শিবরাত্রির দিন ডার্বি করতে চায় ফেডারেশন

রাজ্যে উপনির্বাচনের জন্য বুধবারের ভেস্তে যাওয়া ডার্বি সতেরোই ফেব্রুয়ারি করতে চাইছে ফেডারেশন। শনিবার বেশি রাতে ইস্টবেঙ্গল পুলিশী অসহযোগিতায় ম্যাচ করা যাচ্ছে না বলে দিল্লির ফুটবল হাউসে মেল পাঠানোর পর নতুন তারিখ নিয়ে রবিবার সারাদিন দফায় দফায় দুই প্রধানের সঙ্গে আলোচনা চালান ফেডারেশন কর্তারা। সেখানে শিবরাত্রির দিন আই লিগের কলকাতা ডার্বির প্রস্তাব দেওয়া হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০১৫ ০১:৫৬
Share:

মহমেডান তাঁবুতে আজিজ ও আকবর (বাঁ দিকে)। ছবি: শঙ্কর নাগ দাস

রাজ্যে উপনির্বাচনের জন্য বুধবারের ভেস্তে যাওয়া ডার্বি সতেরোই ফেব্রুয়ারি করতে চাইছে ফেডারেশন।

Advertisement

শনিবার বেশি রাতে ইস্টবেঙ্গল পুলিশী অসহযোগিতায় ম্যাচ করা যাচ্ছে না বলে দিল্লির ফুটবল হাউসে মেল পাঠানোর পর নতুন তারিখ নিয়ে রবিবার সারাদিন দফায় দফায় দুই প্রধানের সঙ্গে আলোচনা চালান ফেডারেশন কর্তারা। সেখানে শিবরাত্রির দিন আই লিগের কলকাতা ডার্বির প্রস্তাব দেওয়া হয়। এই ম্যাচ সংগঠনের দায়িত্ব ছিল ইস্টবেঙ্গলের, তাই মোহনবাগানকে নতুন তারিখে রাজি করানোর জন্য মেল পাঠান আই লিগের সিইও সুনন্দ ধর।

জানা গিয়েছে, বাগান সচিব অঞ্জন মিত্রও পাল্টা চিঠিতে ফেডারেশনের কাছে জানতে চেয়েছেন, ভবিষ্যতে মোহনবাগান কোনও ম্যাচ সংগঠন করতে না পারলে এই সুবিধা পাবে তো? “এটা যদি নিয়ম হয়ে যায়, তা হলে কিন্তু লিগ পিছোতে পিছোতে মে-জুন মাস হয়ে যাবে। তখন ফুটবলারদের চুক্তির বাইরের টাকা ফেডারেশন দেবে তো?” শর্ত দেওয়ার পাশাপাশি বাগান সচিব আরও লেখেন, “সংগঠন করতে না পারলে যদি নতুন তারিখের নিয়ম চালু হয় তা হলে, সর্বদলীয় সভা ডেকে নিয়মের পরিবর্তন করা হোক।” বাগানের বক্তব্য জেনে ফের চিঠি পাঠানো হয় ফেডারেশনের তরফে। জানিয়ে দেওয়া হয় ১৭ তারিখ মঙ্গলবারই ডার্বি হবে। তাতে অবশ্য দমছেন না বাগান সচিব। চিঠির কথা স্বীকার না করলেও অঞ্জনবাবু বললেন, “আমরা ম্যাচ খেলব না বলে তিন পয়েন্ট নষ্ট করতে চাই না। কিন্ত যেখানে সব ক্লাবের নিয়ম চলছে এএফসি-র নিয়মে, সেখানে ভেস্তে যাওয়া ম্যাচ নিয়ে অন্য নিয়ম হবে কেন?”

Advertisement

কিন্তু সতেরো ফেব্রুয়ারি ম্যাচ দিলে পুলিশ কি তাতে অনুমতি দেবে? দিল্লি থেকে আই লিগের সিইও সুনন্দ বললেন, “পুলিশ তো বলেছে ১৬ ফেব্রুয়ারির পর ডার্বি হলে তারা অনুমতি দেবে।” ইস্টবেঙ্গল সচিব কল্যাণ মজুমদার যদিও বললেন, “ডার্বি ম্যাচের নতুন তারিখ নিয়ে আমাদের কাছে কোনও খবর নেই।”

ডার্বি ম্যাচের তারিখ বদলালেও বাগানের শর্ত শুনে সিঁদুরে মেঘ দেখছে ফেডারেশন। সেজন্য বুধবার আই লিগের ক্লাবগুলিকে নিয়ে জরুরি সভা ডেকে দিয়েছে তারা। সেখানে জানিয়ে দেওয়া হবে ভবিষ্যতে এরকম হলে তিন পয়েন্ট এবং তিন গোলের নিয়ম চালু থাকবে। যা শুনে বেঁকে বসেছে মোহনবাগান। ক্লাব সূত্রের খবর, ক্লাবেদের ওই সভায় বাগান প্রতিনিধি না-ও পাঠাতে পারে।

আকবরকে সম্মান: সাদা-কালো জার্সি গায়ে একদা দাপিয়েছেন ময়দান। এ বার সেই সেই ‘ছোটে মিয়াঁ’ মহম্মদ আকবরকে ‘শান-ই-মহমেডান’ সম্মান দিলেন মহমেডান কর্তারা। আকবরের সঙ্গেই ক্লাবের ১২৪ তম প্রতিষ্ঠা দিবসে রবিবার সম্মানিত হলেন প্রাক্তন ম্যাসিওর আজিজ। দু’জনের হাতেই তুলে দেওয়া হল ৫০ হাজার টাকা। ২৮ ফেব্রুয়ারি থেকেই অনুশীলনের জন্য খুলে দেওয়া হবে ক্লাবের মাঠ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন