Winter Trip

শীতের ছুটিতে ঘুরতে যাবেন? ভ্রমণ সহজ করতে অবশ্যই মাথায় রাখবেন কোন কোন বিষয়?

অনেকেই বড়দিনের ছুটিতে কাছে পিঠে কোথাও বেরিয়ে আসার পরিকল্পনা করছেন। ছুটিতে টাটকা বাতাস বুকে ভরে নেওয়ার জন্য বাড়ি ছেড়ে বার হওয়ার আগে মনে রাখতে হবে কয়েকটি বিষয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ১৯:২১
Share:

বড়দিনের ছুটিতে টাটকা বাতাস বুকে ভরে নেওয়ার জন্য অনেকেই চলে যান এদিক-ওদিক। —ফাইল চিত্র

শীতকাল কবে আসবে? এ নিয়ে আম বাঙালির উৎসাহ কিছু কম নয়। অনেকেই বড়দিনের ছুটিতে ঘুরে আসেন কাছে পিঠে। ছুটিতে টাটকা বাতাস বুকে ভরে নেওয়ার জন্য অনেকেই চলে যান এদিক-ওদিক। যাঁরা শীতের ছুটিতে কোথাও বেরিয়ে আসার পরিকল্পনা করছেন, তাঁদের জন্য রইল শীতের ভ্রমণকে সহজ করার কিছু উপায়।

Advertisement

১। কোথায় যাবেন, কত দিন থাকবেন, সে সব পরিকল্পনা করুন সময় নিয়ে। বিশেষত, পাহাড়ে যেতে ভাল লাগে, তবে আবহাওয়ার কথা ভাল করে জেনে তবেই বাছুন গন্তব্য। অনেকেই ভাবেন, শীতে সহজে বরফ পাওয়া যাবে পাহাড়ে। কিন্তু ঠান্ডা বা হাঁপানির সমস্যা বেড়ে যেতে পারে প্রবল ঠান্ডায়। খারাপ আবহাওয়ার কারণে আটকে পড়ার আশঙ্কাও থাকে।

২। শীতের ভ্রমণে ব্যাগের ওজন বাড়বেই। তবু প্রয়োজনীয় পোশাক না নিয়ে বেরোবেন না। আগে থেকে কিনে নিন শীতের পোশাক। সঙ্গে নিন অতিরিক্ত মোজা। সব জায়গায় গরম জল না-ও পেতে পারেন। তাই সুগন্ধি রাখুন সঙ্গে। স্নান করার সুযোগ না পেলে শাক দিয়ে মাছ ঢাকার ব্যবস্থা আর কী!

Advertisement

শরীর খারাপ থাকলে চিকিৎসকের অনুমতি নিয়ে তবেই ঘুরতে যান। —ফাইল চিত্র

৩। ভ্রমণের আগে নিকটজনকে জানিয়ে যান। এতে প্রয়োজনে খোঁজ খবর নিতে অসুবিধা না হয়। শীতকালে রাত নিঝুম হয়ে যায়, সেই সুযোগে বাড়ে চুরি। বাড়ি ফাঁকা রেখে যেতে হলে জানিয়ে যেতে পারেন স্থানীয় থানায়।

৪। শীতকে অবহেলা করে অকারণ দাদাগিরি ফলানোর কোনও মানেই নেই। তা ছাড়া প্রকোপ কমলেও পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে যায়নি কোভিড, তাই বেড়াতে গিয়ে সাবধানতায় ঢিলে দেওয়া চলবে না একেবারেই। শরীর খারাপ থাকলে চিকিৎসকের অনুমতি নিয়ে তবেই ঘুরতে যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন