স্টেইনের শহরে দাবানল

আয়ারল্যান্ড বোলারদের উপর সম্ভাব্য অগ্ন্যুৎপাত স্বাভাবিক ভাবেই মনে করা হচ্ছে এবি ডে’ভিলিয়ার্সকে। যে রকম ভয়ঙ্কর ব্যাটিং ফর্মে আছেন! তবে মঙ্গলবার মানুকা ওভালে এই ম্যাচের প্রথম বল পড়ার আগে দুই দক্ষিণ আফ্রিকান ক্রিকেটারই বরং ভীত মারাত্মক দাবানল নিয়ে। আক্ষরিক অর্থেই দাবানল লেগেছে কেপটাউনে ডেল স্টেইন আর দু’প্লেসির বাড়ির আশপাশে পাহাড়ের ঘন জঙ্গল জুড়ে।

Advertisement

সংবাদ সংস্থা

ক্যানবেরা শেষ আপডেট: ০৩ মার্চ ২০১৫ ০৩:২৪
Share:

জ্বলছে কেপটাউনের পাহাড়। ছবি টুইট করেছেন দু’প্লেসি।

আয়ারল্যান্ড বোলারদের উপর সম্ভাব্য অগ্ন্যুৎপাত স্বাভাবিক ভাবেই মনে করা হচ্ছে এবি ডে’ভিলিয়ার্সকে। যে রকম ভয়ঙ্কর ব্যাটিং ফর্মে আছেন! তবে মঙ্গলবার মানুকা ওভালে এই ম্যাচের প্রথম বল পড়ার আগে দুই দক্ষিণ আফ্রিকান ক্রিকেটারই বরং ভীত মারাত্মক দাবানল নিয়ে।

Advertisement

আক্ষরিক অর্থেই দাবানল লেগেছে কেপটাউনে ডেল স্টেইন আর দু’প্লেসির বাড়ির আশপাশে পাহাড়ের ঘন জঙ্গল জুড়ে।

স্টেইনের আবার এটা শততম ওয়ান ডে। কিন্তু ৯৯ একদিনের আন্তর্জাতিকে ১৫৪ উইকেট নেওয়া ফাস্ট বোলার কেরিয়ারের স্মরণীয় মাইলফলকের বদলে এ দিন টুইট করেছেন স্টোনহার্স্টে তাঁর বাড়ির পিছনে চলা ভয়ঙ্কর দাবানল নিয়ে। ‘বিশাল আগুন লেগেছে স্টোনহার্স্টে আমার বাড়ির পিছন দিকটায়। দয়া করে সাবধানে থাকো। পাহাড়ি যে সব জন্তু-জানোয়ার আগুন থেকে বাঁচতে জঙ্গল ছেড়ে পালাচ্ছে, তাদের দিকে খেয়াল রাখো...শজারু, কচ্ছপ...!’

Advertisement

স্টেইনের সতীর্থ ফাফ দু’প্লেসি একই রকম আতঙ্কিত টুইট করেছেন—‘পাহাড়ে লাগা দাবানল আমার নতুন বাড়ির কাছাকাছি এসে পড়েছে। আশা করি আরও বড় বিপদ ঘটার আগে আগুন নিয়ন্ত্রণে আসবে।’

এ দিন প্রাক ম্যাচ সাংবাদিক সম্মেলনে স্টেইনের আসার কথা ছিল দক্ষিণ আফ্রিকা শিবির থেকে। কিন্তু শেষ মুহূর্তে তাঁর বদলে পাঠানো হয় লোয়ার অর্ডার ব্যাটসম্যান ফারহান বেহারদিয়েনকে। তিনি নিশ্চিত কেপটাউনের আগুন স্টেইনের মাইলফলক ছোঁয়ার ম্যাচের পার্টি নষ্ট করতে পারবে না। “আগুনে অবশ্যই কিছু ক্ষয়ক্ষতি হয়েছে ওখানে, তবে আমাদের দেশের নিরাপত্তা পরিকাঠামো যথেষ্ট মজবুত। তা ছাড়া চারপাশে বন্ধুবান্ধব, পরিবার, সমর্থকদের সাপোর্টও রয়েছে প্রচুর। এটা একটা প্রাকৃতিক দুর্ঘটনা। কিন্তু বিশ্বকাপটা সত্যিই গুরুত্বপূর্ণ এই মুহূর্তে আমাদের সবার কাছে,’’ বলেছেন স্টেইনের সতীর্থ। সঙ্গে আরও যোগ করেছেন, “ডেল বা ফাফের যদি কোনও সাহায্যের দরকার হয়, তার জন্য আমরা তৈরি। তবে আমার মনে হয় না সেটা ওদের লাগবে বলে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন