সৌহার্দ্য সিরিজে উঁকি-ঝুঁকি

বুধবার থেকে শুরু হতে চলেছে ভারত-বাংলাদেশ ক্রিকেট সিরিজ। কী চলছে মাঠের ভিতরে? মাঠের বাইরের আবহাওয়াই বা কেমন? উঁকি দিল আনন্দবাজার।বুধবার থেকে শুরু হতে চলেছে ভারত-বাংলাদেশ ক্রিকেট সিরিজ। কী চলছে মাঠের ভিতরে? মাঠের বাইরের আবহাওয়াই বা কেমন? উঁকি দিল আনন্দবাজার।

Advertisement
শেষ আপডেট: ০৯ জুন ২০১৫ ২০:৩৫
Share:

নেটে গা ঘামাচ্ছেন ভারতীয় পেসাররা। ছবি: এএফপি।

উইকেটকিপার লিটন

Advertisement

অভিষেকেই গুরুদায়িত্ব। অধিনায়ক মুশফিকুর রহিমের আঙুলে চোট। তাই ভারতের বিরুদ্ধে সিরিজের একমাত্র টেস্টে উইকেটকিপারের দায়িত্ব সামলাবেন লিটন দাস। আন্তর্জাতিক ম্যাচে মুশফিকুরের পর ২০ বছরের লিটনই প্রথম যাঁকে কিপিং গ্লাভস হাতে দেখা যাবে।

Advertisement

পিচ নিয়ে ধন্দ

এ আবার কেমন পিচ? প্রশ্ন খোদ বাংলাদেশের কোচ চন্দ্রিকা হাথুরুসিংঘার। পিচের চরিত্র কী হতে পারে ধারণা স্পষ্ট হচ্ছে না তাঁর। তবে এটা বলে দিলেন এই পিচ থেকে পেসাররা খুব একটা সাহায্য পাবেন না। ‘‘এ রকম পিচ জীবনে দেখিনি’’— বলেন তিনি। বাংলাদেশের বোলিং কোচ হিথ স্ট্রিকও প্রায় একই কথা শুনিয়েছেন দিনকয়েক আগে। তিনিও একই কথা বলেছিলেন। ঘরের মাঠের পিচ কী রকম ব্যবহার করবে, তাই নিয়ে ধন্দে বাংলাদেশ।

গাওস্করের পরামর্শ

দুই অফস্পিনারের মধ্যে বাংলাদেশের বিরুদ্ধে দলে কে থাকবেন? হরভজন সিংহ না রবিচন্দ্রন অশ্বিন? কৌতূহল তীব্র টিম ইন্ডিয়ার সমর্থকদের। সুনীল গাওস্কর অবশ্য মনে করছেন দলে দুই স্পিনারকেই রেখে দেওয়া উচিত। প্রাক্তন ভারত অধিনায়ক জানিয়েছেন, পাঁচ বোলার নিয়েই নামুক ভারত। দলে থাকুক অশ্বিন আর হরভজন দু’জনই।

কোহলির সম্ভ্রম

শেষ বার বাংলাদেশে খেলতে এসে বীরেন্দ্র সহবাগ বলেছিলেন বাংলাদেশ ‘অর্ডিনারি’ দল। যা নিয়ে সমালোচনা কম হয়নি। তবে ভারতের নতুন টেস্ট অধিনায়ক বিরাট কোহলির গলায় কিন্তু বাংলাদেশ নিয়ে সম্ভ্রম। তিনি বলেন, ‘‘বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট খেলিনি। তাই বলতে পারব না এই ধরনের ক্রিকেটে ওরা কেমন খেলবে। তবে ওয়ান ডে খেলেছি। বেশ আত্মবিশ্বাসের সঙ্গে ওরা খেলছে। পাকিস্তানের বিরুদ্ধেও ভাল খেলেছে। টেস্টেও ওরা উন্নতি করবে বলে আমি মনে করি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন