Recipe

চকোলেট আছে, ভাত আছে, আছে স্বাস্থ্যকর সব্জিও, চকোলেট ভেজিটেবল রাইস কি চেখে দেখবে বাঙালি?

এমনিতে ভোতো বাঙালি ভাতের কোনও রেসিপিতেই পিছিয়ে নেই। মিষ্টি পোলাও, ঝাল বিরিয়ানি, নোনতা ফ্রায়েড রাইস কিংবা দক্ষিণী দই ভাত সবেতেই অবাধ বিচরণ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৪ ২০:৩২
Share:

ছবি : ইনস্টাগ্রাম।

ভাত খেতে ভালবাসে বাঙালি। কিন্তু এই ভাত কি চেখে দেখবে? সমাজ মাধ্যমে সাড়া ফেলেছে ভাতের একটি নতুন রেসিপি। নাম ‘চকোলেট ভেজিটেবিল রাইস’। তবে খাবারটি বানানোর প্রক্রিয়া দেখে মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে খাদ্যপ্রেমীদের মধ্যে। ভাতের সঙ্গে চকোলেটের মিলমিশ মেনে নিতে পারেননি অনেকেই।

Advertisement

এমনিতে ভোতো বাঙালি ভাতের কোনও রেসিপিতেই পিছিয়ে নেই। মিষ্টি পোলাও, ঝাল বিরিয়ানি, নোনতা ফ্রায়েড রাইস কিংবা দক্ষিণী দই ভাত সবেতেই অবাধ বিচরণ। ভাতের এই রেসিপিটি অবশ্য সবার থেকে আলাদা। কারণ এই ভাতে যেমন চকোলেট আছে, তেমনই আছে স্বাস্থ্যকর সব্জিও।

রেসিপিটি বানানোর জন্য চকোলেটের বিস্কিট ব্যবহার করা হয়েছে। সেগুলি গরম জলে ভিজিয়ে তরল চকোলেটের একটি লেই তৈরি করে তাতে একে একে ঢেলে দেওয়া হয় কড়াইশুঁটি, গাজর এবং ভুট্টার দানা। শেষে এক বাটি সাদা ভাতের উপর ঢেলে নিয়ে পরিবেশন করতে হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন