Amarnath Yatra 2024

অমরনাথ যাত্রা শুরু হচ্ছে ২৯ জুন থেকে, অনলাইনে রেজিস্ট্রেশন কী ভাবে করবেন? কারা যেতে পারবেন না?

৩৮৮০ মিটার উচ্চতায় অবস্থিত এই বরফে ঢাকা শিবলিঙ্গের গুহা দর্শনে প্রতি বছর লক্ষ লক্ষ ভক্তের ভিড় হয় অমরনাথে। এ বছর ৫২ দিন ধরে পুণ্যার্থীরা অমরনাথ দর্শন করতে পারবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৪:৫৩
Share:

অমরনাথ যাওয়ার জন্য অনলাইনে রেজিস্ট্রেশন কী ভাবে করবেন? ছবি: সংগৃহীত।

চলতি বছরে অমরনাথ যাত্রা শুরু হচ্ছে আগামী ২৯ জুন থেকে। চলবে ১৯ অগস্ট পর্যন্ত। সোমবার এই তীর্থযাত্রার দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। তীর্থযাত্রার জন্য অনলাইন রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে ১৫ এপ্রিল থেকে।

Advertisement

৩৮৮০ মিটার উচ্চতায় অবস্থিত এই বরফে ঢাকা শিবলিঙ্গের গুহা দর্শনে প্রতি বছর লক্ষ লক্ষ ভক্তরা ভিড় করেন অমরনাথে। এ বছর ৫২ দিন ধরে পুণ্যার্থীরা অমরনাথ দর্শন করতে পারবেন। দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগের পহলগাঁও থেকে ৪৮ কিমি এবং মধ্য কাশ্মীরের গান্ডেরওয়ালের বালতাল থেকে ১৪ কিমি হেঁটে পৌঁছাতে হয় অমরনাথে। দুর্গম ও বিপদসঙ্কুল পথ হলেও মহাদেবের টানে বয়স নির্বিশেষে ভক্তদের সমাগম হয় এই পুণ্যস্থানে। নিয়ম অনুসারে ১৩ বছরের নীচে এবং ৭০ বছরের ঊর্ধ্বে কাউকে তীর্থযাত্রার অনুমতি দেওয়া হয় না। ৬ সপ্তাহের বেশি গর্ভবতী নারীরাও অনুমতি পান না।

সরকারি সূত্রে জানা গিয়েছে, আগাম নাম নথিভুক্ত করার জন্য নির্দিষ্ট ব্যাঙ্কের বিভিন্ন শাখায় ইতিমধ্যেই লাইনে দাঁড়াতে শুরু করেছেন ভক্তরা। গোটা দেশে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ৫৪০টি শাখায় এই কাজ চলছে। নাম নথিভুক্তির জন্য আধার সংযোগ লাগবে।

Advertisement

অনলাইনে কী ভাবে নাম নথিভুক্ত করবেন?

১) অনলাইনে রেজিস্ট্রেশন করতে ‘শ্রী অমরনাথজি শ্রাইন বোর্ড’-এর নিজস্ব ওয়েবসাইটে (http://jksasb.nic.in) যেতে হবে।

২) এ বার ওয়েব পেজে ‘রেজিস্টার’ অপশনে ক্লিক করুন।

৩) এ বার ‘আই আগরি’ অপশনে ক্লিক করার আগে সমস্ত নিয়মবিধি ভাল করে পড়ে নিতে হবে।

৪) নির্দিষ্ট জায়গায় নাম আর ফোন নম্বর ভরে দিন।

৫) পরিচয়পত্র, ছবি আর মেডিক্যাল সার্টিফিকেট আপলোড করে দিন ওয়েবসাইটে।

৬) রেজিস্ট্রেশন ফর্মটি সাবমিট করুন।

৭) ব্যাঙ্কে গিয়ে টাকা জমা করুন।

৮) যাত্রার অনুমতিপত্রটি অফিশিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করুন।

অনলাইনে রেজিস্ট্রেশন করতে মাথাপিছু খরচ হবে ১৫০ টাকা। তীর্থযাত্রা ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে বলে জানিয়েছে প্রশাসন। সকাল এবং সন্ধ্যায় তীর্থযাত্রীদের জন্য লাইভ টেলিকাস্টের (সরাসরি সম্প্রচার) ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন অমরনাথ কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন