপেক্ষা করে আছে মেসি বা রোনাল্ডোর বিশ্বজয়ের জন্য।”

Advertisement

বিশ্বকাপে গ্রুপ ‘এফ’-এ মেসির আর্জেন্তিনার সঙ্গে আছে বসনিয়া ও হার্জেগোভিনা, নাইজিরিয়া, ইরান। অন্য দিকে, রোনাল্ডোর পর্তুগালের টক্কর হতে চলেছে জার্মানি, ঘানা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন