আগাসির বোমা

সর্বকালের সেরা নাদাল, ফেডেরার নয়

টেনিসে সর্বকালের সেরা কে? অপেশাদার থেকে ওপেন সব যুগ মিলিয়ে!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ মে ২০১৪ ০৩:২২
Share:

টেনিসে সর্বকালের সেরা কে? অপেশাদার থেকে ওপেন সব যুগ মিলিয়ে!

Advertisement

স্বয়ং এক কিংবদন্তি টেনিস তারকার মতে, টেনিসের ইতিহাসে সেরার বিচারে রজার ফেডেরারের আগে থাকবেন রাফায়েল নাদাল।

বিচারকের নাম আন্দ্রে আগাসি।

Advertisement

“মনে রাখতে হবে, টেনিসের গোল্ডেন এজ-এ, খেলাটার সোনার যুগে, ক্ষুরধারতম প্রতিদ্বন্দ্বিতার সময়ে নাদাল চড়চড় করে উঠে এক নম্বর হয়েছে। সে জন্য নাদালকে সর্বকালের এক নম্বরে রাখব। ফেডেরার দুই,” সিঙ্গাপুরের এক দৈনিকে এ কথা বলে বিশ্ব টেনিসে নতুন তর্কের জন্ম দিয়েছেন আট গ্র্যান্ড স্ল্যাম জয়ী মার্কিন টেনিস তারকা।

মেয়েদের টেনিসে তর্কাতীত ভাবে সর্বকালের সেরা স্টেফি গ্রাফের স্বামী আরও যোগ করেছেন, “ফেডেরার চার বছরের মধ্যে বিশ্ব টেনিসের বাকিদের থেকে নিজেকে আলাদা করতে পেরেছিল। যেমন রডিক, হিউইটদের থেকে। সেখানে নাদালকে নিজের শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠিত করতে হয়েছে বিশ্ব টেনিসের সোনার যুগে। ফেডেরার, জকোভিচ, মারের মতো চ্যালেঞ্জারদের মোকাবিলা করে। ও যা করেছে তো করেছেই, কিন্তু এখনও ওর কেরামতি শেষ হয়নি। এটাও একটা বড় বিষয় মাথায় রাখার।”

সাধারণ বিচারে বিশেষজ্ঞরা ১৩ গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন নাদালের চেয়ে বিশ্বে সর্বাধিক ১৭ গ্র্যান্ড স্ল্যামের মালিক ফেডেরারকে এগিয়ে রাখেন। কিন্তু পাশাপাশি আবার দু’জনের ১১ বছরের ‘গ্রেট রাইভ্যালরি’তে ফেডেরারের বিরুদ্ধে ২৩-১০ ম্যাচে এগিয়ে নাদাল। “ও ফেডেরারের মতোই একই বছরে একাধিক মেজর জিতেছে। অস্ট্রেলীয় ওপেন বাদে প্রতিটা মেজর একাধিক বার জিতেছে। তবে সেটার জন্য ওকে আর একটা বছর সময় দিন। ফেডেরারও ফরাসি ওপেন বাদে সব মেজর একাধিক বার জিতেছে। কিন্তু রোলাঁ গারোয় ফের ওকে নিয়ে আমি আর আশাবাদী নই,” সাফ বলছেন আগাসি। সঙ্গে যোগ করেন, “নাদালের যা সাফল্য আমার চোখে সেটা অবিশ্বাস্য। এবং নাদালের সব সাফল্যই ফেডেরারের ফর্মের মধ্যগগনে কেড়ে নেওয়া।”

রাফা-রজারের মধ্য থেকে সর্বকালের সেরা বাছতে গিয়ে আগাসি এটাও জানাতে দ্বিধা করেননি যে, অপেশাদার এবং ওপেন দু’যুগেই ক্যালেন্ডার বর্ষে গ্র্যান্ড স্ল্য্যাম বিজয়ী রড লেভারের নামটাও তিনি মনে রেখেছিলেন। সোজা কথায়, লেভারকে নাদাল-ফেডেরারের পরে রেখে সর্বকালের সেরা বাছাইয়ের তর্কে আরও বাড়তি মাত্রা যোগ করেছেন আগাসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন