Travel

কী কী করবেন?

ছোটদের নিয়ে ঘুরতে যেতে চাইলে কী কী নিয়ম মানবেন? কয়েক মাসের শিশুকে সঙ্গে নিয়ে ট্রাভেল করতে চাইলে যাঁর কোলে শিশুটি থাকবে, তাঁকে সাবধান হতে হবে।

Advertisement

নবনীতা দত্ত

কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২০ ০৬:০১
Share:

ফাইল চিত্র।

কয়েক মাসের শিশুকে সঙ্গে নিয়ে ট্রাভেল করতে চাইলে যাঁর কোলে শিশুটি থাকবে, তাঁকে সাবধান হতে হবে। বাচ্চার হাতে মিটেনস পরিয়ে রাখতে হবে। শিশুচিকিৎসক ডা. অপূর্ব ঘোষ বললেন, ‘‘হু-র গাইডলাইন অনুযায়ী দু’বছরের ছোট বাচ্চাদের মাস্ক পরার দরকার নেই। অনেক সময়ে বাচ্চাদের সর্দিকাশিতে নাক এমনিই বন্ধ থাকে, তার উপরে মাস্ক থাকলে তা নিরাপদ নয়। ছোট বাচ্চা সমস্যা বুঝিয়ে বলতেও পারে না। তবে দু’বছরের বেশি বয়স হলে অবশ্যই মাস্ক পরাতে হবে।’’

Advertisement

•দু’বছরের বেশি বয়স হলে শিশুকে মাস্ক পরার ও নিরাপদ দূরত্ব বজায় রাখার প্রয়োজনীয়তা বোঝাতে হবে। কোথাও ঘুরতে যাওয়ার কয়েক দিন আগে থেকেই বাড়িতে কিছুক্ষণের জন্য তাকে মাস্ক পরানোর অভ্যেস করতে হবে। সে সময়ে খেয়াল রাখুন শিশুটি কতক্ষণ মাস্ক পরে থাকতে পারছে। মাস্ক পরে মুখে বারেবারে হাত দিচ্ছে কি না বা তার অস্বস্তি হচ্ছে কি না খেয়াল রাখুন। সেই মতো তার সঙ্গে কথা বলে বোঝাতে হবে। মাস্ক পরার সময়সীমাও তা হলে বাড়বে।

•প্লেন, ট্রেন বা গাড়ি... যাতে ভ্রমণ করবেন, সেখানে সন্তানের বসার জায়গা ও হাত রাখার জায়গা অবশ্যই স্যানিটাইজ় করে দিন।

Advertisement

•বাচ্চার ব্যাগে বা পকেটে একটা স্যানিটাইজ়ার ও কয়েকটি টিসু রাখুন। এই দু’টি জিনিসের ব্যবহার ওকে ভাল করে বুঝিয়ে দিন।

•সন্তানের হাঁপানি বা অন্য কোনও অসুখ থাকলে এ সময়ে ঘুরতে যাওয়ার আগে অবশ্যই শিশুচিকিৎসকের পরামর্শ নেবেন।

•বাচ্চার খাবার ও জল সঙ্গে রাখুন। রাস্তায় বাইরের খাবার একদম নয়। নিজেদের হ্যান্ডওয়াশ কাছে রাখুন। বাইরে খাওয়ার আগে সেটি দিয়ে সন্তানের হাত ধুইয়ে দিন।

•পথে সন্তান ঘুমিয়ে পড়লে তার মাথা রাখার উপযুক্ত ব্যবস্থা রাখুন।

•সন্তানকে নিয়ে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করলে কাছাকাছি গন্তব্য বাছুন। এত নিয়ম মেনে বেশি সময়ের সফরে শিশুটি হাঁপিয়ে পড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন