Optical Illusion

আদুড় বাদুড় চালতা বাদুড়ের ভিড়ে গা-ঢাকা দিয়েছে এক বিড়াল, ৬ সেকেন্ডে খুঁজে ফেলুন তো

এখানে হ্যালোউইন পালন করতে হাজির হয়েছে কাতারে কাতারে বাদুড়। তাদের কালো কুচকুচে শরীরে ভিড়ে কোথা থেকে এসে হাজির হয়েছে একখানি কালো বিড়াল। তাকেই খুঁজে  বার করার কাজ। 

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ১০:২১
Share:

বঙ্গে যেমন কালীপুজোর আগের রাতে ভূত চতুর্দশী, ঠিক তেমনই খ্রিষ্টান ধর্মে প্রতি বছর ‘অল হ্যালোজ ডে’র আগের রাতে পালন করা হয় হ্যালোউইন। ছবি: সংগৃহীত

ছোটবেলার বাদুড়ের ছড়া মনে আছে? ‘‘আদুড় বাদুর চালতা বাদুড় কলা বাদুড়ের বে— টোপর মাথায় দে।’’ এই ছবিতেও ঠিক সেই রকম নানা বাদড়ের সমাহার। এমনকি ‘টোপর’ মাথায় এক বাদুড়ও হাজির। তবে অনুষ্ঠানটি সম্ভবত বাদুড়ের বিয়ে নয়। অতিথি সমাগম দেখে আন্দাজ করা যায় এটা এক বেশ গা-শিরশিরে হ্যালোউইন পার্টি।

Advertisement

বঙ্গে যেমন কালীপুজোর আগের রাতে ভূত চতুর্দশী, ঠিক তেমনই খ্রিষ্টান ধর্মে প্রতি বছর ১ নভেম্বর ‘অল হ্যালোজ় ডে’র আগের রাতে পালন করা হয় ‘অল হ্যালোজ় ইভ’ বা হ্যালোউইন। এর সঙ্গে ভূতের কোনও সম্পর্ক না থাকলেও দুনিয়া জুড়ে বিভিন্ন দেশে মানুষ ভূতুড়ে পোশাক পরেই হ্যালোউইন পালন করেন। যদিও খ্রিস্টান পুরাণ অনুযায়ী হ্যালোউইন আসলে সদ্য প্রয়াত আত্মাদের শান্তি কামনার দিন।

কিন্তু এখানে হ্যালোউইন পালন করতে হাজির হয়েছে কাতারে কাতারে বাদুড়। তাদের কালো কুচকুচে শরীরে হাসিমুখের ফাঁক দিয়ে দেখা যাচ্ছ টকটকে লাল মুখ এবং দু’খানি শ্বদন্ত। কিন্তু সেই ভিড়ে কোথা থেকে এসে হাজির হয়েছে একখানি কালো বিড়াল। তাকেই খুঁজে বার করার কাজ।

Advertisement

চোখের ধাঁধা। ছবি: সংগৃহীত

তবে বাদুড়ের ভিড়ে বিড়াল খোঁজার সময় বাঁধাধরা। মাত্র ছ’সেকেন্ডে খুঁজে পেতে হবে বিড়ালকে। কাজটা শক্ত। কিন্তু করতে পারলে বোঝা যাবে দৃষ্টিশক্তির চরমতম পরীক্ষায় পাশ করেছেন। তার অর্থ, আপনার চোখ এড়ানো কোনও মতেই সম্ভব নয়। গোয়েন্দাদের মতোই তীক্ষ্ণ পর্যবেক্ষণ ক্ষমতা। কিন্তু তার আগে ঘড়িতে টাইমার সেট করে দেখুন, সত্যিই পরীক্ষায় পাশ করছেন কি না।

আপনার সুবিধার জন্য একটা ছোট্ট ক্লু-ও দেওয়া রইল। বাদুড়ের পার্টিতে লুকিয়ে ঢুকে পড়া বিড়ালকে গোঁফ দিয়ে যাবে চেনা। বাদুড়ের মতোমতো কুচকুচে কালো শরীরেও তাই সে পরিচয় গোপন করতে পারেনি। এর পরও খুঁজে না পেলে নীচে রইল সমাধান।

সমাধান ছবি: সংগৃহীত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন