Hill Station

পুজোর পরে সপরিবার বেড়াতে যাবেন? কম খরচে কোন তিনটি পাহাড়ি শহর দেখতে পারেন

পুজোর সময় ছাড়া, সারা বছর লম্বা ছুটি আর পাওয়া যায় না। এই ছুটিটা তাই অনেকেই নষ্ট করতে চান না। নিজের শহরে পুজো কাটিয়েই সপরিবার বেরিয়ে পড়েন। রইল তেমন কয়েকটি জায়গার খোঁজ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২২ ২০:৫৬
Share:

প্রতীকী ছবি।

পুজোর ঢাক বাজতে আর বেশি দেরি নেই। ঘরে ঘরে চলছে তার প্রস্তুতিও। তবে অনেকেই পুজোয় বেড়াতে চলে যান। পুজোর সময় ছাড়া সারা বছর এমন লম্বা ছুটি আর কবেই বা পাওয়া যায়। এই ছুটিটা কাজে লাগাতে অনেকেই বেরিয়ে পড়েন সপরিবার। নিজের শহরে পুজো কাটিয়ে, অনেকে আবার দশমী-একাদশীর দিন পাড়ি দেন জঙ্গল কিংবা পাহাড়ে। পুজো শেষে কোথায় বেড়াতে যেতে পারেন? রইল এমন কয়েকটি জায়গার খোঁজ।

Advertisement

শিলং

সবুজ পাহাড়, মনোরম ঠান্ডা হাওয়া, ঝিরঝিরে বৃষ্টির জন্য শিলংকে পূর্ব ভারতের স্কটল্যান্ড বলা হয়। পুজোর ক্লান্তি মুছতে, পাহাড়, গাছ, মেঘ এবং ঝরনা ঘেরা শিলঙে যেতে পারেন। এলিফ্যান্ট জলপ্রপাত, উমিয়াম লেক, লেটলাম গিরিখাত— প্রকৃতির অপরূপ সব সৃষ্টি দেখতে দেখতে কখন ছুটি পেরিয়ে যাবে, বুঝতে পারবেন না।

Advertisement

মুন্নার। প্রতীকী ছবি।

লাদাখ

সিন্ধু তীরের এই শহরের ইতিহাস অতি প্রাচীন। লাদাখ উপত্যকায় পৌঁছনো মানেই হিমালয়কে উল্টো দিক থেকে দেখা। হিমালয় ও কারাকোরাম পর্বতমালার মধ্যে অবস্থিত লাদাখ যেন সাক্ষাৎ স্বর্গ। শীতল মরুভূমি, নীল আকাশ, নীলাভ জলের হ্রদ— লাদাখ যেন ছবি।

মুন্নার

৫,২০০ ফুট উচ্চতায় ইডুক্কি জেলায় কেরলের এই শৈল-শহরটিতে সারা বছর হালকা শীত থাকে। সবুজ চা বাগান, দারচিনি বাগান, ঘন জঙ্গল, ঝর্না, পাহাড়ি নদী— মুন্নারের রূপে শান্ত হবে মন। কোচি থেকে ১৩০ কিলোমিটার হলেও যাত্রাপথের মনোরম শোভা দীর্ঘ ক্লান্তি ভুলিয়ে দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন