Netaji Statue

২৬,০০০ ঘণ্টা ধরে তৈরি গ্রানাইটে খোদাই নেতাজির মূর্তি, উন্মোচন করবেন মোদী

ইন্ডিয়া গেটের সামনে বসছে নেতাজি সুভাষচন্দ্র বসুর পূর্ণাবয়ব মূর্তি। যে ছাউনির তলায় অমর জওয়ান জ্যোতি ছিল, সেখানেই থাকবে মূর্তিটি। আনুষ্ঠানিক উন্মোচন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২২ ১৭:০৪
Share:

নয়দিল্লির নয়া অলংকার। ছবি: সংগৃহীত

দিল্লির ইন্ডিয়া গেটের সামনে বসছে নেতাজি সুভাষচন্দ্র বসুর পূর্ণাবয়ব মূর্তি। বৃহস্পতিবার সন্ধ্যায় আনুষ্ঠানিক ভাবে মূর্তিটি উন্মোচন করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। চলতি বছরের ২১ জানুয়ারি প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন, নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তি বসতে চলেছে ইন্ডিয়া গেটের সামনে। যে ছাউনির তলায় আগে অমর জওয়ান জ্যোতি ছিল, সেখানেই বসানো হয়েছে মূর্তিটি।

Advertisement

মাইসুরুর শিল্পী অরুণ যোগীরাজের নেতৃত্বে এক দল শিল্পী একটি দু’লক্ষ ৮০ হাজার কিলোর গ্রানাইট পাথর খোদাই করে তৈরি করেছেন মূর্তিটি। সময় লেগেছে ২৬ হাজার ঘণ্টা। ওজন প্রায় ৬৫ হাজার কেজি। উচ্চতা ২৮ ফুট। একটি গ্রানাইট পাথর থেকে মূর্তিটি খোদাই করেছেন শিল্পীরা। তেলঙ্গানার খম্মাম থেকে একটি ১০০ ফুট লম্বা, ১৪০ চাকার ট্রাকে করে সড়ক পথে দিল্লি আনা হয়েছে মূর্তিটিকে।

বৃহস্পতিবার সন্ধ্যায় আনুষ্ঠানিক ভাবে মূর্তিটি উন্মোচন করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। ছবি: পিটিআই

কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, নেতাজির আজাদ হিন্দ ফৌজের ‘কদম কদম বড়ায়ে যা’ গানের সুর বাজবে মূর্তি উন্মোচনের সময়। শুক্র, শনি ও রবিবার ড্রোনের মাধ্যমে নেতাজির জীবনের উপর ১০ মিনিটের একটি বিশেষ অনুষ্ঠান দেখানো হবে। রাত ৮টা থেকে শুরু হতে চলা সেই অনুষ্ঠান বিনাখরচে দেখা যাবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন