Neighboring Countries

ভারতের এই প্রতিবেশী দেশগুলিতে যেতে কী লাগবে জেনে নিন

ভারতের সীমান্ত জুড়ে রয়েছে ছ’টি দেশ। এই ছ’টি দেশের কিছু সীমান্তবর্তী এলাকার খোঁজ রইল যেখানে গেলে আপনি উপভোগ করতে পারবেন দু’দেশেরই অভিজ্ঞতা বা ক্রস বর্ডার ট্রিপ।

Advertisement
শেষ আপডেট: ১২ অক্টোবর ২০১৭ ১৪:১৬
Share:
০১ ০৬

নেপাল: ভারত থেকে যে কোনও সময়ে আপনি নেপালে যেতে পারেন। তেমন কোনও অনুমতিপত্রের প্রয়োজন হয় না। তবে যে কোনও সরকারি পরিচয়পত্র যেমন ভোটার কার্ড, আধার কার্ড বা পাসপোর্ট সঙ্গে রাখতে হবে।

০২ ০৬

বাংলাদেশ: সড়কপথে পেট্রাপোল, বেনাপোল সীমান্ত থেকে বাংলাদেশে প্রবেশ করা যেতে পারে। অনুমতিপত্র পেতে তেমন কোনও কড়াকড়ি না থাকলেও বাংলাদেশে প্রবেশের জন্য নিজস্ব পাসপোর্ট, ভিসা ও ড্রাইভিং লাইসেন্স প্রমাণপত্র থাকা খুবই জরুরি।

Advertisement
০৩ ০৬

ভুটান: ভুটানে প্রবেশের জন্যেও ভারতীয়দের অনুমতিপত্রের তেমন কোনও কড়াকড়ি নেই। পশ্চিমবঙ্গের জয়গাঁও-ফুন্টশোলিং বর্ডার এলাকা দিয়েই যাওয়া যায় ভুটানে। তবে যে কোনও সরকারি পরিচয়পত্র যেমন ভোটার কার্ড, আধার কার্ড বা পাসপোর্ট সঙ্গে রাখতে হবে।

০৪ ০৬

মায়ানমার: দিল্লি-ব্যাংকক হাইওয়ে দিয়ে মায়ানমারে যাওয়া যেতে পারে। তবে মায়ানমারে প্রবেশের জন্য সঠিক অনুমতিপত্রের প্রয়োজন। মায়ানমারে ঢোকার পরই সে দেশের সরকার অনুমোদিত ট্যুর গাইড নেওয়া বাধ্যতামূলক।

০৫ ০৬

পাকিস্তান: প্রতিবেশী দেশ পাকিস্তানে যাওয়ার জন্য ভিসা পাওয়ার ক্ষেত্রে নিয়মের বেশ কড়াকড়ি রয়েছে। কখনও কখনও পাকিস্তানের ভিসা পেতে দীর্ঘ দিন অপেক্ষা করতে হয়।

০৬ ০৬

চিন: এ দেশেও  যাওয়ার জন্য ভিসা পাওয়ার ক্ষেত্রে নিয়মের বেশ কড়াকড়ি রয়েছে। সড়কপথে চিনে প্রবেশের অন্যতম পথটি হল সিকিমের নাথু লা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement