employee boss relationship

মত্ত অধস্তনের থেকে মাঝরাতে এল মোবাইল বার্তা, বস্‌কে লেখা সংলাপ মুহূর্তে ভাইরাল টুইটারে

ওই স্ক্রিনশট টুইটারে শেয়ার করে প্রাপক লিখেছেন, ‘‘মদ্যপান করে প্রাক্তনের থেকে মেসেজ পাওয়া এক ব্যাপার, কিন্তু মদ খেয়ে অধস্তনের মোবাইল বার্তা পেয়েছেন কি কখনও?’’

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ১৯:৪১
Share:

— প্রতীকী চিত্র।

মনের মতো বস! দারুণ ম্যানেজার! এ ধরনের শব্দবন্ধ কি আদৌ আছে চাকুরিরতদের অভিধানে। প্রচলিত ধারণা বলছে, চাকরিজীবীদের দুনিয়ায় এমন শব্দ খুব কমই শোনা যায়। যদি এমন কথা কদাচিৎ শোনাও যায়, তবে তা নেহাতই কথার কথা। নয়তো তোষণমূলক। মনের কথা নয়। তবে সম্প্রতি এক বসের এমন বিরল প্রশংসা পাওয়ার সৌভাগ্য হয়েছে। সেই প্রাপ্তির কথা তিনি নিজেই ফলাও করে জানিয়েছেন টুইটারে।

Advertisement

অধস্তনের প্রশংসা পাওয়া ওই ‘বস’এর নাম সিদ্ধান্ত। তিনি অল্প কয়েকজন কর্মচারীকে নিয়ে একটি ছোট ইঞ্জিনিয়ারি সংস্থা চালান। সম্প্রতি সেই কর্মচারীদেরই একজন রাত সওয়া ২টোর সময় তাঁকে হোয়াটসঅ্যাপে কয়েকটি মেসেজ পাঠান। যার স্ক্রিনশট টুইটারে দিয়েছেন সিদ্ধান্ত। হোয়াটসঅ্যাপে তাঁর অধস্তন তাঁকে এ-ও জানিয়েছেন, তিনি মদ্যপান করার পর এই মেসেজ পাঠাচ্ছেন।

আর কী লিখেছেন ওই কর্মী? এক তরফা ভাবেই তিনি লিখে গিয়েছেন, ‘‘বস আমি মদ্যপান করেছি। কিন্তু আমাকে একটা কথা বলতেই হবে। আমার উপর বিশ্বাস রাখার জন্য ধন্যবাদ। আমাকে সব সময় আরও ভাল কাজ করতে চাপ দেওয়ার জন্য ধন্যবাদ। ভাল সংস্থা পাওয়ার থেকেও কঠিন এক জন ভাল ম্যানেজার পাওয়া। সুতরাং বুঝতেই পারছেন আমি কতটা সৌভাগ্যবান। তাই (আমার হয়ে) তুমি নিজের তারিফ করে নিও।’’ এর পরেই অবশ্য বিদায় জানিয়ে থেমেছে সে।

Advertisement

সিদ্ধান্ত ওই স্ক্রিনশট টুইটারে শেয়ার করে লিখেছেন, ‘‘মদ্যপান করে প্রাক্তনের থেকে মেসেজ পাওয়া এক ব্যাপার, কিন্তু মদ খেয়ে অধস্তনের মোবাইল বার্তা পেয়েছেন কি কখনও?’’

সিদ্ধান্তের ওই টুইট ভাইরাল হয়ে গিয়েছে। সবাই এক বাক্যে রায় দিয়েছেন, সিদ্ধান্ত নিঃসন্দেহে একজন দারুণ নেতা। তাই অধস্তনদের কাছ থেকে তিনি এই অমূল্য সম্মান পেয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন