Trekking Tips

৩ বিষয়: শীতকালে ট্রেকিংয়ে যাওয়ার আগে মাথায় না রাখলে পস্তাতে হতে পারে

সামনে শীতকাল। শীতে ট্রেকিংয়ে যাওয়ার মজা যেমন আছে, তেমনই কিছু বিষয়ে সতর্ক থাকাও জরুরি। তা হলে ভ্রমণ সুখের হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ১৯:৫৭
Share:

শীতকালে ট্রেক করুন বুঝেশুনে। ছবি: সংগৃহীত।

লম্বা ছুটিতে সপরিবার বেড়াতে যাওয়া ছাড়াও বাঙালিদের মধ্যে ইদানীং চেপে বসেছে ট্রেকিংয়ের নেশাও। হাতে কয়েক দিনের ফাঁকা সময় পেলেই ব্যাগ গুছিয়ে অনেকেই বেরিয়ে পড়ছেন ট্রেক করতে। অনেকেই একক ভ্রমণে বেশি স্বচ্ছন্দ। আবার বন্ধুদের সঙ্গে নিয়ে পাড়ি দিচ্ছে নানা উচ্চতর শৃঙ্গজয় করতেই। সব ট্রেক সব মরসুমের করা যায় না। তার উপর সামনে শীতকাল। শীতে ট্রেকিংয়ে যাওয়ার মজা যেমন আছে, তেমনই কিছু ঝুঁকিও প্রচুর। বিশেষ সতর্কতা নেওয়া প্রয়োজন। তবেই ভ্রমণ সুখের হবে।

Advertisement

কম পোশাক নিন

এমনি সাধারণ বেড়াতে যাওয়া আর ট্রেকে যাওয়ার মধ্যে খানিক তফাত আছে। ট্রেকে গেলে সব সময় সঙ্গের ব্যাগটি বেশি ভারী করলে চলে না। কিন্তু শীতকালে ঠান্ডার জায়গা গেলেই দু’-একটা পোশাক বেশি নিতেই হয়। তবে অতিরিক্ত যেন না হয়ে যায়। তা হলে বহন করতে সমস্যা হবে।

Advertisement

প্রাথমিক চিকিৎসার সামগ্রী নিতে হবে

শীতকাল বলে নয়, বছরের যে কোনও সময় অচেনা জায়গায় গেলেই সঙ্গে ওষুধপত্র রাখা জরুরি। বিশেষ করে ট্রেকে গেলে তো এর প্রয়োজনীয়তা আছেই। তবে শীতকাল একটু বেশি গুরুত্বপূর্ণ কারণ, এই সময় রোগবালাইয়ের ঝুঁকি বেশি থাকে। ঠান্ডা লাগার ধাত থাকলে জ্বর, সর্দি-কাশি, গলাব্যথার ওষুধ সঙ্গে রাখতেই হবে। হাঁপানি, শ্বাসকষ্টের সমস্যা থাকলেও ইনহেলার নিতে ভুলবেন না। পাহাড়ে চড়ার ক্ষেত্রে প্রয়োজনীয় একটি জিনিস।

শুকনো খাবার সঙ্গে রাখুন

ট্রেকিংয়ে গেলে ভিতর থেকে চাঙ্গা থাকা জরুরি। তার জন্য উপোস করে থাকলে চলবে না। কিন্তু অচেনা জায়গায় সময়মতো খাবার পাওয়া যাবেই, এমন কোনও নিশ্চয়তা নেই। সে ক্ষেত্রে সঙ্গে কিছু ড্রাই ফ্রুটস রাখুন। মাঝেমাঝেই মুখে পুরলে খিদেও মিটবে, আবার শরীরও চনমনে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন