Innovation

ফেলে দেওয়া জিনিসে তৈরি গাড়ি! অনায়াসে বয়ে নিয়ে যায় সাত জনকে, খরচ নেই জ্বালানিরও

ভিডিয়ো দেখে স্পষ্ট বোঝাই যাচ্ছে বিভিন্ন গাড়ির ফেলে দেওয়া যন্ত্র দিয়ে বানানো হয়েছে গাড়িটি। দু’চাকার সেই গাড়িতে স্বচ্ছন্দে সফর করছেন চালক-সহ সাত জন। 

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ২১:৩৯
Share:

শিল্পপতি হর্ষ গোয়েঙ্কা গাড়িটির ভিডিয়ো পোস্ট করেছেন। ছবি : টুইটার।

গাড়িটি তৈরি করা হয়েছে বিভিন্ন গাড়ির ফেলে দেওয়া টুকরো টাকরা অংশ জুড়ে। তবে তাতে যাত্রী স্বাচ্ছন্দ্যে ঘাটতি হয়নি। সাত জন যাত্রীর বসার জায়গা তো বটেই, তার সঙ্গে রোদ-জলে মাথার ছাদেরও ব্যবস্থা রয়েছে এই গাড়িতে। এমন জোগাড়যন্ত করে বানানো গাড়ির এমন সুবিধা দেখে মুগ্ধ হয়েছেন এক শিল্পপতিও!

Advertisement

গাড়িটির ভিডিয়ো টুইটারে পোস্ট করেছেন শিল্পপতি হর্ষ গোয়েঙ্কা। আরপিজি গোষ্ঠীর প্রধান হর্ষ টুইটারে বরাবরই সক্রিয়। প্রায়শই নানারকম পোস্ট শেয়ার করেন তিনি। যা মাঝে মধ্যে ভাইরালও হয়। হর্ষের পোস্ট করা এই ভিডিয়োটিও সমাজ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভিডিয়োয় দেখা যাচ্ছে একটি গাড়িতে সাত জন যাত্রী স্বচ্ছন্দে এগিয়ে চলেছেন গন্তব্যের উদ্দেশে।

Advertisement

ছবি : টুইটার থেকে।

অনেক আসনের এসইউভি জাতীয় গাড়ি নয়। সাত আসনের এই গাড়িটির চাকা কেবল দু’টি। মাথার ছাদ তৈরি করা হয়েছে তিনটি সৌর প্যানেল দিয়ে। স্কুটারের মতো ইঞ্জিন দেওয়া গাড়ির জ্বালানি আসছে সেখান থেকেই। ভিডিয়ো দেখে স্পষ্ট বোঝাই যাচ্ছে বিভিন্ন গাড়ির ফেলে দেওয়া যন্ত্র দিয়ে বানানো হয়েছে গাড়িটি। দু’চাকার সেই গাড়িতে স্বচ্ছন্দে সফর করছেন চালক-সহ সাত জন।

শিল্পপতি হর্ষ গাড়িটির ভিডিয়ো পোস্ট করে লিখেছেন, ‘‘একটি পণ্য। অথচ তাতে কত সুস্থায়ী ভাবনা চিন্তার প্রকাশ। প্রায় জঞ্জাল থেকেই তৈরি। অথচ সাত জনের বসার জায়গা, সূর্য থেকে জ্বালানির ব্যবস্থা, এমনকি রোদ-জলে বাঁচার ছায়াও। এই ধরণের আবিষ্কার দেখলে আমার দেশ ভারতকে নিয়ে গর্ব হয় আমার।’’ ভিডিয়োটি দেখে শিল্পপতির সঙ্গে একমত হয়েছেন অনেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন