Bizzare

‘কাজের লোকের’ জন্য লিফ্‌ট নয়! পিজ্জা দিতে এলেও উঠতে হবে সিঁড়ি বেয়ে, ফতোয়া আবাসনে

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ২২:০৩
Share:

—ফাইল চিত্র।

সিঁড়ি না ভেঙে উপরে উঠবেন ‘উপরতলা’র মানুষ। ‘নীচুতলা’র মানুষ হলে উঠতে হবে সিঁড়ি বেয়ে। ধাপে ধাপে। কোমর-পায়ে ব্যথা করে। এমনই ফতোয়া জারি করল এক আবাসন,

Advertisement

হায়দরাবাদের ওই আবাসন সম্প্রতি তাদের লিফ‌্টে একটি নোটিস লাগিয়েছে। তাতে ইংরেজিতে লেখা আছে, গৃহ পরিচারিকাদের লিফ্‌টে ওঠা মানা। এমনকি, বাড়ির রক্ষণাবেক্ষণের কাজ করেন যে সমস্ত শ্রমিকেরা, তাঁরাও উঠতে পারবেন না লিফ্‌টে। সহজে উপরে ওঠার অধিকার রয়েছে শুধু আবাসনের ফ্ল্যাটের মালিকদের। কিন্তু তাঁদের জন্যই যদি খাবারের ডেলিভারি নিয়ে আসেন কোনও ডেলিভারি বয় বা অনলাইনে কেনা জিনিসপত্রের অর্ডার নিয়ে আসেন কেউ তবে তাঁরা লিফ্‌টে উঠতে পারবেন না। কোনও ক্রমে ধরা পড়লেই তাঁদের দিতে হবে জরিমানা।

কত টাকা জরিমানা? মামুলি অঙ্ক নয়। কড়কড়ে হাজার টাকা দিতে হবে গুণাগার হিসাবে। আবাসনের ওই নোটিসের একটি ছবি ভাইরাল হয়েছে। সেই ছবি ছড়িয়ে পরতেই ওই আবাসন কর্তৃপক্ষের বিরুদ্ধে খড়্গহস্ত হয়েছেন নেটাগরিকেরা। তাঁদের দাবি, এ ভাবে সমাজের স্তর চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়া অর্থহীন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন