Luxury Resorts Near Kolkata

গাড়ি নিয়ে বৃষ্টিতে বেশি দূর যাবেন না, সপ্তাহান্তে ঘুরে আসতে পারেন কলকাতার কাছেই ৫ রিসর্ট থেকে

কলকাতা থেকে বেশি দূরে যাওয়ার প্রয়োজন নেই। কাছেপিঠেই রয়েছে এমন কিছু রিসর্ট, যা শহরের থেকে দূরে না গিয়েও এনে দিতে পারে মুক্ত বাতাস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ১৯:৫৩
Share:

নিশ্চিন্তে সময় কাটাতে চান অথচ বেশি সময়ও নেই হাতে ঘুরে আসতে পারেন বৈদিক ভিলেজ থেকে। ছবি: সংগৃহীত।

বর্ষাকাল মানেই যখন তখন বৃষ্টি। এমন সময় যে গাড়ি চালিয়ে বেশি দূরে ঘুরতে যাবেন, তার উপায় নেই। বাড়ি থেকে বিপুল আপত্তি। এ দিকে বেশি ছুটিও নেই যে কয়েক দিন দূরে কোথাও ঘুরে আসবেন। কলকাতার কাছেই এমন কিছু রিসর্ট আপনার তালিকায় থাকেতেই পারে। সপ্তাহান্তে ঘুরে আসতেই পারেন কলকাতার কাছেপিঠে সেই সব রিসর্ট থেকে।

Advertisement

১) কান্ট্রি রোড্‌স

গোটা সপ্তাহ নানা কাজের মধ্যে নিজেদের একেবারেই সময় দিতে পারেন না। এ দিকে বেশি দিনের জন্যে কোথাও ঘুরতে যাওয়ার ছুটিও পাবেন না। সে ক্ষেত্রে বেছে নেওয়া যেতে পারে কান্ট্রি রোড্‌স। প্রকৃতির মাঝে নিরিবিলিতে সময় কাটানো থেকে পুলে সাঁতার কাটা— সবই পাবেন এখানে। সড়কপথে কলকাতা থেকে দূরত্ব মাত্র ২৬ কিলোমিটার। নিজের গাড়িতে বা ধর্মতলা থেকে ডোমজুড়গামী বাসে চেপে সরাসরি পৌঁছতে পারেন এই রিসর্টে।

Advertisement

হাতে বেশি দিনের ছুটি না থাকলে যেতে পারেন কান্ট্রি রোড্‌স। ছবি: সংগৃহীত।

২) বৈদিক ভিলেজ

শহরের কাছেই অথচ কোলাহল থেকে অনেক দূরে রয়েছে শান্ত, নিরিবিল বৈদিক ভিলেজ। একেবারে নিশ্চিন্তে সময় কাটানোর পাশপাশি ঘোড়ায় চড়া, তিরন্দাজি, সাঁতার, হকির মতো খেলার সুযোগ রয়েছে এখানে। চাইলে সমস্ত আধুনিক সুযোগ-সুবিধাযুক্ত মাটির বাড়িতে দুটো রাত কাটিয়ে আসতেই পারেন। কলকাতা থেকে বৈদিক ভিলেজের দূরত্ব ২৬ কিলোমিটার।

৩) ভিক্টোরিয়া বিচ রিসর্ট

দীঘার ভিড় আর কলকাতা থেকে পুরীর দূরত্ব— দুটোই অপছন্দের। অথচ সমুদ্র ভালবাসেন। তা হলে চলে যান মন্দারমণির ভিক্টোরিয়া বিচ রিসর্টে। রিসর্টের সঙ্গে লাগোয়া নিরিবিলি সমুদ্রতট। সমুদ্রে স্নান করতে না চাইলে পুলেও স্নান সেরে নিতে পারেন। সঙ্গে খুদে থাকলেও সমস্যা নেই। বাচ্চাদের জন্য খেলার পার্কও রয়েছে এখানে। কলকাতা থেকে সড়কপথে মন্দারমণির দূরত্ব ১৭৮ কিলোমিটার।

সমুদ্র ভালবাসলে চলে যান ভিক্টোরিয়া বিচ রিসর্ট। ছবি: সংগৃহীত।

৪) সুন্দরবন টাইগার ক্যাম্প

শহর থেকে একটু দূরে সোঁদা মাটি, নোনা জলের গন্ধ মেখে অপেক্ষা করছে সুন্দরবন টাইগার ক্যাম্প। সপ্তাহান্তে দু’দিনের ছুটিতে বাঘ দেখতে যেতেই পারেন এই রিসর্টে। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য এবং খাবার ছুটি কাটানোর পক্ষে আদর্শ। যাঁরা পাখি দেখতে পছন্দ করেন, তাঁদেরও ভাল লাগবে এই রিসর্ট। চাইলে নৌকা করে ঘুরে আসতে পারেন আশপাশের অঞ্চল। কলকাতা থেকে সড়কপথে এই রিসর্টের দূরত্ব ৯৫ কিলোমিটার।

সুন্দরবন টাইগার ক্যাম্পে বাঘ দেখতে যেতেই পারেন। ছবি: সংগৃহীত।

৫) এফ ফোর্ট রিসর্ট

রায়চকে নদীর ধারে অবস্থিত এই রিসর্ট। শান্ত নিরিবিলি এই জায়গা দু’দিনের জন্য প্রাণে আরাম তো দেবেই। সারা সপ্তাহের ক্লান্তি কাটিয়ে মনকে চনমনে করে তুলবে। সঙ্গে সাঁতার কাটার পুল, বিভিন্ন বিনোদনমূলক ক্রিয়াকলাপ তো আছেই। কলকাতা থেকে ফোর্ট রিসর্টের দূরত্ব মাত্র ৫২ কিলোমিটার।

রায়চকে নদীর ধারে এফ ফোর্ট রিসর্ট। ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন